রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

চান্দিনায় শত্রুতা জের দরে ৪৮ শতাংশ জমির শসা গাছ বিনষ্ট করলো দুর্বৃত্তরা

আজকের কুমিল্লা ডট কম :
নভেম্বর ১২, ২০২৩
news-image

চান্দিনা প্রতিনিধি:

চান্দিনা উপজেলার কেরণখাল ইউনিয়নের ডুমুরিয়া এলাকায় ফসলী মাঠে একজন কৃষকের ৪৮ শতাংশ জমির শসা আবাদী ক্ষেত বিনষ্ট করে দুর্বৃত্তরা। এতে কৃষকের ৪ লক্ষাধিক টাকার ক্ষয়-ক্ষতি হয় বলে ধারনা করা হচ্ছে।
রবিবার (১২ নভেম্বর) সরেজমিনে দেখা যায়, জমিটিতে শসা গাছগুলো ভালোভাবে বেড়ে উঠেছিল। ফুল ও শসা এসেছিল। গাছগুলোকে বাঁশের তৈরী মাচায় উঠিয়ে দেওয়া হয়েছিল। শুক্রবার (১০ নভেম্বর) রাতের কোন এক সময় দুর্বৃত্তরা ওই জমির সব গাছ উঠিয়ে ফেলে। শনিবার জমিতে গিয়ে ওই অবস্থা দেখে দিশেহারা হয়ে পড়ে কৃষক তাপস সরকার ও তার স্ত্রী লিপি রানী সরকার।

এদিকে ওই ঘটনায় ক্ষতিগ্রস্থ কৃষক তাপস সরকার রবিবার (১২ নভেম্বর) চান্দিনা থানায় একটি লিখিত অভিযোগ দায়ের করেন। তবে ওই ঘটনায় কারা জড়িত তা এখনো শনাক্ত করতে পারেনি পুলিশ।

ক্ষতিগ্রস্থ কৃষক তাপস সরকার বলেন- ৪৮ শতাংশ জমিতে গরু বিক্রির টাকা সহ সব মিলিয়ে দেড় লাখ টাকা খরচ করে তিনি শসা চাষ করেন। স্ত্রী এবং কলেজ পড়ুয়া ছেলেকে নিয়ে সার্বক্ষণিক দেড় মাস ধরে অক্লান্ত পরিশ্রম করেন তারা। শুক্রবার রাত ১০ টা পর্যন্ত তারা জমিতে পরিচর্যার কাজ করে বাড়িতে যান। পরদিন ভোর ৬টায় জমিতে গিয়ে দেখেন কে বা কারা সব গাছ তুলে ফেলেছে।

কথাগুলো বলতে গিয়ে কৃষক ও তার স্ত্রী হাউমাউ করে কেঁদে ফেলেন।

এব্যাপারে উপজেলা কৃষি কর্মকর্তা মো. মোরশেদ আলম বলেন, ঘটনা সম্পর্কে জেনেছি। একটি অত্যন্ত দুঃখজনক এবং ঘৃণিত কাজ। উপ-সহকারী কৃষি কর্মকর্তা কিরণ রানী ঘটনাস্থল পরিদর্শন করেছে। আমাদের পক্ষ থেকে সর্বাত্মক সহযোগিতা তিনি পাবেন।

এব্যাপারে চান্দিনা থানার অফিসার ইন-চার্জ (ওসি) মো. সাহাবুদ্দীন খাঁন জানান, লিখিত অভিযোগ পেয়েছি। আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

এব্যাপারে চান্দিনা উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) তাপস শীল জানান, বিষয়টি আমার জানা নেই। কৃষি কর্মকর্তার মাধ্যমে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে।

আর পড়তে পারেন