শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কুমিল্লায় এইচএসসিতে পাশের হার ও শতভাগ পাস করা প্রতিষ্ঠানের সংখ্যা কমেছে

আজকের কুমিল্লা ডট কম :
ফেব্রুয়ারি ৮, ২০২৩
news-image

 

ইমতিয়াজ আহমেদ জিতু:

কুমিল্লা বোর্ডে এইচএসসি পরীক্ষায়  বিগত বছরগুলোর তুলনায় পাশের হার ও শতভাগ পাস করা  শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা উল্লেখযোগ্য হারে হ্রাস পেয়েছে।

কুমিল্লা শিক্ষা বোর্ড সূত্রে জানা যায়,  এ বছর পাশের হার ৯০.৭২ ভাগ। ২০২১ সালে  পাশের হার ছিল ৯৭.৪৯ ভাগ। ২০২০ সালে শতভাগ পাসের হার।এ বছর শতভাগ পাশ করা  শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা ৩৭টি, যা ২০২১ সালে ছিল ৯৭টি। এ বছর ৫টি শিক্ষা প্রতিষ্ঠানে কোন শিক্ষার্থী পাস করতে পারেনি, ২০২১ সালে এ সংখ্যা ছিল শুণ্যের কোঠায়।

বুধবার (৮ ফেব্রুয়ারি) দুপুরে ঘোষিত ফলাফলে এ তথ্য জানা যায়।

এ বছর  পাশের হারে ছেলেদের তুলনায় মেয়েরা এগিয়ে রয়েছে। মেয়েদের পাশের হার ৯১.৩৯ ভাগ আর ছেলেদের পাশের হার ৮৯.৮৪ ভাগ। সব বিভাগেই পাশের হারে মেয়েরা এগিয়ে রয়েছে। বিজ্ঞান বিভাগে ছেলেদের পাশের হার ৯৫.৫৯ ভাগ আর মেয়েদের পাশের হার ৯৫.৯৯ ভাগ। মানবিক বিভাগে ছেলেদের পাশের হার ৮৪.৯৯ ভাগ আর মেয়েদের পাশের হার ৮৯.৩২ ভাগ । বাণিজ্য বিভাগে ছেলেদের পাশের হার ৯০.৩২ ভাগ আর মেয়েদের পাশের হার ৯২.০৯ ভাগ। এ বছর জিপিএ ৫ পেয়েছে ১৪ হাজার ৯৯১ জন। পাশের হারের পাশাপাশি জিপিএ ৫ প্রাপ্তিতেও মেয়েরা ছেলেদের তুলনায় এগিয়ে রয়েছে। এ বছর ৫ হাজার ৬৮৪ জন ছেলে এবং ৯ হাজার ৩০৭ জন মেয়ে জিপিএ ৫ পেয়েছে।

আর পড়তে পারেন