রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কুবিতে দাউদকান্দি-তিতাস-মেঘনা স্টুডেন্টস এসোসিয়েশনের নবীন বরণ

আজকের কুমিল্লা ডট কম :
অক্টোবর ১৫, ২০২২
news-image

 

কুবি প্রতিনিধি:

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের বৃহত্তর দাউদকান্দি শিক্ষার্থীদের আঞ্চলিক সংগঠন ‘দাউদকান্দি-তিতাস-মেঘনা স্টুডেন্টস এসোসিয়েশন’র উদ্যোগে নবীন বরণ ও বিদায়ী সংবর্ধনা-২০২২ অনুষ্ঠিত হয়েছে। শনিবার (১৫ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদের কনফারেন্স কক্ষে এই সংবর্ধনা অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে সংগঠনের সাধারণ সম্পাদক মো. ইয়াছিন আরাফাতের সঞ্চালনায় সভাপতিত্ব করেন সভাপতি ওমর ফারুক মিয়াজী। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ইঞ্জিনিয়ার মো. আব্দুস সবুর। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হামদর্দ বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. আব্দুল মান্নান, বিশ্ববিদ্যালয়ের ছাত্র পরামর্শক ও নির্দেশনা কার্যালয়ের পরিচালক ড. মোহা. হাবিবুর রহমান, অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. কাজী মোহাম্মদ কামাল উদ্দিন, গণিত বিভাগের সহযোগী অধ্যাপক মোহাম্মদ শফি উল্যাহ, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তকে বোর্ডের উর্দ্ধতন বিশেষজ্ঞ মো. জাহিদ বিন মতিন, সিএসই বিভাগের সহকারী অধ্যাপক চৌধুরী শাহরিয়ার মোজাম্মেল সহ অন্যান্যরা।

বিশ্ববিদ্যালয়ের ছাত্র পরামর্শক হাবিবুর রহমান বলেন, পৃথিবীর সভ্যতা গড়ে উঠেছে নদীকে কেন্দ্র করে৷ নদী অঞ্চলের মানুষেরা মেধাবী হয়ে থাকে। আপনারাও নদীকেন্দ্রীক। আমরা আশা করব দেশের অগ্রগতিতে এই অঞ্চলের মানুষেরা অনেক বেশি ভূমিকা রাখতে পারেন।

অধ্যাপক ড. আব্দুল মান্নান বলেন, ইউরোপে বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা পেয়েছে ১১ শতকে। কুমিল্লার এই উর্বর ভূমিতে বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা পেয়েছিলো আরো ৪ শত বছর আগে। কুমিল্লার সেই ইতিহাস ও ঐতিহ্যের ধারক বাহক আপনারা। সারাদেশেই একটি কথা প্রচলিত আছে, সারাদেশ যেটা ভাবে, সেটা কুমিল্লার মানুষ ৩দিন আগে ভাবে।

তিনি আরো বলেন, ব্যক্তি হিসেবে আপনি যখন সফল হবেন তখন আপনি একা সফল হবেন না। আপনার আশেপাশের যারা আছে তারাও সফল হবে। এই সংগঠনগুলোর মধ্যে থাকলে একজন সফল হলে অন্যান্যরা সেখান থেকে উপকৃত হবে।

ইঞ্জিনিয়ার মো. আব্দুস সবুর বলেন, কুমিল্লা প্রাচীন কাল থেকেই ইতিহাস ও ঐতিহ্যের ধারক ও বাহক। বৃহত্তর দাউদকান্দি তথা পূর্বাঞ্চলের প্রবেশাধার৷ কুমিল্লা মানুষ সারাদেশের সবার আগে যেমন দেখে, দাউদকান্দির লোকেরা তারও আগে দেখে। সেজন্য আমরা চাইব দেশের অগ্রগতিতে আমাদের তরুণরা যেন সবার আগে এগিয়ে যায়। শিক্ষা-সংস্কৃতি, বিজ্ঞান-প্রযুক্তিতে অগ্রগতি দিয়ে এগিয়ে যাবে বলে আশা করি।