শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

ঈদে নাড়ির টানে বাড়ি ফেরা হউক নির্বিঘ্নে

আজকের কুমিল্লা ডট কম :
জুন ৬, ২০১৮
news-image

 

মো. জামাল উদ্দিন দুলাল :

বাংলাদেশের সড়কগুলো যেন হয়ে উঠছে এক একটি মৃত্যু ফাঁদ। প্রতিনিয়ত সড়ক দুর্ঘটনার খবর আমরা পাচ্ছি। যত দিন যাচ্ছে আহত ও মৃত্যুর সংখ্যা বাড়ছে। বাংলাদেশের যাতায়াতের প্রধান মাধ্যম হলো সড়কপথ। অধিকাংশ মানুষ সড়কপথেই যাতায়াত করতে পছন্দ করেন। অবশ্য তাদের কাছে দ্বিতীয় কোনো পছন্দও নেই বলা চলে! বর্তমানে পবিত্র রমজান মাস চলছে। আর ক’দিন পর মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদুল ফিতর। মুসলিম প্রধান দেশ বাংলাদেশ। তাই একমাস সিয়াম সাধনার পর ঈদ আসে খুশি আর আনন্দের বার্তা নিয়ে। কর্মের তাগিদে বড় বড় শহরগুলোতে মানুষের বাস বেশি। বিশেষ করে বাংলাদেশের রাজধানী ঢাকা।

যেখানে লোক সমাগম অন্য জেলা থেকে অনেক বেশি। ঢাকাই হচ্ছে মানুষের প্রাণ কেন্দ্র। তাই ঢাকাকে ঘিরে লাখো মানুষের কর্ম জড়িত। এতে ঈদকে কেন্দ্র করে ঘরেফেরার মানুষের ঢল নামে সড়ক, নৌ ও রেলপথে। এক মাস সিয়াম সাধনার পর ঈদে প্রিয়জনের সাথে ঈদ উদযাপন করতে ছুটি পেয়ে নারীর টানে বাড়ি ফিরতে সকলে দৌড় আসে নিজ বাড়িতে। এদিকে রাস্তাঘাটের বেহাল দশা, অপর্যাপ্ত যানবাহন ও অদক্ষ গাড়িচালকের কারণে প্রতিবছর শুধু ঈদকে কেন্দ্র করে রেকর্ড সংখ্যাক সড়ক দুর্ঘটনা ঘটে। যার দায় এড়িয়ে যান সবাই। গেল বছর ঈদে সড়ক দুর্ঘটনায় নিহতের সংখ্যা ছিল প্রচুর। দেশের বিভিন্ন পত্র – পত্রিকার হিসেব অনুযায়ী ২০১৭ সালে ঈদে মাত্র চারদিন সড়ক দুর্ঘটনায় মারা যায় প্রায় ৪৭জন মানুষ। এরা প্রায় সকলেই ঈদে বাড়ি ফিরছিলেন নতুবা ঈদের পর কর্মে যোগদানের উদ্দেশ্যে রওনা হয়েছিলেন। সড়ক দুর্ঘটনা যেন বাংলাদেশের নৈমিত্তিক বিষয় হয়ে দাঁড়িয়েছে। সড়ক দুর্ঘটনায় যারা মারা যাচ্ছেন, তাদের মৃত্যুর কারণে পুরো পরিবারে দেখা দেয় অনিশ্চয়তা, হতাশা ও অভাববোধ। কেননা তাদের মধ্য অনেকেই পরিবারের অন্নদাতা।

অভাক করা তথ্য হলো সারা দেশেসবচেয়ে বেশি দুর্ঘটনা ঘটছে দুই ঈদের সময়। ২০১৭ সালের তুলনায় ২০১৬ সালে দুর্ঘটনা চিত্র ছিল আরো ভয়াবহ। আমরা তো জানি ঈদ হচ্ছে আনন্দের আর এই ঈদকে কেন্দ্র করে অনেক পরিবারে নেমে আসে শোকের মাতম? কবে নির্বিঘেœ ঘরে ফেরা হবে আমাদের। এমন প্রশ্ন হাজারো কর্মজীবি মানুষেদের মনে জাগে ঈদ এলে। কারণ গ্রাম ছেড়ে শহরে আসেন জীবিকা নির্বাহের তাগিদে। বাংলাদেশের সড়ক দুর্ঘটনার কয়েকটি কারণ বলা যেতে পারে। তার মধ্যে গাড়িচালকের বেপরোয়া গাড়ি চালানোর প্রধান কারণ। দেখা যায় বেশির ভাগ গাড়ি চালকের লাইসেন্স কিংবা অভিজ্ঞতা এবং ড্রাইভিং এর যথেষ্ট জ্ঞান নেই। অনেক সময় হেলপারকেও চালকের আসনে বসিয়ে দেওয়া হয়। আর সড়কে কে কাকে অভার টেক করে আগে এগিয়ে যাবে গাড়ি চালকদের মধ্যে এই প্রতিযোগিতা তো আছেই! সড়কগুলোর দুই পাশে সুন্দর করে লেখা থাকে ওভারটেক করা নিষেধ তবুও মানতে রাজি না এই বেপরোয়া গাড়ি চালকরা। অযথা গতি বাড়িয়ে প্রতিযোগিতায় নেমে পড়েন গাড়ি চালকরা। অহরহ সড়ক দুর্ঘটনার এটি অন্যতম একটি কারণ।

চালকদেও এই বিষয়ে খেয়াল রাখা একান্ত জরুরী।সড়ক গুলোর বিভিন্ন স্থানে দায়িত্বে থাকা প্রমাসনের কর্মকর্তাদের কড়া নজর রাখতে হবে। এদিকে শুধু মাত্র গাড়ি চালক ও সড়ককে দোষ দেখিয়ে আমরা মুক্তি পাবনা সবার । সবার সাথে সচেতন হতে হবে আমাদেরও । রাস্তার হাঁটতে হাঁটতে মোবাইল ফোনে কথা বলা কিংবা চোখ মোবাইল স্ক্রিনে রেখে রাস্তায় হাঁটা বর্তমানে স্বাভাবিক দৃশ্য হয়ে দাঁিড়য়েছে। এই বিষয়ে আমাদের সবার খেয়াল রাখতে হবে। যানজট, নিরসন,দুর্ঘটনা রোধ ও অভিজ্ঞ গাড়ি চালক নিয়োগ, এবং যাতায়াতের জন্য যুগউপযোগী সড়ক ব্যবস্থা করনের মধ্যে দিয়ে সুষ্ঠভাবে সড়কে চলা নিরাপদ করতে পারে এই কামনা সকলের প্রতি। কারণ দুঃখ ও শোক এবং স্বজন হারানোর বেদনা যেন না হয়। সবার জন্য ঈদ হোক আনন্দের, উৎসবের ও খুশির। তবে ঈদে ঘরে ফেরা হউক নির্বিঘ্নে।

 

আর পড়তে পারেন