শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কাতারে এনআরবি ওয়ার্ল্ড কনফারেন্স সিরিজ-২০১৯ অনুষ্ঠিত

আজকের কুমিল্লা ডট কম :
মে ৭, ২০১৯
news-image

 

ইউসুফ পাটোয়ারী লিংকন,কাতার থেকেঃ

সেন্টার ফর এনআরবি আয়োজিত ওয়ার্ল্ড কনফারেন্স সিরিজ-২০১৯ অনুষ্ঠিত হয়েছে কাতারের দোহা লাভিলা হোটেলে।

গত বৃহস্পতিবার সেন্টার ফর এনআরবির চেয়ারপারসন এম.এস সেকিল চৌধুরীরর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলনে মান্যবর রাষ্ট্রদূত আসুদ আহমেদ এবং সম্মেলনে মূল বক্তব্য উপস্থাপন করেন ঢাকা চেম্বার্স অব কমার্সেও সাবেক সভাপতি মোঃ সবুর খান।

মোঃ সবুর খান বলেন, সরকারের দিকে তাকিয়ে থাকলে হবে না আমাদের প্রত্যেককে ভূমিকা নিতে হবে। আজকের সম্মেলনের মূল প্রতিবাদ্য ‘ দায়িত্বশীল নাগরিক সমৃদ্ধ দেশ’।-এই শ্লোগানকে অর্থবহ করতে প্রবাসীরা বিদেশের মাটিতে নিজেদের বিকাশের পাশাপাশি দেশের উন্নয়নেও ভূমিকা নিতে হবে। তিনি ব্যক্তিখাতের ভূমিকার কথা তুলে ধরেন তার বক্তব্যে।

রাষ্ট্রদূত আসুদ আহমদ বলেন ,বাংলাদেশের আর্থ-সামাজিক বিকাশে ভূমিকা রাখছেন প্রবাসীরা, বাংলাদেশ ও কাতারের মধ্যে আর্থ-সামাজিকখাতে চমৎকার সম্পর্ক বিরাজ করছে। আর দুটি বন্ধু প্রতীম দেশের মধ্যে সম্পর্ক ও যোগাযোগ বিকাশে কাজ করছে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছেন কাতার প্রবাসী বাংলাদেশীরা।

সেন্টার ফর এনআরবির চেয়ারপারসন এম.এস সেকিল চৌধুরী বলেন, বাংলাদেশের ব্যক্তিখাত ও ব্যবসায়ীরা সংস্কৃতি, খেলাধুলা, স্বাস্থ্য ও টুরিজমখাতে আরো যোগাযোগ বৃদ্ধিতে কাজ করতে পারে। সমৃদ্ধ দেশ কাতার এসব খাতে গুরুত্ব দিয়ে থাকে। সেকিল চৌধুরী বলেন, বিদেশের আইন কানুন মেনে সেসব দেশে প্রবাসীদের জীবন যাপনের বিকল্প নেই। তিনি বলেন, কাতার ২০৩০ সালকে কেন্দ্র করে বিশ্বের অন্যতম আধুনিক রাষ্ট্রে নিজেদেও প্রতিষ্ঠা করতে কাজ করে যাচ্ছে। কাতারের এই প্রক্রিয়ার সাথে একাত্ম হয়ে কাজ করার জন্য তিনি প্রবাসীদের আহবান জানান। পাশাপাশি বাংলাদেশের উন্নয়নে ভূমিকা রাখার জন্য অনুরোধ জানান।

অনুষ্ঠানে নির্ধারিত আলোচক কাতারের ইতিহাসবিদ ও কাতারের অমিরী দেওয়ানের বিশেষজ্ঞ ড. হাবিবুর রহমানের বক্তব্যে কাতার বাংলাদেশের ইতিহাসের নানাদিক উঠে আসে। তিনি বলেন, আমরা কাতারে বাংলাদেশের ব্র্যান্ডিং করছি। বাংলাদেশের উচিত দেশে আমাদের মূল্যায়ন করা। তিনি কাতার প্রশাসনে বাংলাদেশের সম্পর্ক বৃদ্ধিতে ব্যাপক সফর বিনিময়ের ওপর গুরুত্বারোপ করেন।

আরেক নির্ধারিত আলোচক কাতার বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. আনোয়ারুল হাসান বলেন, বাংলাদেশীদের দেশে-বিদেশে ঐক্যবদ্ধ হতে হবে। দায়িত্বশীল নাগরিক ও দেশের সমৃদ্ধিতে সকলের অংশগ্রহন নিশ্চিত করনে সঠিক নেতৃত্বে ওপরে তিনি গুরুত্বারোপ করেন।

আরেক আলোচক ব্যাংকার এরাবিয়ান এক্সচেঞ্জ এর মহা ব্যবস্থাপক নুরুল কবির বলেন, রেমিটেন্স ও বিনিয়োগের ক্ষেত্রে প্রবাসীদের বৈধ পথে অর্থ প্রেরণের সুফল পেতে সচেতনতা তৈরি করতে হবে।

অনুষ্ঠানে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও বৃটনের রানীর সম্মেলন উপলক্ষে দেয়া বাণী পাঠ করেন কাতার বাংলাদেশ স্কুল অ্যান্ড কলেজের অধ্যাপক গোলাম ফারুক সিদ্দিকী, নুরুন নাহার ও সানজিদ তাবাসসুম। অনুষ্ঠান পরিচালনা করেন কাতার প্রবাসী রোকেয়া খানম চৌধুরী

আর পড়তে পারেন