রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

অনলাইনে মনোনয়নপত্র জমায় ‘অনাচার’ কমবে: প্রধান নির্বাচন কমিশার

আজকের কুমিল্লা ডট কম :
নভেম্বর ১২, ২০২৩
news-image

ডেস্ক রিপোর্ট:

আসন্ন জাতীয় নির্বাচনের আগে অনলাইনে মনোনয়নপত্র জমা দেওয়া হলে নির্বাচনি ‘বিধি ভঙ্গের সংস্কৃতি ও অনাচার’ দুটোই কমে আসবে বলে আশা করছেন প্রধান নির্বাচন কমিশার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।

রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশন ভবনে রোবাবর ‘অনলাইন নমিনেশন সাবমিশন সিস্টেম (ওএনএসএস) ও স্মার্ট ইলেকশন ম্যানেজমেন্ট অ্যাপ’ উদ্বোধন করে প্রার্থী ও ভোটারদের অনলাইন পদ্ধতি ও অ্যাপ ব্যবহারের আহ্বান জানিয়ে এ কথা বলেন সিইসি।

হাবিবুল আউয়ালের ভাষ্য, ভোটের আগে প্রার্থীর মনোনয়নপত্র জমা দেওয়াকে কেন্দ্র করে অনেক সময় সংঘাতের নানা ঘটনা ঘটে। কারণ মনোনয়ন জমা দিতে গিয়ে প্রার্থীরা শো ডাউন করে থাকেন। এই শো ডাউন কালচার বা সংস্কৃতিতে পরিণত হয়েছে। যদিও সংস্কৃতি কিন্তু এখানে সংকটও হয়ে থাকে। এই অ্যাপ ব্যবহারের ফলে সেটি কমে আসবে।

অ্যাপ উদ্বোধন অনুষ্ঠানে নিবন্ধিত দলের উপস্থিত প্রতিনিধিদের উদ্দেশে হাবিবুল আউয়াল বলেন, অনলাইন নমিনেশন সাবমিশন সিস্টেম (ওএনএসএস) হল সব প্রার্থীর জন্য। আর স্মার্ট ইলেকশন ম্যানেজমেন্ট অ্যাপটি সাধারণ মানুষের জন্য।

অনলাইন নমিনেশন সাবমিশন সিস্টেম (ওএনএসএস) ও স্মার্ট ইলেকশন ম্যানেজমেন্ট অ্যাপ ‘চালু করা হলেও রিটার্নিং অফিসারের কাছে প্রচলিত পদ্ধতিতে সরাসরি মনোনয়ন জমার ব্যবস্থাও রেখেছে নির্বাচন কমিশন।

এই অ্যাপ ব্যবহারে সবাইকে উদ্বুদ্ধ করতে প্রচার চালানোর জন্যও তাগিদ দিয়েছেন সিইসি।

১ নভেম্বর নির্বাচনের ক্ষণগণনা শুরু হয়ে গেছে। ২৯ জানুয়ারির মধ্যে নির্বাচন আয়োজনের বাধ্যবাধকতা আছে। ইতোমধ্যে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন আহমেদকে সংসদ নির্বাচনের সার্বিক প্রস্তুতি জানিয়েছে নির্বাচন কমিশন।

নভেম্বরের প্রথমার্ধে তফশিল ঘোষণার কথা বলে আসছে নির্বাচন কমিশন।

আর পড়তে পারেন