বুধবার, ১৭ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ

পাক-ভারত ভাগাভাগির ৭০ বছর

আজকের কুমিল্লা ডট কম :
আগস্ট ১৪, ২০১৭
news-image

 

ডেস্ক রিপোর্টঃ

পাক-ভারত ভাগের ৭০ বছর পূর্ণ হলো আজ। ২০০ বছরের পরাধীনতার শৃঙ্খল ভাঙার দিন। দ্বিজাতি তত্ত্বের ভিত্তিতে ১৯৪৭ সালে এই দিনে মাত্র কয়েক ঘন্টার ব্যবধানে জন্ম নেয় আলাদা দুই দেশ ভারত ও পাকিস্তান। রাজনীতির মার প্যাচে জন্মভূমি নতুন ঠিকানা বেছে নিতে বাধ্য হন কোটি মানুষ। স্বাধীনতার দিনে আনন্দের বদলে বিচ্ছেদের বেদনা বড় হয়ে দেখা দেয় এসব মানুষের মনে। ১৯৪৭ সালের আগষ্টে ঠিকানা পরিবর্তন হয় অবিভক্ত ভারতের অন্তত দেড় কোটি মানুষের। রক্তের বন্ধনের মাঝে হঠাৎ করেই সৃষ্টি হয়ে দাঁড়ায় কাটাতারের বেড়া।

ভারত ও পাকিস্তানে দুইদেশে স্বাধীনতা দিবস মহা ধুমধামে উজ্জাপিত হয়। আনন্দ আয়োজনের মধ্য দিয়েও স্বাধীনতার দিনটি বেদনার স্মৃতি বয়ে আনে সীমান্তের দুই পারে। প্রিয়জন আর জন্মভূমির সাথে বিচ্ছেদের স্মৃতিতে কাতর হন অনেকেই।

ভারতের নয়াদিল্লি থেকে ঔপন্যাসিক সোহিন্দার নাথ চোপরা বলেন, তখনকার কাটানো আমার সোনালি দিন এখন কেবলই স্মৃতি। বর্তমানে সে শহরগুলোর কি অবস্থা তা জানার বড় কৌতুহল জাগে। এমনকি কথা বলার সময়ও ঘুরতে থাকে শৈশবের সেই ছবি।

পাকিস্তানের করাচি থেকে অবসারপ্রাপ্ত সমাজকর্মী শামিম উদ্দীন বলেন, নতুন দেশে জীবন শুরু করা বাস্তবেই অনেক কষ্টসাধ্য। দেশভাগের সময়কার মানুষই বলতে পারবে কর্মসংস্থান মাথাগুজার ঠাই আর রোজগারে কত চ্যালেঞ্জের মধ্যদিয়ে তাদের যেতে হয়েছে। খাবার তো দূরের কথা সুপেয় পানি আর পোশাকও ছিলনা।

সীমান্তের দুই পারের মানুষ এখন মেনে নিয়েছেন তাদের বিচ্ছেদের বাস্তবতা। তবে পূর্ব পুরুষের ভিটেমাটি আর বিচ্ছেদের বিরোধ কষ্ট দেয় তাদের। অভিন্ন অতীতের কথা মাথায় রেখে হলেও ভারত পাকিস্তান সম্পর্ক উন্নয়নের স্বপ্ন দেখেন তারা।

আর পড়তে পারেন