শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

আসামীকে গ্রেফতার করলেন পুলিশ, কক্ষে নিয়ে পেটালেন বাদী যুবলীগ নেতা !

আজকের কুমিল্লা ডট কম :
জানুয়ারি ২৩, ২০২৩
news-image

চান্দিনা  প্রতিনিধি:
কুমিল্লার দেবীদ্বার উপজেলার সুলতানপুর ইউনিয়নের বক্রিকান্দি গ্রামের বাসিন্দা রবিউল হাসান সরকার। কৃষক পিতা ফয়েজ সরকারের তিন সন্তানের মধ্যে রবিউল সবার ছোট। দারিদ্রতার কষাঘাতে প্রাথমিকের গন্ডি পেরুতে পারেনি রবিউল। মাত্র ৮ বছর বয়সেই পিতৃহারা হয় শিশু রবিউল। সংসারের যাতাকলে পড়ে কিশোর বয়সে কৃষি পেশায় নিয়োজিত হয়ে এখন পূর্ণ কৃষক।

কৃষি কাজে নিজের জীবিকা চললে ঋণের বোঝায় প্রতিনিয়ত তাড়া করে বেড়ায় তাকে। অবশেষে পৈত্রিক পাঁচ শতাংশ ভিটি থেকে ২শতাংশ বিক্রি করতে বাধ্য হয় সে। আর ওই দুই শতাংশ পৈত্রিক ভিটি বিক্রির সূত্র ধরেই শত্রুতা পোষতে থাকেন একই বাড়ির বাসিন্দা আবু ইউসুফ সরকার।

আওয়ামী যুবলীগ সুলতানপুর ইউনিয়ন শাখার সাধারণ সম্পাদক হিসেবে এলাকার বেশ প্রভাব তার। হঠাৎ গত ৫ অক্টোবর রাত ৮টার পর থেকে বক্রিকান্দি সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে চলছিল হাডুডু খেলা। ওই খেলা দেখতে এলাকার শতাধিক মানুষের সাথে কৃষক রবিউলও উপস্থিত। রাত অনুমান সাড়ে ৯টায় হঠাৎ খবর আসে আবু ইউসুফ সরকার এর ছোট ভাই ইউনুছ সরকারকে কে বা কাহারা আহত করেছে। খবর পেয়ে সবার সাথে রবিউলও ঘটনাস্থলে যান।

পরবর্তীতে গত ১০ অক্টোবর দুপুর অনুমান পৌঁনে ২টায় হঠাৎ দেবীদ্বার থানা পুলিশ এসে রবিউলকে আটক করে নিয়ে যান। সেদিন রাত সোয়া ১২টায় আহত ইউনুছ সরকার এর বড় ভাই ইউনিয়ন যুবলীগ সাধারণ সম্পাদক আবু ইউসুফ সরকার বাদী হয়ে দেবীদ্বার থানায় মামলাটি দায়ের করার পর ওই মামলায় রবিউলকে আসামী করে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়। প্রায় এক মাস কারাভোগ করে জামিনে মুক্তিপান রবিউল।

এদিকে, ওই ঘটনায় রবিউলকে আটক করে কারাগারে দেওয়ায় বিষ্মিত এলাকাবাসী। ওই গ্রামের বাসিন্দা মিজান ও শাহজাহান জানান, সেই রাতে সকলের সাথে রবিউলও মাঠে খেলায় ছিল। ঘটনার পরপর আমাদের সাথে রবিউলও ঘটনাস্থলে আসে। ক্ষমতা আছে বলেকি এই অসহায় নিরীহ ছেলেটিকে এভাবে ফাঁসিয়ে দিবে?
শনিবার (২১ জানুয়ারী) বিকেলে নিরীহ রবিউলকে মামলা থেকে অব্যাহতি দিতে প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করে বক্রিকান্দি পূর্বপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় সংলগ্ন সড়কে মানববন্ধন করে প্রায় তিন শতাধিক এলাকাবাসী।

