রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কুবিতে শিক্ষকদের পাল্টাপাল্টি মানববন্ধন

আজকের কুমিল্লা ডট কম :
আগস্ট ২৩, ২০১৭
news-image

কুবি প্রতিনিধি ঃ
কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে শোক দিবসে ক্লাস নেওয়ার অভিযোগ তুলে ছাত্রলীগের দাবির প্রেক্ষিতে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষককে অনিয়মতান্ত্রিক ও ষড়যন্ত্রমূলক সংঘবন্ধ হয়রানি করে তদন্ত কমিটি গঠন ও দুর্নীতির বিরুদ্ধে আন্দোলনরত নৃবিজ্ঞান বিভাগের শিক্ষককে লাঞ্ছনার প্রতিবাদে শিক্ষক সমিতি মানববন্ধন কর্মসূচি পালন করে।
বুধবার (২৩ আগষ্ট) দুপুরে প্রশাসনিক ভবনের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। এতে বঙ্গবন্ধু পরিষদ একাত্মতা পোষণ করে অংশ গ্রহণ করে। এদিকে একই সময়ে কাঁঠাল তলায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক কার্যক্রমে বাধা প্রদানের অভিযোগ তুলে উপাচার্যের পক্ষে মানববন্ধন করেন উপাচার্যপন্থি শিক্ষকরা।
জাতীয় শোক দিবসে ক্লাস নেয়ার অভিযোগে উপাচার্য কর্তৃক গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক মাহবুবুল হক ভূঁইয়াকে অনিয়মতান্ত্রিক ও ষড়যন্ত্রমূলক সংঘবদ্ধ  হয়রানির বিচার দাবি এবং গত ১৭ আগস্ট শিক্ষককে বাধ্যতামূলক ছুটিতে পাঠানোর সিধান্তের প্রতিবাদ করায় নৃবিজ্ঞান বিভাগের এক শিক্ষককে লাঞ্ছিত করার প্রতিবাদে এ মানববন্ধন করে শিক্ষক সমিতি। মানববন্ধনে সমিতির সাধারণ সম্পাদক মেহেদী হাসানের উপস্থাপনায় বক্তারা বলেন, শোক দিবসে ক্লাস নিয়েছে এমন অভিযোগ তুলে একজন শিক্ষককে কোন রকম বাধ্যতামূলক ছুটিতে পঠিয়ে উপাচার্য একজন শিক্ষকের সামাজিক মর্যাদাকে হেয় করেছেন। এছাড়াও এ ঘটনার প্রতিবাদ করায় দুর্নীতির বিরুদ্ধে সোচ্চার একজন শিক্ষককে উপাচার্য ও প্রক্টর লাঞ্ছিত করেছেন বলে অভিযোগ করা হয়। শিক্ষক সমিতির সভাপতি ড. মো: আবু তাহের তার বক্তব্যে বলেন ‘বিশ^বিদ্যালয় শাখা ছাত্রলীগকে ভুল পথে পরিচালিত করছে অন্যায় ফায়দা নেওয়ার চেষ্টা করছে শিক্ষকদের একটি অংশ’। এসময় নিরাপদ কর্মস্থলের কথা উল্লেখ করে উপাচার্যের এসব কর্মকা-ের প্রতিবাদ ও বিচার দাবি করেন শিক্ষক নেতারা। এ সময় আরও বক্তব্য রাখেন শিক্ষক সমিতির যুগ্ম সাধারণ সম্পাদক কাজী ওমর দিদ্দিকী রানা, বঙ্গবন্ধু পরিষদের সভাপতি মো: আইনুল হক, সাধারণ সম্পাদক জিয়া উদ্দিনসহ অন্যান্য শিক্ষক নেতারা।
এদিকে একই সময়ে উপাচার্যের সাথে অসদাচারণ ও বিশ^াবদ্যায়ের প্রশাসিক কার্যত্রমে বাধা প্রদানকারীদের বিরুদ্ধে মানববন্ধন করেছেন উপাচার্যপন্থী শিক্ষকরা। বিশ^বিদ্যালয় কাঁঠাল তলায় এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। দুলাল চন্দ্র নন্দী ও ড. কাজী মোহাম্মদ কামাল উদ্দিনের নেতৃত্বে উপাচার্য পন্থি শিক্ষকরা এ সময়ে উপস্থিত ছিলেন।

আর পড়তে পারেন