শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কুমিল্লায় নারী ও কিশোরীদের জন্য ইউএন উইমেন’র ক্যাম্পেইনের দ্বিতীয় পর্ব শুরু

আজকের কুমিল্লা ডট কম :
নভেম্বর ২, ২০২১
news-image

ডেস্ক রিপোর্ট:
সম্প্রতি, দেশের গ্রাম ও মফস্বলের জনগণ, বিশেষ করে নারী ও কিশোরীদের কোভিড-১৯ ভ্যাকসিন নিবন্ধনের আওতায় আনার লক্ষ্যে কোভিড-১৯ টিকাদান ক্যাম্পেইনের দ্বিতীয় পর্ব শুরু করেছে লিঙ্গ সমতায় বৈশ্বিক চ্যাম্পিয়ন ইউএন উইমেন। গ্রাম ও মফস্বলের মানুষকে টিকা গ্রহণে উৎসাহিত করা এই ক্যাম্পেইনের অন্যতম উদ্দেশ্য।

করোনা ভাইরাস টিকাকে ঘিরে ভ্রান্ত ধারণা ও গুজবের পাশাপাশি, ইন্টারনেট ও স্মার্টফোন সহজলভ্য না হওয়ার কারণে গ্রাম ও মফস্বলের মানুষ, বিশেষ কওে নারী ও কিশোরীরা এখনও টিকা নিতে দ্বিধাবোধ করেন। এই পরিস্থিতি পরিবর্তনে, এসব মানুষকে টিকার আওতায় আনতে এবং টিকাদান কর্মসূচিতে অংশগ্রহণের জন্য অনুপ্রানিত করার লক্ষ্যে ইউএন উইমেন অক্টোবরে শুরু হওয়া টিকাদান সচেতনতামূলক ক্যাম্পেইন এখনও অব্যাহত রেখেছে। এর উদ্দেশ্য নারী ও কিশোরীদের টিকাদান কর্মসূচিতে অংশগ্রহণের জন্য উৎসাহিত ও অনুপ্রাণিত করা।

ইউএন উইমেন’স ন্যাশনাল ইয়ুথ জেহুার অ্যাক্টিভিস্ট (এনওয়াইজিএ) সাদিয়া আফসানা নিনি এবং দশজন স্বেচ্ছাসেবীর নেতৃত্বে, ক্যাম্পেইনের দ্বিতীয় পর্ব  ১ নভেম্বর কুমিল্লা জেলার ব্রাহ্মণপাড়ায় মহালক্ষীপাড়া ওয়ার্ড-১ ও ২-এ শুরু হয়েছে এবং এটি ৩ নভেম্বর পর্যন্ত চলবে। ক্যাম্পেইনের দ্বিতীয় পর্বেও, কুমিল্লা জেলার মানুষ, বিশেষ করে এখানকার নারী ও কিশোরীদের টিকার আওতায় আনা এবং লিঙ্গ-ভিত্তিক সহিংসতা (জিবিভি) সংক্রান্ত হটলাইনের মতো পরিষেবাদি সকলের নাগালে নিয়ে আসার ব্যাপারে বিশেষ নজর দেওয়া হবে। ল্যাপটপ এবং ইন্টারনেটসহ প্রয়োজনীয় লজিস্টিকস সহায়তা প্রদানের মাধ্যমে স্বেচ্ছাসেবীরা উল্লেখিত এলাকায় স্থানীয় জনগণ, বিশেষ করে নারী ও কিশোরীদের www.surokkha.gov.bd এ নিবন্ধন করতে সাহায্য করবে।

গত মাসে চাঁদপুর এবং কুমিল্লায় ব্যাপক সাড়া পায় তরুণদের নেতৃত্বে পরিচালিত এই ক্যাম্পেইনটি। এই সফলতা ইউএন উইমেনকে ক্যাম্পেইনের দ্বিতীয় পর্ব চালু করতে অনুপ্রাণিত করেছে। প্রথম পর্ব চলাকালে গত মাসে চাঁদপুরে ৫৫৯ জন এবং কুমিল্লায় ৩৫৪ জন টিকার জন্য নিবন্ধন করেন।

বিস্তারিত জানতে- UN Women Bangladesh

 

আর পড়তে পারেন