মঙ্গলবার, ৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

এশিয়া কাপে ৬ দলের শক্তিমত্তা-দুর্বলতা যেখানে

আজকের কুমিল্লা ডট কম :
আগস্ট ৩০, ২০২৩
news-image

অনলাইন ডেস্ক:

পাকিস্তান-শ্রীলঙ্কায় আজ থেকে শুরু হচ্ছে এশিয়া কাপ ক্রিকেট প্রতিযোগিতা। এই আসরকে কেন্দ্র সামাজিক যোগাযোগমাধ্যমে মানুষের কথার লড়াই, এক দেশকে কটাক্ষ করে আরেক দেশের মিডিয়ার বিদ্বেষ ইতোমধ্যেই চলমান রয়েছে। এশিয়া কাপের জমজমাট ভারত-পাকিস্তান দ্বৈরথের কারণে পুরো বিশ্বের ক্রিকেটপ্রেমীদের কাছে প্রবল আগ্রহের কেন্দ্রবিন্দুতে পরিণত থাকে প্রতিযোগিতাটি।

এশিয়া কাপে অংশ গ্রহণকারী ৬ দলের শক্তিমত্তা ও দুর্বলতা নিয়ে জানতে হলে পড়তে হবে এই রিপোর্টটি।

বাংলাদেশ

এশিয়া কাপে শিরোপার অন্যতম দাবিদার বাংলাদেশ। বাংলাদেশ দলের প্রধান শক্তির জায়গা বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। এ ছাড়া নাসুম, সাকিব, মিরাজকে নিয়ে গঠিত স্পিন অ্যাটাক যে কোনো দেশকে ভূগাতে যথেষ্ঠ। পেসার তাসকিন, হাসান মাহমুদের ওপর বাড়তি নজর থাকবে এশিয়া কাপের দলগুলোর।

আসরটি শুরুর আগেই অধিনায়ক তামিম ইকবাল ওয়ানডে থেকে অবসর ঘোষণা দেন। তবে প্রধানমন্ত্রীর ইচ্ছায় অবসর ভেঙে ক্রিকেটে ফিরলেও ইনজুরির কারণে এশিয়া কাপ খেলবেন না বলে সিদ্ধান্ত নেন তামিম। এ ছাড়া শেষ মুহূর্তে ইনজুরির কারণে এশিয়া কাপ থেকে ছিটকে গেছেন পেসার এবাদত হোসেন ও লিটন কুমার দাস। লিটনের জায়গায় ওপেন করবেন এনামুল হক বিজয়।

লোয়ার মিডল অর্ডার ব্যাটিং পজিশন বা সাত নম্বর ব্যাটিং পজিশন ভোগাতে পারে টাইগারদের। দলের কোচ হাথুরুসিংহে জানান, টেইল এন্ডাররা ব্যাটিং প্র্যাকটিসে সময় দিয়েছে। তাই তাসকিন, শরিফুল, মুস্তাফিজদের কাছ থেকে কিছু রানের প্রত্যাশা করতেই পারে সমর্থকরা।

শ্রীলঙ্কা

এশিয়া কাপের বর্তমান চ্যাম্পিয়ন শ্রীলঙ্কা। শ্রীলঙ্কার ব্যাটিংয়ে সব থেকে বড় ভরসার জায়গা পাথুম নিসাঙ্কা। এ ছাড়া তাদের ব্যাটিং লাইনআপে অধিনায়ক দাসুন শানাকা, কুশল মেন্ডিস, চারিথ আসালঙ্কারা রয়েছেন। যারা যে কোনো মুহূর্তে ম্যাচের মোড় ঘুরিয়ে দিতে পারেন।

শ্রীলঙ্কার লেগ স্পিনার মাহেশ থিকসানা বড় ভূমিকা রাখতে পারেন এশিয়া কাপে। এ ছাড়াও মাহিশা পাথিরানার দিকেও নজর থাকবে সবার। ইতোমধ্যে ভারতের আইপিএল খেলার দুর্দান্ত অভিজ্ঞতা রয়েছে ‘বেবি মালিঙ্গা’ নামে পরিচিত এই পেসার।

এশিয়া কাপে দলটি সবচেয়ে বেশি ইনজুরিতে জর্জরিত। পেসার দুশমন্ত চামিরা, দিলশান মাদুশাঙ্কা ও লাহিরু কুমারা টুর্নামেন্টের আগেই বাদ পড়েন। কিন্তু অলরাউন্ডার ওয়ানিন্দু হাসারাঙ্গার ইনজুরিতে সবচেয়ে বড় ধাক্কা পেয়েছে স্বাগতিকরা। এমনকি শেষ মুহূর্তে করোনা পজিটিভ হওয়ায় কুশল পেরেরাকে হারাতে পারে শ্রীলঙ্কা।

ভারত

এশিয়া কাপের সবচেয়ে সফল দল ভারত। তারা সর্বোচ্চ সাতবারের চ্যাম্পিয়ন হয়েছে প্রতিযোগিতায়। এমনকি প্রত্যেক আসরেই হট ফেভারিট হয়ে অংশ নেয়। এবারও এগিয়ে থেকেই অংশ নেবে ভারত।

