শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কাতারে বঙ্গবন্ধুর “জুলিও কুরি” শান্তি পদক প্রাপ্তির সুবর্ণজয়ন্তী উদযাপন

আজকের কুমিল্লা ডট কম :
জুলাই ৪, ২০২৩
news-image

ইউসুফ পাটোয়ারী লিংকন, কাতারঃ

কাতারের দোহাস্থ বাংলাদেশ দূতাবাসে যথাযোগ্য মর্যাদায় পালিত হল জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর “জুলিও কুরি” শান্তি পদক প্রাপ্তির সূবর্ণ জয়ন্তী।

অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরান থেকে তেলাওয়াত এবং বঙ্গবন্ধুর আত্মার মাঘফেরাত কামনা করে দোয়া ও মোনাজাত করা হয়। এরপর বঙ্গবন্ধুর “জুলিও কুরি” শান্তি পদক প্রাপ্তির সুবর্ণজয়ন্তী উপলক্ষ্যে রাষ্ট্রপতি ও  প্রধানমন্ত্রী কর্তৃক প্রদত্ত বাণী পাঠ করা হয়। অনুষ্ঠানে “বিশ্ব শান্তির দূত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান” শিরোনামে একটি তথ্যচিত্র প্রদর্শন করা হয়।

আলোচনা পর্বে রাষ্ট্রদূত মোঃ নজরুল ইসলাম বঙ্গবন্ধুর প্রতি গভীর শ্রদ্ধা ও কৃতজ্ঞতা প্রকাশ করেন। তিনি বলেন “জুলিও কুরি” শান্তি পদক হল বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় বঙ্গবন্ধুর অসামান্য অবদান এর আন্তর্জাতিক স্বীকৃতি যা বাঙ্গালি জাতির জন্য সম্মান ও গৌরবের। তিনি যুদ্ধ বিদ্ধস্ত বাংলাদেশকে পূণর্গঠনের জন্য বঙ্গবন্ধুর কালজয়ী সকল পদক্ষেপ এর কথাও উল্লেখ করেন।

তিনি আরো বলেন, মহান স্বাধীনতা অর্জনের মাধ্যমে বঙ্গবন্ধু বাংলার মানুষের সামাজিক নিরাপত্তা ও শান্তি নিশ্চিত করেছেন। রাষ্ট্রদূত বলেন বঙ্গবন্ধু শান্তির স্বপক্ষে আজীবন লড়াই করে গেছেন এবং বিশ্বের নিপিড়ীত শান্তিকামী মানুষকে সমর্থন দিয়ে গেছেন। “সকলের সাথে বন্ধুত্ব কারো সাথে বৈরিতা নয়” বঙ্গবন্ধুর এই পররাষ্ট্রনীতিকে বন্ধুত্ব, সম্প্রীতি ও শান্তির নীতি বলেও তিনি উল্লেখ করেন। শান্তি ও সম্প্রীতির নীতিতে অটল থেকে তিনি সবাইকে বঙ্গবন্ধু কণ্যা শেখ হাসিনার নেতৃত্বে দেশের উন্নয়ন অগ্রযাত্রায় সামিল হওয়ার আহবান জানান।

আর পড়তে পারেন