শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

অবশেষে ১৫ ঘণ্টা পর ট্রেন চলাচল স্বাভাবিক

আজকের কুমিল্লা ডট কম :
মার্চ ১৮, ২০২৪
news-image

স্টাফ রিপোর্টার:

অবশেষে কুমিল্লার নাঙ্গলকোটের রেল দুর্ঘটনার ১৫ ঘণ্টা পর স্বাভাবিক হয়েছে ঢাকা-চট্রগ্রামসহ চট্টগ্রামের সঙ্গে যুক্ত সকল রুট। ভোর ৫টা ৪৫ মিনিটে `কক্সবাজার এক্সপ্রেস’ ট্রেন প্রথমে কক্সবাজারের উদ্দেশ্যে ছেড়ে যায়। এরপর অন্য ট্রেন গুলি এক এক করে ছেড়ে যাবে তাদের গন্তব্যে।

সোমবার (১৮ মার্চ) ভোর ৫টার দিকে এ তথ্য নিশ্চিত করেছেন বিভাগীয় রেলওয়ে ব্যবস্থাপক (ডিআরএম) মো. সাইফুল ইসলাম।

তিনি বলেন, আমরা দীর্ঘ একটি উদ্ধার অভিযানের পর ডাউন লাইনটি ক্লিয়ার করেছি। ইতোমধ্যে এক লাইনে ট্রেন চলাচল স্বাভাবিক হয়েছে। অন্য একটি লাইনে এখনও কিছু বগি পড়ে আছে। চট্টগ্রামে আটকে পড়ে সকল ট্রেন পর পর ছেড়ে এসেছে। সেগুলো কাছাকাছি স্টেশনে অবস্থান করছে। এছাড়াও ঢাকাসহ চট্টগ্রামের উদ্দেশ্যে ছেড়ে আসা যেসব ট্রেন বিভিন্ন স্টেশনে আটকা ছিল সব ট্রেন চট্টগ্রামের উদ্দেশ্যে ছেড়েছে। সেগুলিও কাছাকাছি স্টেশন গুলিতে এসে অবস্থান করবে। আমরা প্রথমে কক্সবাজার এক্সপ্রেস দিয়ে শুরু করে এক এক করে সকল ট্রেন চট্টগ্রামের উদ্দেশ্যে ক্রস করাবো।

এসময় উদ্ধার কাজের বিষয়ে এই কর্মকর্তা বলেন, রোববার থেকে এখন পর্যন্ত ১৫ টির মতো যাত্রীবাহী ট্রেন ও কয়েকটি মালবাহী ট্রেন গন্তব্য ছেড়ে এসে আটকা পড়েছিল। অনেক ট্রেনের শিডিউল বাতিল হয়েছিল। আমরা জানি না কখন পুরো কাজটি শেষ হবে। কারণ খুব বাজেভাবে লাইনটি উপড়ে গিয়েছে। এটা যদিও মেরামতে সময় নেবে। কিন্তু এই একটি লাইন চালু হলে ভোগান্তি কমে যাবে। আমরা একপাশ একপাশ করে উভয় পাশের ট্রেনই ছেড়ে দেবো।

রোববার (১৭ মার্চ) দুপুরে ১৮টি বগিতে কয়েকশ যাত্রী নিয়ে চট্টগ্রাম থেকে জামালপুর যাচ্ছিল ‘বিজয় এক্সপ্রেস’। হাসানপুর থেকে ৫ কিলোমিটার দূরে নাঙ্গলকোটের আগে চলন্ত ট্রেনটির বগিগুলো লাইনচ্যুত হয়ে এবড়ো-থেবড়ো হয়ে যায়। এসময় রেললাইনের ধারে একটি বাড়িতে উঠে যায় বগি। তবে সেসময় ঘরে কেউ ছিলেন না।

স্থানীয় এক প্রত্যক্ষদর্শী বলেন, এই দুর্ঘটনার মূল কারণ হচ্ছে ব্রিজ। এই ব্রিজের যে কাঠ, এই কাঠ অনেক বছরের পুরোনো। এই ব্রিজের কোনো সংস্কার হয়নি। দুর্ঘটনায় চালকদেরও অবহেলা রয়েছে। ট্রেনটি যে গতিতে এসেছে তা স্বাভাবিক গতি ছিল না। এই লাইনে একটা গতিসীমা আছে, এই গতিসীমা মানা হয়নি।

কর্তৃপক্ষের দাবি, অতিরিক্ত তাপে লাইন বেঁকে গিয়ে এ দুর্ঘটনা ঘটতে পারে। সামনেই স্টেশন থাকায় ট্রেনের অতিরিক্ত গতিও ছিল না।

চট্টগ্রাম বিভাগ রেলওয়ের ব্যবস্থাপক সাইফুল ইসলাম বলেন, তাপের কারণে রেললাইন বেঁকে গিয়েছিল, যা আমরা খেয়াল করি নাই। তাপে রেললাইন বেঁকে যাওয়ায় এ দুর্ঘটনা ঘটেছে। ৯ বগি লাইনচ্যুত হয়েছে। আজ ট্রেন চলাচল স্বাভাবিক নাও হতে পারে। আমরা চেষ্টা করছি দ্রুত উদ্ধারের।

গত দুই বছরে রেলপথে মোট ১৭০টি দুর্ঘটনা ঘটেছে। এসব দুর্ঘটনায় মোট ৪৯ জনের প্রাণহানি হয়েছে।

আর পড়তে পারেন