সোমবার, ২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

আন্তর্জাতিক কোরআন তেলাওয়াত প্রতিযোগিতায় অংশ নিতে প্রস্তুতি নিচ্ছে নূরে মদিনা মাদরাসা

আজকের কুমিল্লা ডট কম :
জানুয়ারি ২৯, ২০২৪
news-image

স্টাফ রিপোর্টার:

আন্তর্জাতিক কোরআন তেলাওয়াত প্রতিযোগিতায় অংশ নিতে প্রস্তুতি নিচ্ছে নূরে মদিনা মাদরাসা।

প্রতিবছর বিশ্বের বিভিন্ন দেশে পবিত্র কোরআনের প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এতে অংশ নেন সারা বিশ্বের হাফেজরা। তার পূর্বে বিজয় অর্জন করতে হয় । বিভিন্ন ফাউন্ডেশন ও উপজেলা , জেলা ও বিভাগীয় পর্যায়ে প্রতিযোগিতা গুলোতে ।এ জাতীয় প্রতিযোগিতার প্রধান লক্ষ্য হলো কোরআন মুখস্থকরণ, বিশুদ্ধ উচ্চারণ, শাব্দিক অর্থ ও আয়াতের ব্যাখ্যা জানার প্রতি মানুষকে অনুপ্রাণিত করা। গত অর্ধ শতাব্দীকাল ধরে কয়েকটি মুসলিম দেশ কোরআন প্রতিযোগিতার আয়োজন করে আসছে।এই সব প্রতিযোগিতায় অংশ গ্রহণ করার জন্য প্রস্তুতি নিচ্ছে কুমিল্লা চকবাজার নূরে মদিনা মাদরাসা।

এর  ধারাবাহিকতায় গত ২৬ জানুয়ারি অত্র মাদরাসায় অনুষ্ঠিত হয়েছে কোরআন তেলাওয়াত প্রতিযোগিতা এই সময় প্রধান বিচারক হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা থেকে আগত হাফেজ ক্বারী মোহাম্মদ আবু রায়হান ।

কচুয়া উপজেলার শ্রেষ্ঠ ক্বারী হাফেজ মুহাম্মদ আশিক এলাহী নূরে মদিনা মাদরাসার প্রতিষ্ঠাতা পরিচালক হযরত মাওলানা গোলাম মোহাম্মদ শাহজালাল নূরে মদিনা মাদরাসা শিক্ষক হাফেজ মুহাম্মদ আব্দুল কাদের পরিচালক মোহাম্মদ মাজেদ সারোয়ার চৌধুরী ।

তিনটি গ্রুপে প্রতিযোগিতা হয়েছে। ১৫ পারা গ্রুপে প্রথম স্থান অর্জন করেন  কুমিল্লা নগরীর ঢুলিপাড়া এলাকার মোহাম্মদ জাকির হোসেনের ছেলে  মোহাম্মদ ইব্রাহিম হোসেন,  ১০ পারা গ্রুপে প্রথম স্থান অর্জন করেন মোহাম্মদ ফাহিম হোসেন। সে চান্দিনা উপজেলার চাঁদসার গ্রামের মোহাম্মদ মহিউদ্দিন মিয়ার ছেলে । দ্বিতীয় স্থান অর্জন করেন মোহাম্মদ নূরুজ্জামান। তৃতীয় স্থান অর্জন করেন মোঃ মাহবুব আলম।  ৫ পারা গ্রুপে প্রথম স্থান অর্জন করেন  মোহাম্মদ সায়মন হোসেন । দ্বিতীয় স্থান অর্জন করেন মোঃ সিহাব হোসেন এবং তৃতীয় স্থান অর্জন করেন মোহাম্মদ রিফাত হোসেন।

আর পড়তে পারেন