বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

রাতে এসএসসি পরীক্ষা দেবে এক শিক্ষার্থী

আজকের কুমিল্লা ডট কম :
ফেব্রুয়ারি ১, ২০১৯
news-image

 

স্টাফ রিপোর্টারঃ
এসএসসি ও সমমান পরীক্ষায় প্রথমবারের মতো রাতে পরীক্ষা নেওয়ার ঘটনা ঘটতে যাচ্ছে যশোর বোর্ডে। রিকি হালদার নামে কুষ্টিয়ার কুমারখালি কেন্দ্রের এক শিক্ষার্থীর আবেদন বিবেচনায় নিয়ে তার জন্য রাতে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে যশোর বোর্ড।

যশোর শিক্ষাবোর্ড সূত্রে জানা গেছে, এবারের এসএসসি পরীক্ষার্থী রিকি হালদার খ্রিস্ট ধর্মের ‘সেভেন্থ ডে এডভান্টিস্ট’ সম্প্রদায়ের অনুসারী। এই সম্প্রদায়ের বিধান অনুযায়ী শনিবার দিনের বেলা কোনও কিছু না লেখার কথা বলা আছে। এ কারণে রিকি হালদার বোর্ড বরাবর আবেদন করে শনিবারের পরীক্ষাগুলো রাতে নেওয়ার জন্য। তার ধর্মীয় বিধি বিধানের বিষয়টি আমলে নিয়ে আগামীকাল শনিবার (২ ফেব্রুয়ারি) অনুষ্ঠিত বাংলা পরীক্ষা সন্ধ্যা ৬টা থেকে রাত ৯টা পর্যন্ত সময়ে মধ্যে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে শিক্ষাবোর্ড। একই নিয়মে সব শনিবারই তার পরীক্ষাগুলো রাতে নেওয়া হবে।

যশোর শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মাধব চন্দ্র রুদ্র এই তথ্য নিশ্চিত করে জানান, রিকি হালদারের জন্য শিক্ষাবোর্ড কর্তৃপক্ষ কিছু বিধি বিধান জারি করেছে। তার মধ্যে অন্যতম হলো, রাতে পরীক্ষা দিলও ওই পরীক্ষার্থীকে সকাল ১০টার মধ্যে কেন্দ্রে প্রবেশ করতে হবে। এরপর অপেক্ষা করতে হবে বোর্ড নির্ধারিত সময়, সন্ধ্যা ৬টা পর্যন্ত। এসময়ের মধ্যে কোনওভাবেই পরীক্ষা কক্ষের বাইরে বের হওয়া যাবে না এবং কারও সঙ্গে যোগাযোগও করা যাবে না।

প্রফেসর মাধব চন্দ্র রুদ্র বলেন, ‘ওই পরীক্ষার্থীর পরীক্ষাগুলো রাতে নেওয়ার জন্য সংশ্লিষ্ট কেন্দ্র সচিব, হল সুপার, সহকারী হল সুপার, কক্ষ পরিদর্শক ও পুলিশসহ দায়িত্বশীল সবাইকেই দায়িত্ব পালন করতে হবে।’

উল্লেখ্য, এবার যশোর বোর্ডের অধীন ১০ জেলায় পরীক্ষার্থী রয়েছে ১ লাখ ৮৪ হাজার ২৯০ জন। যশোর শিক্ষাবোর্ড প্রতিষ্ঠিত হয়েছে ১৯৬৩ সালে। এর আগে কোনও কেন্দ্রে রাতে এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয়নি।

আর পড়তে পারেন