রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

আমাদের বিদেশিদের আস্থা অর্জন করতে হবে: খাদ্যমন্ত্রী

আজকের কুমিল্লা ডট কম :
ফেব্রুয়ারি ৮, ২০২৪
news-image

ডেস্ক রিপোর্ট:

আমাদের প্রচুর রপ্তানি পণ্য আছে। কিন্তু সব কিছু বিদেশিরা নিতে চায় না। কারণ তাদের আমাদের পণ্যের প্রতি বিশ্বাস নেই। যে কারণে তারা নিজেরা এসে পণ্য উৎপাদন করে নিয়ে যাচ্ছে।

মন্ত্রী বলেন, আমাদের প্রচুর আম উৎপাদন হচ্ছে। কিন্তু আমরা সেভাবে বিদেশে রপ্তানি করতে পারছি না। চিংড়ি মাছ আগে ভালো রপ্তানি হতো কিন্তু অপদ্রব্য ঢুকিয়ে আমরা রপ্তানি বাজার নষ্ট করে ফেলেছি।

বৃহস্পতিবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে সেইফ ফুড কার্নিভালের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। তিন দিনব্যাপী এ মেলা চলবে ১০ ফেব্রুয়ারি পর্যন্ত।

এসময় মন্ত্রী আরও বলেন, রপ্তানি পণ্যগুলো আন্তর্জাতিক মানের করে গড়ে তুলুন। তাদের সে বিশ্বাসটা অর্জন করতে হবে। আমাদের অনেক পণ্য বিদেশে যায়। কিন্তু সেগুলো বাংলাদেশি শপগুলোয় বিক্রি হয়। পণ্য এমনভাবে উৎপাদন করুন যেন বিদেশি চেইন শপে সেগুলোতে পাওয়া যায়।

ভোক্তারাও অনেক সময় খরচ বাঁচাতে নিম্নমানের পণ্য কেনেন বলে মন্তব্য করে খাদ্যমন্ত্রী বলেন, মানসম্মত খাবার পেতে একটু খরচ বেশি হয়। প্রয়োজনে অল্প খাবো কিন্তু মানসম্মত খাবার খাবো। সস্তা পেলেই বেশি খাওয়ার প্রবণতা থাকে। সেক্ষেত্রে গুণগতমান নিশ্চিতের পরেই কিন্তু কেনা উচিৎ।

নিরাপদ খাদ্য নিশ্চিতে সবাইকে এগিয়ে আসার আহ্বান জানিয়ে মন্ত্রী বলেন, মসজিদের ইমাম যদি জুমার আগে নিরাপদ খাদ্য নিতে সচেতন করেন তাহলে মানুষ কিন্তু শুনবে। স্কুলের শিক্ষকরা তার লেকচারের আগে ২ মিনিট নিরাপদ খাদ্য গ্রহণে উৎসাহিত করলে তা শিক্ষার্থীদের মধ্যে প্রভাব ফেলবে। এভাবে সবার অবস্থান থেকে এগিয়ে আসতে হবে।

বিশেষ অতিথির বক্তব্যে খাদ্য মন্ত্রণালয়ের সচিব মো. ইসমাইল হোসেন বলেন, নিরাপদ খাদ্যের জন্য সচেতনতা বাড়াতে হবে। প্রাথমিক শিক্ষা থেকে যদি নিরাপদ খাদ্য সম্পর্কে শিক্ষা দেওয়া যায় তাহলে বিষয়টি সহজ হবে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের (বিএফএসএ) চেয়ারম্যান মো. আব্দুল কাইয়ুম সরকার। কার্নিভালটি সকাল ১০টায় শুরু হয়ে চলবে রাত ৮টা পর্যন্ত। কার্নিভালে দেশের ৭০টি প্রতিষ্ঠান অংশ নিচ্ছে।

আর পড়তে পারেন