শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কুমিল্লার ব্রাহ্মণপাড়ায় বাড়ছে ডেঙ্গু রোগী, একদিনে শনাক্ত ৫

আজকের কুমিল্লা ডট কম :
আগস্ট ৪, ২০২৩
news-image

 

ডেস্ক রিপোর্টঃ

কুমিল্লার ব্রাহ্মণপাড়ায় ডেঙ্গু রোগীর সংখ্যা বাড়ছে। গত ২৪ ঘণ্টায় নতুন করে ৫ জন ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছে।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ল্যাবসহ উপজেলার অন্যান্য হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টারের ল্যাবে ডেঙ্গু পরীক্ষার পর এই রোগীগুলোর ডেঙ্গু শনাক্ত করা হয়। এ ছাড়াও গত মাসে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ল্যাবে ১০ জন ও এ মাসে আরও দুইজন ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছে। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সসহ অন্যান্য হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টারে খবর নিয়ে এসব তথ্য পাওয়া গেছে।

উপজেলার সাধারণ মানুষসহ সচেতন মহলের দাবী পারিবারিক, সামাজিক ও রাষ্ট্রীয়ভাবে ডেঙ্গু প্রতিরোধে সচেষ্ট না হলে ডেঙ্গু মহামারী আকার ধারণ করবে।

বৃহস্পতিবার (৩ আগষ্ট) ডেঙ্গু শনাক্ত রোগীরা হলেন, তানজিনা (১৯), শিউলী (২৬), মরিয়ম (১৮), জুনায়েদ (১৫) ও সিফাত (৭)।

এ ব্যপারে ব্রাহ্মণপাড়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আবু হাসনাত মোঃ মহিউদ্দিন মুবিন বলেন, ব্রাহ্মণপাড়ায় শনাক্ত হওয়া ডেঙ্গু রোগীদের মধ্যে অধিকাংশই ঢাকা ফেরত। যাদের শারীরিক পরিস্থিতি কিছুটা খারাপ তাদের হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নেওয়ার পরামর্শ প্রদান করেছি। ডেঙ্গু আক্রান্ত রোগীদের বেশি পরিমাণে ফ্লুয়িড গ্রহণ, যেমন, ডাবের পানি, শরবত, বেশি বেশি তরল খাবার খেতে হবে। ডেঙ্গু আক্রান্ত ব্যক্তি মশারী টানানো অবস্থায় থাকতে হবে। ডেঙ্গু সচেতনতায় নিজেদের বসবাসের আশপাশ পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে হবে।

আর পড়তে পারেন