ভারত দলের সবচেয়ে বড় শক্তির উৎস তাদের লম্বা ব্যাটিং লাইনআপ। রোহিত শর্মা, ভিরাট কোহলি, শুভমান গিল, হার্দিক পান্ডিয়া, সুরিয়া কুমার যাদব, শ্রেয়াস আইয়ারদের নিয়ে গঠিত ব্যাটিং লাইনআপ আসরে যে কোনো দলের জন্যই হুমকিস্বরূপ। হার্দিক পান্ডিয়া, রবীন্দ্র জাদেজা, অক্ষর প্যাটেল, শার্দুল ঠাকুরদের মতো অলরাউন্ডারও হাতে রয়েছে ভারতের কাছে।

ভারত দলে দুর্বলতার জায়গা বলতে আসলে কিছু নেই। তবে উইকেটকিপার ব্যাটার লোকেশ রাহুল ইনজুরি ভারতের ব্যাটিংয়ে কিছুটা প্রভাব ফেলতে পারে।

পাকিস্তান

বর্তমান আইসিসি ওয়ানডের শীর্ষ দল পাকিস্তান। তাছাড়া তাদের সম্প্রতিকালের পারফারম্যান্স বেশ ধারাবাহিক। এশিয়া কাপের দুবারের চ্যাম্পিয়নদের সবচেয়ে বড় শক্তির জায়গা দলের টপ অর্ডার ও পেস অ্যাটাক।

ব্যাটিংয়ে রয়েছে অধিনায়ক বাবর আজম। যিনি বর্তমান ওয়ানডের এক নম্বর ব্যাটার। এ ছাড়া ইমাম-উল-হক, ফখর জামান, মোহাম্মদ রিজওয়ানও প্রতিপক্ষের জন্য চিন্তার কারণ। শাহীন শাহ আফ্রিদি, হারিস রউফ আর নাসিম শাহ ত্রয়ীকে বর্তমানে শুধু এশিয়ার নয়, বিশ্বের সবচেয়ে ভয়ঙ্কর পেস বোলিং আক্রমণ বললেও বাড়িয়ে বলা হবে না।

দলের প্রয়োজনে বড় ও কার্যকর ইনিংস খেলার নজির রয়েছে অলরাউন্ডার শাদাব খান, ইফতিখার আহমেদ ও মোহাম্মদ নাওয়াজ। পাকিস্তানের একমাত্র দুর্বলতা মনে করা হচ্ছে সাম্প্রতিক সময়ে কম সংখ্যক ওয়ানডে খেলা। ২০১৯ বিশ্বকাপের পর মাত্র ৩১টি ওয়ানডে ম্যাচ খেলেছে বাবর আজমের দল।

আফগানিস্তান

আফগানিস্তান ক্রিকেটে ছোট দল হিসেবে পরিচিত। কিন্তু দলটিতে রশিদ খান, মুজিব-উর রহমান, মোহাম্মদ নবী, ফজল হক ফারুকির মতো বিশ্বসেরা বোলিং লাইন আপ রয়েছে। এমনকি বিশ্বের বড় বড় ফ্রাঞ্চাইজি ক্রিকেট লিগের চাহিদার তুঙ্গে আফগান বোলারা। তাদের বোলিংয়ে মূল শক্তি দুই স্পিনার রশিদ খান ও মুজিব-উর-রহমান।

আফগান ওপেনার রাহমানুল্লাহ গুরবাজ যে কোনো বড় দলের জন্য হুমকি হয়ে উঠতে পারেন। মাত্র ২৪ ওয়ানডেতে এরই মধ্যে ৫টি সেঞ্চুরি ও দুইটি হাফসেঞ্চুরি করেছেন গুরবাজ। কয়েক দিন আগেই পাকিস্তানের বিরুদ্ধে ১৫২ রানের ইনিংস খেলেন তিনি। এছাড়া মোহাম্মদ নবী, হাশমাতুল্লাহ শহীদী, ইব্রাহিম জাদরানের মতো ব্যাটাররা রয়েছেন।

নেপাল

এবারই প্রথমবার কোনো বড় আসরে সুযোগ পেয়েছে নেপাল। তাই এশিয়া কাপকে অভিজ্ঞতা অর্জনের মঞ্চ হিসেবেই বিবেচনা করবে নেপালিজরা। প্রতিযোগিতায় একমাত্র দল নেপাল যাদের সব বিভাগেই দুর্বলতা রয়েছে। এমনকি ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা বা বাংলাদেশের বিপক্ষে এখনও আন্তর্জাতিক কোনো ম্যাচই খেলতে পারেনি নেপাল।

তবে এশিয়া কাপে নেপালের সবচেয়ে বড় তারকা লেগ স্পিনার সান্দীপ লামিছানের ওপরে আলাদা করে নজর থাকবে ক্রিকেটপ্রেমীদের। কিছুদিন আগেই ওয়ানডেতে দ্রুততম ১০০ উইকেট শিকারের বিশ্বরেকর্ড গড়েন এই নেপালিজ লেগ স্পিনার। ভারত ও পাকিস্তানের সঙ্গে একই গ্রুপে খেলবে নেপাল।

আর পড়তে পারেন