বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

এডভোকেট হয়ে বাবা-মায়ের স্বপ্ন পূরণ করলেন লাকসামের মাহমুদা

আজকের কুমিল্লা ডট কম :
মে ২৫, ২০২৩
news-image

স্টাফ রিপোর্টার:
এডভোকেট হয়ে বাবামায়ের স্বপ্ন পূরণ করলেন লাকসামের মাহমুদা। বলছি কুমিল্লার লাকসাম উপজেলার ৩নং কান্দিরপাড় ইউনিয়নের আমুদা গ্রামের অধম্য মেধাবী মাহমুদা খানম রিপার কথা।

গত ৯ই মার্চ প্রকাশিত  বাংলাদেশ বার কাউন্সিলের এডভোকেটশীপের চুড়ান্ত ফলাফলে তিনি সফলতার সাথে উত্তীর্ণ হয়েছেন। উত্তীর্ণ হয়েই আইনের শাসন প্রতিষ্ঠায় নিজেকে নিয়োজিত করার প্রত্যয় ব্যক্ত করেন নবীন এই আইনজীবী। ইতোমধ্যেই চট্টগ্রাম জেলা ও দায়রা জজ আদালতে একজন সিনিয়র আইনজীবীর অধীনে আইন পেশা শুরু করেছেন মাহমুদা। নারী ও শিশু নির্যাতন এবং যৌতুকের বিরুদ্ধে নিপিড়িত মানুষকে আইনী সহযোগিতা দিতে কাজ করার ইচ্ছা প্রকাশ করেন তিনি।

লাকসাম বালিকা উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি ও নওয়াব ফয়জুন্নেছা সরকারী কলেজ থেকে এইচএসসি পাশ করে চট্টগ্রামের ইসলামিক বিশ্ববিদ্যালয় থেকে আইন বিষয়ে স্নাতক ও স্নাতকোত্তর শেষ করেন মাহমুদা। শিক্ষাজীবন শেষ করে চট্টগ্রামে একটি বিদেশী সংস্থায় কর্মজীবন শুরু হয় মাহমুদার। পরবর্তীতে মায়ানমারের রোহিঙ্গা সংকটে একটি বিদেশী সংস্থার হয়ে কক্সবাজারে আশ্রিত রোহিঙ্গাদের নিয়ে বছর দুয়েক কাজ করেন তিনি। স্বামীর কর্মস্থল চট্টগ্রাম শহর হওয়ায় চাকরিটি তাকে ছাড়তে হয়। পরবর্তীতে তিনি চট্টগ্রামে দেশের একটি স্বনামধণ্য প্রতিষ্ঠানে স্টীল কোম্পানীতে এম আই এস অফিসার হিসেবে যোগ দেন, পাশাপাশি যুক্ত হন বিভিন্ন সমাজ উন্নয়ন কর্মকান্ডে। এর মধ্যে বিয়ের পিড়ীতে বসেন মাহমুদা। একই উপজেলার গাজীমুড়া গ্রামের ঐতিহ্যবাহী মজুমদার পরিবারে তার বিয়ে হয়। মাহমুদা লাকসাম পৌরসভার সাবেক চেয়ারম্যান ও কুমিল্লা জেলা পরিষদ বর্তমান সদস্য মেজর (অব) হাবিবুর রহমান মজুমদারের নাতবৌ এবং লাকসাম পৌরসভার জৈষ্ঠ্য কর্মচারী অজিউল্লাহ মজুমদারের পরিবারের ১ম পূত্রবধু।

মাহমুদার পিতা লাকসাম বাজারের বিশিষ্ট ব্যবসায়ী মশিউর রহমান বাবুল জানান, ২ ভাই ২ বোনের মধ্যে মাহমুদা ২য়। ছোট বেলা থেকেই মাহমুদা আইনজীবী হতে চাইত। আইন পেশার প্রতি শ্রদ্ধা ও ভালোবাসাই তার স্বপ্নপূরণ করেছে।

মাহমুদার স্বামী আরিফুর রহমান মজুমদার চট্টগ্রামে একটি বহুজাতিক কোম্পানীতে মানবসম্পদ, প্রশাসনও কমপ্লায়েন্স বিভাগের সহকারী ব্যবস্থাপক হিসেবে কর্মরত আছেন। তিনি জানান, একাগ্রতা ও পরিশ্রমই মাহমুদার স্বপ্নপূরণ করছে।

মাহমুদা জানান, জন্মস্থান লাকসামের উন্নয়নে কাজ করার ইচ্ছা আছে আমার। বিশেষ করে নারীর ক্ষমতায়ন, অংশগ্রহণ ও আইনি সংকটে বিনামুল্যে আইনী সেবা প্রদান করার স্বপ্ন আছে আমার। আমি চাই লাকসামের প্রতিটি নারী শিক্ষার আলোয় আলোকিত হয়ে সামনে এগিয়ে যাবে ও দেশ এবং মানবতার উন্নয়নে নিজকে নিয়োজিত করবে।

 

আর পড়তে পারেন