শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কুমিল্লায় পণ্য মজুদের হিড়িক

আজকের কুমিল্লা ডট কম :
জুন ২০, ২০১৯
news-image

অনলাইন ডেস্কঃ
সদ্য ঘোষিত বাজেটে বিভিন্ন পণ্যের দাম বৃদ্ধির আশঙ্কায় কুমিল্লায় অবৈধ সিন্ডিকেট কর্তৃক নিত্য প্রয়োজনীয় পণ্য মজুদের হিড়িক পড়েছে।

তাই বাজেটে প্রস্তাবিত পণ্যের দাম বৃদ্ধির আগেই বাজারে কৃত্রিম সঙ্কট দেখা দিয়েছে। যার ফলে বাজারে নিত্য প্রয়োজনীয় পণ্যের দাম বেড়েই চলছে। জেলার বিভিন্ন পাইকারী বাজারের বড় বড় ব্যবসায়ী এবং সিন্ডিকেট বিপুল পরিমাণ পণ্য মজুদ করছে। এ নিয়ে বিপাকে পড়েছে সাধারণ ভোক্তারা। বিশেষ করে নির্মাণ সামগ্রী রড, সিমেন্টসহ বিভিন্ন পণ্যের দাম বাড়বে এমন ঘোষণায় ব্যবসায়ীরা আগে থেকেই সব পণ্যের দাম বাড়িয়ে দিয়েছে। এতে জেলার নির্মাণ খাত অনেকটাই থমকে গেছে।

জানা যায়, ২০১৯-২০ অর্থ বছরের জাতীয় বাজেটে বেশ কিছু পণ্যের দাম বৃদ্ধির প্রস্তাব করা হয়েছে। ঘোষিত বাজেটের পর থেকেই নিত্য প্রয়োজনীয় পণ্যের দাম বৃদ্ধির আশঙ্কায় এবং অধিক মুনাফা হাতিয়ে নেয়ার লক্ষ্যে জেলার বিভিন্ন পাইকারী বাজারের ব্যবসায়ী সিন্ডিকেট বিভিন্ন পণ্যের মজুদ করছে।

এতে জেলার সবক’টি বাজারে নিত্য প্রয়োজনীয় বেশ কিছু পণ্যের সংকট দেখা দিয়েছে। দাম বৃদ্ধির আশঙ্কায় গুঁড়ো দুধ, এনার্জি ড্রিংক, প্রসাধন সামগ্রী, সিগারেট, পলিথিন, বিদেশি চকোলেট, কফি, গ্রিন টি, আমদানি করা বাদাম, আমদানি মধু, মসলা, প্লাস্টিক ব্যাগ, বিড়ি, জর্দা, সোলার প্যানেল, বৈদ্যুতিক বাল্ব, গোল মরিচ, দারুচিনি, এলাচ, জিরা, পোলট্রি ফিড, প্রসাধনী, শেভ করার সামগ্রী, সুগন্ধি ও সাবান, প্লাস্টিকের তৈরি গৃহস্থালি সামগ্রী, সিআর কয়েল, জিআই ওয়্যার, তারকাঁটা, স্ক্রু, অ্যালুমিনিয়ামের তৈরি হাড়ি-পাতিল, থালা-বাসন, ব্লেডসহ বিভিন্ন প্রকার পণ্য মজুদ করছে জেলার পাইকারী বাজারে ব্যবসায়ী সিন্ডিকেট। বাজেট ঘোষণার পর পরই নির্মাণ পণ্য রড, সিমেন্টের দাম বাড়িয়ে দিয়েছে ব্যবসায়ী।

এ দুটি পণ্য অধিকাংশ ব্যবসায়ী বিক্রি না করে মজুদ করছে। কুমিল্লা জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট এমদাদুল হক বলেন, এবারের বাজেটে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির কোনো সম্ভাবনা আমরা দেখছি না, বাজেটকে কেন্দ্র করে অবৈধ সিন্ডিকেট এবং মুনাফালোভী কর্তৃক মজুদ এবং বাজারে কৃত্রিম সংকট তৈরির বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেয়া হবে।

আর পড়তে পারেন