শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

করোনার প্রভাবে চাঁদপুরের লক্ষাধিক সবজি চাষি ক্ষতির সম্মুখীন

আজকের কুমিল্লা ডট কম :
এপ্রিল ২৩, ২০২০
news-image

 

মাসুদ হোসেন, চাঁদপুর:
প্রাণঘাতী মহামারি করোনা ভাইরাসের ভয়াল থাবার প্রভাবে ধস নেমেছে চাঁদপুরের সবজি বাজার গুলোতে। করোনার আঘাতে জেলার চাষিদের এখন মাথায় হাত।

কোভিড-১৯’ করোনা ভাইরাস সংক্রমণ ঠেকাতে প্রতিরোধে দৈনিক ও সাপ্তাহিক হাট-বাজার সীমিত সময় খোলা নির্দেশ দেয় সরকার। যে কারণে গেল কয়েক সপ্তাহ ধরে বন্ধ গণপরিবহন। তবে জরুরি প্রয়োজনে কিছু যানবাহন চলাচল করলেও তার সংখ্যা খুবই কম। প্রাণঘাতি করোনা ভাইরাসের ঝুঁকি থাকলেও হাট-বাজারগুলোতে লোকজনের উপস্থিতি ঈদের মতো। জনসমাগম এড়াতে উপজেলা প্রশাসন, পুলিশ ও সেনাবাহিনী আরো কঠোর অবস্থান গিয়ে হাটগুলোও সীমিত করে দেয়। এতে চরম বিপাকে পড়েছেন জেলার প্রায় লক্ষাধিক সবজি চাষি। ছোট বড় সবজির হাটগুলোতে এখন আগের তুলনায় সবজির আমদানি ও বিক্রি দুটোই কমে গেছে আশঙ্কাজনকভাবে। এসব হাট থেকে প্রতিদিন ট্রাকবোঝাই সবজি রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে গেলেও করোনার প্রভাবে পর্যাপ্ত সবজির অভাবে আগের মত তেমন কোনো ট্রাক লোড হয়নি।

এদিকে সবজি বিক্রি না হওয়ায় ব্যাপক ক্ষতির মুখে পড়েছেন জেলার আট উপজেলার কৃষকরা। মাঠভরা সবজি অথচ বিক্রি হচ্ছে একেবারেই কম এবং যা বিক্রি হচ্ছে তার মূল্য খুবই কম। চাঁদপুর সদরের শাহমাহমুদপুর ইউনিয়নের সবজি চাষি মোঃ মাসুদ বেপারী জানালেন, করোনায় বড় ধাক্কা খেলাম। আমাদের মাঠে তো সবজি ছাড়া অন্য কোন ফসলের আবাদ করি না, সবজি এখন মাঠ ভরা কিন্তু ক্রেতা নেই। বাজারে তুললে বিক্রি হতে চায় না। গতকাল (বুধবার) কুমারঢুগি গিয়ে করোলা ১৫ টাকা কেজি দরে বিক্রি করে এসেছি। অথচ অন্যান্য বছর এসময়ে করলার দাম পাওয়া যেতো ভালোই। শুধু করোলা নয়, চিচিঙ্গা, ধুন্দল, শশা, মরিচ, চাল কুমড়া, ডাটা, কলমি শাক, পুইশাকসহ এসময়ের সকল সবজিরই একই অবস্থা।

চাঁদপুরের সবজি চাষি মিজান পাটওয়ারী বলেন- আবহাওয়া অনুকূলে থাকায় চলতি মৌসুমে সবজির ফলন ভালো হয়েছে। তবে পাইকারি বাজারে ক্রেতা নেই। যে কারণে সবজি চাষিদের এবার বেশ লোকসানে পড়তে হবে। এছাড়াও সার, কীটনাশক ও বীজের দাম বাড়ছে প্রতিনিয়ত। এই পরিস্থিতি মোকাবেলার জন্য সরকারিভাবে কৃষকদের জন্য সাহায্য সহযোগিতার দাবি জানান তিনি। এদিকে, সবজি নিয়ে চরম দুশ্চিন্তায় পড়েছি। কিন্তু এই দুর্যোগ মূহুর্তে উপজেলা কৃষি অফিস থেকেও কোন কর্মকর্তাও সহযোগিতার আশ্বাস দেয়নি। করোনাভাইরাসের এই দুর্যোগ মুহুর্তে কোন উপায় না পেয়ে চালান উঠিয়ে নিতে কৃষকরা নিজেরাই জমি থেকে সবজি উত্তোলন করে ভ্যান গাড়ি দিয়ে বিভিন্ন রাস্তা ঘাটে দাড়িয়ে ও বাড়ি বাড়ি গিয়ে বিক্রি করতে দেখা যায়। এছাড়াও জনসমাগমের রাস্তার মোড় গুলোতে সবজি নিয়ে বসে থাকেন। কম দামে এসব সবজি বিক্রি করে কোন রকম ক্ষতির মুখ থেকে বাঁচতে চান জেলার অধিকাংশ কৃষক।

এছাড়াও জেলার বোরো চাষিরা ধান কাটা নিয়ে দুঃচিন্তায় রয়েছেন। করোনার প্রভাবে শ্রমিক সংকটে পড়তে পারেন তারা। এমনিতেই আর্থিক সংকটে রয়েছেন খেটে খাওয়া মানুষগুলো। কৃষকরা যে কোথাও থেকে ঋণ নিয়ে উৎপাদনকৃত ফসল ঘরে আনবে কিন্তু বর্তমান পেক্ষাপটে কেউ ঋণ দিতে চাইছে না মানুষ। এর কারনে শ্রমিক না নিয়ে ফসল ঘরে তোলা কস্টসাধ্য হয়ে পড়বে। এজন্য জেলার কৃষি বিভাগসহ সামাজিক নেতৃবৃন্দ যদি কৃষকদের পাশে এসে দাঁড়ান তাহলে তাদের কিছুটা ক্ষতির মুখ থেকে রক্ষা পেতে পারে।

এ বিষয়ে চাঁদপুর সদরের কুমারডুগী ব্লকের উপ সহকারী কৃষি কর্মকর্তা মোহাম্মদ মনিরুজ্জামান বলেন, বর্তমানে এটা এখন বিশ্ব মহামারি সমস্যা, সারাদেশেই মানুষ ঘরে বন্দী থাকায় উৎপাদিত পঁচনশীল সবজি বিক্রি হচ্ছেনা, বেশ কিছু কৃষক আমাকে ইতোমধ্যে বিষয়টি জানিয়েছিলেন আমি তাদেরকে চাঁদপুর শহরের পালবাজার পাইকারী মার্কেটে লিংকেজ তৈরী করে দিয়েছি এবং বিষয়টি চাঁদপুর সদর উপজেলা কৃষি অফিসে জানিয়েছি। আমার জানা মতে উপজেলা কৃষি কর্মকর্তা মহোদয় বিষয়টি উর্ধ্বতন কর্মকর্তাদের নজরে এনেছেন। সরকার কর্তৃক কোন প্রকার প্রনোদনার ঘোষণা আসলে অবশ্যই ক্ষতিগ্রস্ত কৃষকগণ অগ্রাধিকার পাবেন।

আর পড়তে পারেন