শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

আজ তৃতীয় ম্যাচে ইংল্যান্ডের মুখোমুখি হচ্ছে বাংলাদেশ,জয়ের বিকল্প ভাবছেন না মাশরাফি

আজকের কুমিল্লা ডট কম :
জুন ৮, ২০১৯
news-image

 

ডেস্ক রিপোর্ট :

বিশ্বকাপের প্রথম ম্যাচ জয়ের পর দ্বিতীয় ম্যাচে লড়াই করে হেরে যায় টাইগাররা। এখন তৃতীয় ম্যাচে আজ শনিবার (০৮ জুন) বাংলাদেশ সময় বিকাল সাড়ে ৩টায় স্বাগতিক ইংল্যান্ডের মুখোমুখি হচ্ছে বাংলাদেশ। এ ম্যাচে জয় ছাড়া অন্য কিছু ভাবছে না লাল-সবুজ জার্সিধারীরা।

ম্যাচ শুরুর আগে টাইগারদের আত্মবিশ্বাসের কথা জানালেন টাইগার অধিনায়ক।

গুরুত্বপূর্ণ ম্যাচের আগে সংবাদ সম্মেলনে মাশরাফি বিন মুর্তজা বলেন, বিশ্বকাপে জয়ের বিকল্প ভাবার সুযোগ নেই। সেমিফাইনালে যেতে সব ম্যাচই গুরুত্বপূর্ণ। গেল ম্যাচটা জিতলে অনেক দূর এগিয়ে যেতে পারতাম। তবে আমরা প্রথম তিনটা ম্যাচ খেলছি, এ কন্ডিশনে যারা সবচেয়ে বেশি মানানসই তাদের সঙ্গে। তাই কাজটা কঠিন। তবুও আমরা চেষ্টা করব।

বৃষ্টির কারণে শুক্রবার মাঠে অনুশীলন করতে পারেনি বাংলাদেশ-ইংল্যান্ডের খেলোয়াড়েরা। তাই বৃষ্টি কথা মাথায় রেখে বাড়তি পেসার নেয়ার পরিকল্পনা করছে ইংলিশরা। টাইগারদের পরিকল্পনায় পেস নাকি স্পিন, কী থাকবে তা স্পষ্ট করেননি মাশরাফি।

তিনি বলেন, ২০১৭ সালে এখানে যখন খেলি, তখন আমাদের স্পিনাররা বড় ভূমিকা পালন করেছেন। বিশেষ করে ৪০ ওভারের পরের এসে। এখানে আমরা অনুশীলন ম্যাচ খেলেছি ভারতের বিপক্ষে। তখনো স্পিন ভালো ছিল। ইংল্যান্ডের পরিকল্পনা হলো বড় রান করা। স্বাগতিকরা সাফল্য পেলে অনেক সমস্যা হবে।

মাশরাফি বলেন, আমরা আমাদের পরিকল্পনা ঠিকভাবে বাস্তবায়ন করতে চাই। তাদের উইকেট তুলে নিতে পারলে চাপ সৃষ্টি করতে পারব। শেষ দুই ম্যাচে আমরা যা করেছি, সেভাবে করব। চেষ্টা থাকবে সেরা পরিকল্পনা করে মাঠে নামা।

এ ম্যাচে ফেভারিট হিসেবে মাঠে নামবে ইংল্যান্ড। তবে নিজেদের সেরাটা দিতে পারলে ম্যাচ জয় সম্ভব বলে মনে করেন মাশরাফি। তিনি বলেন, খুবই স্বাভাবিক স্বাগতিকরা নিজেদের ফেভারিট ভাবছে। ভাবছে এ বছর তারাই ট্রফি নেবে। তারা এখন সেরা দল। তাদের সেরা ভাবাটা অস্বাভাবিক কিছু না।

তবে এর মানে এই না, আমরা নিজেদের ছোট ভেবে মাঠে নামবো। আমরা জানি, সবকিছু ঠিকঠাক করতে পারলে এ ম্যাচ জিততে পারি। টুর্নামেন্টের সেরা দলের সঙ্গে খেলতে নামছি। আমরা তাদের সঙ্গে পারব না তা ভাবছি না।

গেল চার বছর ধরে প্রতিপক্ষের বিপক্ষে আক্রমণাত্মক ক্রিকেট খেলছে ইংল্যান্ড। এ ম্যাচেও বাংলাদেশকে চাপে ফেলার চেষ্টা করবে ইংলিশরা। তবে নিজেদের নিয়ে সর্তক ও মানসিকভাবে শক্ত থাকার ইচ্ছা প্রকাশ করেন নড়াইল এক্সপ্রেস।

তিনি বলেন, খুবই নিশ্চিত, ইংল্যান্ড শক্তভাবে আমাদের ওপর আক্রমণ করবে। এটা খুবই স্বাভাবিক। এটা অন্য বড় দলের সঙ্গে করে থাকে। আমাদের সঙ্গে আরও বেশি করার চেষ্টা করবে। শারীরিক ভাষা দিয়ে বলেন, স্কিল দিয়ে বলেন, তাদের পরিকল্পনাগুলো আটকানোর জন্য চেষ্টা করতে হবে।

মাশরাফি বলেন, ইংল্যান্ডের সঙ্গে বেশি আক্রমণ করতে গেলে ক্ষতি হওয়ার অবস্থা তৈরি হতে পারে। কারণ তারা গেল চার বছর ধরে আক্রমণাত্মকভাবেই খেলে যাচ্ছে। এখানে ৩০০ রান করলেও স্বাগতিকদের সুযোগ থাকবে। তবুও আমরা দ্রুত ১/২ উইকেট তুলে নিতে পারলে তাদের চেপে ধরতে পারব। যেটাই হোক ইংল্যান্ড অ্যাটাক করবে, আমাদের মানসিকভাবে শক্ত থাকতে হবে।

আর পড়তে পারেন