শুক্রবার, ১৪ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

রাজধানীর বায়ুমানে আবারও যেন অবনতি

আজকের কুমিল্লা ডট কম :
আগস্ট ২৯, ২০২৩
news-image

অনলাইন ডেস্ক:

রাজধানী ঢাকার বায়ুমানে আবারও যেন অবনতি। বিশ্বজুড়ে বায়ুর মান পর্যবেক্ষণকারী সংস্থা আইকিউ এয়ারের তথ্যমতে, আজ মঙ্গলবার (২৯ আগস্ট) বায়ুদূষণের শহরের তালিকায় ঢাকার অবস্থান তৃতীয়।

মঙ্গলবার (২৯ আগস্ট) সকাল সাড়ে ৭টার দিকে এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) অনুযায়ী ঢাকার বাতাসের স্কোর রয়েছে ১৫৭, যা দূষণের দিক থেকে বাতাসের মানকে অস্বাস্থ্যকর হিসেবে বিবেচনা করা হয়।

এ ছাড়া তালিকায় ১৬৬ স্কোর নিয়ে দূষিত বাতাসের শহরের শীর্ষে রয়েছে ইন্দোনেশিয়ার জাকার্তা, ১৬৩ স্কোর নিয়ে দ্বিতীয় স্থানে সংযুক্ত আরব আমিরাতের শহর দুবাই। আর ভারতের কলকাতা ১৫৬ স্কোর নিয়ে চতুর্থ ও কাতারের দোহা রয়েছে ১৩২ স্কোর নিয়ে পঞ্চম স্থানে।

সুইজারল্যান্ডভিত্তিক বায়ুমান পর্যবেক্ষণকারী প্রযুক্তি প্রতিষ্ঠান আইকিউ এয়ার প্রতিদিনই বায়ুদূষণের তালিকা প্রকাশ করে। একিউআই স্কোরের মাধ্যমে এর মান পর্যবেক্ষণ করা হয়।

শূন্য থেকে ৫০ স্কোরকে ভালো হিসেবে বিবেচনা করা হয়। ৫১ থেকে ১০০ মাঝারি হিসেবে গণ্য করা হয়; আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর বিবেচনা করা হয় ১০১ থেকে ১৫০ স্কোর। আর ১৫১ থেকে ২০০ স্কোর হলে তাকে ‘অস্বাস্থ্যকর’ বায়ু বলে মনে করা হয়।

২০১ থেকে ৩০০-এর মধ্যে থাকা একিউআই স্কোরকে ‘খুব অস্বাস্থ্যকর’ বলা হয়। এ অবস্থায় শিশু, প্রবীণ এবং অসুস্থ রোগীদের বাড়ির ভেতরে এবং অন্যদের বাড়ির বাইরের কার্যক্রম সীমাবদ্ধ রাখার পরামর্শ দেওয়া হয়ে থাকে।

এদিকে ৩০১ থেকে ৪০০ এর মধ্যে থাকা একিউআই ‘ঝুঁকিপূর্ণ’ বলে বিবেচিত হয়, যা নগরের বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে। সাধারণত একিউআই নির্ধারণ করা হয় দূষণের পাঁচটি ধরনকে ভিত্তি করে; যেমন : বস্তুকণা (পিএম১০ ও পিএম২.৫), এনও২, সিও, এসও২ ও ওজোন (ও৩)।

আর পড়তে পারেন