সোমবার, ২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

ইমরান খানের সাজা স্থগিত আবেদনের রায়ের তারিখ জানালেন হাইকোর্ট

আজকের কুমিল্লা ডট কম :
আগস্ট ২৮, ২০২৩
news-image

অনলাইন ডেস্ক:

তোশাখানা দুর্নীতি মামলায় পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও পিটিআইপ্রধান ইমরান খানের সাজা স্থগিত আবেদনের ওপর আগামীকাল মঙ্গলবার (২৯ আগস্ট) বেলা ১১টায় রায় দেওয়ার কথা জানিয়েছেন ইসলামাবাদ হাইকোর্ট (আইএইচসি)। আজ সোমবার ইমরান খানের আবেদনের ওপর শুনানির পর এ ঘোষণা দিয়েছেন আইএইচসি। খবর জিও নিউজ।

আজ আইএইচসির প্রধান বিচারপতি আমির ফারুক ও বিচারপতি তারিক মেহমুদ জাহাঙ্গিরির সমন্বয়ে গঠিত দুই সদস্যের বেঞ্চ ইমরানের আবেদনের ওপর শুনানি করেন। গত শুক্রবারের শুনানিতে উপস্থিত না থাকলেও আজ পাকিস্তানের নির্বাচন কমিশনের আইনজীবী আমজাদ পারভেজ আদালতে যুক্তিতর্ক উপস্থাপন করেন।

গত ৫ আগস্ট তোশাখানা দুর্নীতি মামলায় ইমরান খানকে দোষী সাব্যস্ত করে তিন বছর কারাদণ্ডের রায় দেন অতিরিক্ত জেলা ও দায়রা জজ (এডিএসজে) হুমায়ুন দিলাওয়ার। রায় ঘোষণার পরপরই তাকে গ্রেপ্তার করা হয়। একই সঙ্গে তাকে পাঁচ বছরের জন্য নির্বাচনে অযোগ্য ঘোষণা করে দেশটির নির্বাচন কমিশন (ইসিপি)।

বিচারিক আদালতের এই রায়ের বিরুদ্ধে ইমরান খান আবেদন করলে গত শুক্রবার শুনানি করেন আইএইচসি।

শুনানির শুরুতে আইএইচসির প্রধান বিচারপতি ফারুক বলেন, সাজা স্থগিতের আবেদন এখন গুরুত্বপূর্ণ পর্যায়ে রয়েছে। বিচারিক আদালত যা করেছে, তা আমরাও করতে পারি। তবে আমরা তা করব না।

রায়ের ব্যাপারে বিচারিক আদালত ভুল করেছে উল্লেখ করে বিচারপতি ফারুক বলেন, ‘আমরা সোমবার পর্যন্ত মামলার শুনানি স্থগিত করছি। কেউ না এলেও আমরা আমাদের সিদ্ধান্ত ঘোষণা করব।’

এর আগে গত ২৩ আগস্ট পৃথক আরেক শুনানিতে পাকিস্তানের প্রধান বিচারপতি (সিজেপি) উমর আতা বন্দিয়াল বলেছিলেন, তোশাখানা দুর্নীতি মামলায় ইমরান খানের বিরেুদ্ধে তাড়াহুড়ো করে রায় দিয়েছিলেন বিচারিক আদালত।

তোশাখানা দুর্নীতি মামলা

ইমরান খানের বিরুদ্ধে এই তোশাখানা দুর্নীতি মামলা দায়ের করে পাকিস্তানের নির্বাচন কমিশন ইসিপি। মামলার অভিযোগে বলা হয়, প্রধানমন্ত্রী থাকাকালীন তোশাখানা থেকে প্রাপ্ত উপহারের তথ্য ইসিপির কাছে ইচ্ছে করে গোপন করেছেন ইমরান। সাধারণত বিদেশি সরকার বা রাষ্ট্রপ্রধানদের দেওয়া উপহার তোশাখানায় রাখা হয়। পরে এ মামলায় গত ১০ মে তাকে অভিযুক্ত করা হয়।

আর পড়তে পারেন