রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

এবার শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ফিলিপাইন

আজকের কুমিল্লা ডট কম :
মার্চ ৭, ২০২৩
news-image

 

আন্তর্জাতিক ডেস্কঃ

ভূমিকম্পে কাঁপলো দক্ষিণ ফিলিপাইন। আজ মঙ্গলবার দেশটিতে ৬ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ এ তথ্য জানিয়েছে। খবর এনডিটিভির।

এই নিয়ে দেশটির স্থানীয় কর্তৃপক্ষ আফটারশক এবং সম্ভাব্য ক্ষয়ক্ষতির বিষয়ে বাসিন্দাদের সতর্ক করেছেন। দেশটির স্থানীয় সময় দুপুর ২ টায় মিন্দানাও দ্বীপের দাভাও দে ওরোর পাহাড়ি সোনার খনির প্রদেশের মারাগুসান পৌরসভা থেকে কয়েক কিলোমিটার দূরে এ ভূমিকম্প আঘাত হানে।

এ ধরণের ভূমিকম্পগুলো গভীর ভূমিকম্পের চেয়ে বেশি ক্ষতি করে, তবে তাৎক্ষণিকভাবে বড় ক্ষয়ক্ষতির কোনো নিশ্চিত রিপোর্ট পাওয়া যায় নি।

মারাগুসানের দুর্যোগ অফিসের একজন কর্মচারী এএফপিকে জানায়, কর্তৃপক্ষ একটি জাতীয় সড়কে ভূমিধসের কারণ পরীক্ষা করছে। তিনি আরও বলেন,আমরা অন্য কোনো ক্ষয়ক্ষতি বা হতাহতের খবর পাইনি, তবে শহরের আশেপাশের গ্রামগুলো পরীক্ষা করছি, অফিসে জিনিসগুলি কেঁপে উঠল তবে কোনও ক্ষতি হয়নি।”

একজন পুলিশ কর্মকর্তা জানায়, ভূমিকম্পটি প্রায় ৩০ সেকেন্ড স্থায়ী হয়েছিল এবং তার পরে আফটারশক হয়েছিল। তিনি আরও বলেন, আমরা আমাদের ডেস্কের নিচে ছিলাম এবং যখন কাঁপা বন্ধ হয়ে গেলো তখন আমরা সরাসরি বাইরে চলে গেলাম।

আর পড়তে পারেন