এসময় রবিউল দাবী করে বলেন, আমি ক্ষেতে কাজ করে মফিজ মুন্সির দোকানের সামনে আসার পর সিএনজি অটোরিক্সা দিয়ে পুলিশ এসে আমাকে ধরে নিয়ে যায়। পুলিশ আমাকে সিএনজিতে তুলে নিয়ে চোখ বেঁধে ফেলে। প্রায় ১০ মিনিট পর আমাকে একটি বিল্ডিং এর রুমে চোখ খুলে। এসময় দেখি ওই রুমে ইউসুফ সরকার ছাড়া কেউ নেই। এসময় ইউসুফ সরকার আমাকে বেধরকে পিটিয়ে আহত করে। আমি ফ্লোরে পড়ে গেলে ইউসুফ দরজা খুলে এবং পুলিশ ভিতরে প্রবেশ করে। তার কিছুক্ষণ পর ইউসুফ সরকার মোটরসাইকেল দিয়ে এক গ্রাম্য ডাক্তার এনে আমাকে ইঞ্জেকশন দেয় এবং ওষুধ খাওয়ায়। পরে পুলিশ আমাকে থানায় নিয়ে যায়।

রবিউল এর মা আলেয়া বেগম জানান, আমার খুব কষ্টের সংসার। মানুষের বাড়িতে কাজ করে এই শিশুদের লালন-পালন করেছি। আমার বসত ভিটির ২শতাংশ জমি আমার দেবরের কাছে বিক্রি করাতেই ক্ষিপ্ত হয়ে উঠে প্রভাবশালী ইউসুফ। তখন থেকেই বলে আসছে এই প্রতিশোধ সে নিয়ে ছাড়বে। আমার অসহায় ছেলেটির উপর এভাবে প্রতিশোধ নিবে তা কখনও ভাবিনি।

স্থানীয় ওয়ার্ড মেম্বার মো. আনাছ সরকার ও সংরক্ষিত নারী সদস্য নাজমা বেগম জানান, এই নিরীহ ছেলেটির উপর নির্মম অত্যাচার চালানো হয়েছে। রবিউল জামিনে আসার পর আমরা এলাকাবাসী স্থানীয় ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ও এলাকার গণ্যমান্য ব্যক্তিদের নিয়ে কয়েক দফা সমাধানের চেষ্টা করেছি কিন্তু বাদী পক্ষ আমাদের তারিখ দিয়ে হাজির হয়না। এলাকার শতশত লোক এই মিথ্যা মামলা থেকে ছেলেটিকে অব্যাহতি দিতে প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করেন।

এ বিষয়ে মামলার বাদী আবু ইউসুফ সরকার বলেন, আমার ভাইকে কোপানের ঘটনা সত্য এবং স্বাক্ষীও আছে। আসামীর কথা সব মিথ্যা ও বানোয়াট।

মামলার তদন্তকারী কর্মকর্তা দেবীদ্বার থানার উপ-পরিদর্শক (এস.আই) মোরশেদ আলম বিষয়টি অস্বীকার করে বলেন- ‘আমার সাথে তো আসামীর কোন শত্রুতা নেই, তাহলে আমি কেন এমন কাজ করবো। আমি অভিযোগ পেয়ে ঘটনার প্রাথমিক তদন্তে সত্যতা পেয়ে তাকে আটক করে আদালতে পাঠাই। আসামীর এমন অভিযোগ ভিত্তিহীন’।

দেবীদ্বার থানার অফিসার ইন-চার্জ (ওসি) কমল কৃষ্ণ ধর জানান, ছেলেটি যদি প্রতিপক্ষের পরিকল্পিত শিকার হয়ে থাকে তাহলে এলাকার লোকজন বিষয়টি নিয়ে আমার কাছেও আসতে পারতো। কিন্তু এলাকাবাসী কেউ আমাকে জানায়নি। পুলিশি নির্যাতনের বিষয়টি সম্পূর্ণ ভিত্তিহীন দাবী করেন তিনি।

আর পড়তে পারেন