সোমবার, ২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

শীতের তীব্রতায় চাঁদপুরে বাড়ছে শিশু রোগী

আজকের কুমিল্লা ডট কম :
জানুয়ারি ১৭, ২০২৪
news-image

মাসুদ হোসেন, চাঁদপুরঃ

চাঁদপুরে গত এক সপ্তাহ ধরে শীতের প্রকোপ বেড়েই চলেছে। সকালের শেষ সময় থেকে মধ্যদুপুর পর্যন্ত সূর্যের দেখা মিললেও ঠান্ডা কমছে না। এতে করে জেলায় শীতজনিত রোগীর সংখ্যাও বাড়াছে। এসব রোগীর মধ্যে নবজাতক, শিশু ও বয়ষ্কদের সংখ্যাই বেশি। সাধারণত শীতের মৌসুমে রোগ-বালাই কম হলেও ঠান্ডাজনিত নানা ধরনের রোগে আক্রান্ত হচ্ছেন তারা।

চাঁদপুর আড়াইশ শয্যার সরকারি জেনারেল হাসপাতালের আউটডোরে চিকিৎসা নিতে আসা কিছুটা অন্যান্য রোগী কিছুটা কম। তবে বেড়েছে ঠান্ডাজনিত রোগী। এদের অধিকাংশরাই শিশু। শুধু আউটডোরেই নয়, শিশু ওয়ার্ডে ভর্তি রোগীদের মধ্যেও ঠান্ডাজনিত রোগীর সংখ্যাই বেশি। এ হাসপাতালে বর্তমানে ঠান্ডাজনিত রোগে আক্রান্ত হয়ে চিকিৎসা নিচ্ছেন ৮১ জন শিশু রোগী। এরমধ্যে গত ২৪ ঘন্টায় ভর্তি হয়েছে ২৪ জন শিশু রোগী।

মঙ্গলবার (১৬ জানুয়ারি) চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালের শিশু ওয়ার্ড ও আউটডোর ঘুরে দেখা যায়, হাসপাতালের বিভিন্ন ওয়ার্ডে ঠান্ডাজনিত রোগে আক্রান্ত হয়ে অনেক নবজাতক ও শিশুকে ভর্তি করা হয়েছে। এসব শিশুর মধ্যে কেউ কেউ সর্দি কাশি, নিউমোনিয়া, শ্বাসকষ্ট, জ্বর ও ডায়রিয়ায় আক্রান্ত। হাসপাতালে ভর্তি হওয়ার পর অনেকে সুস্থ হয়ে বাড়ি ফিরে গেলেও কেউ কেউ বেশ কিছুদিন ধরে ভর্তি থেকে চিকিৎসা নিচ্ছেন।

ফরিদগঞ্জ থেকে আসা আয়েশা বেগম বলেন, সকালে শিশুমেয়েকে নিয়ে এসেছি, ভর্তির পরপরই ডাক্তার এসে দেখে গেছেন। হাসপাতালের নার্স এবং ডাক্তাররা অনেক অন্তরিক। বর্তমানে তার শিশুমেয়ে একটু সুস্থ আছেন।

শিশু ওয়ার্ডের ভর্তি অন্যান্য শিশুর স্বজনরা জানান, সকাল থেকে বেশ কয়েকজন শিশু রোগী ভর্তি হয়েছে। হাসপাতালের বর্তমান পরিবেশ নিয়ে তারাও সন্তুষ্টি প্রকাশ করেন।

হাসপাতালের শিশু ওয়ার্ডের ইনচার্য ফেরদৌসি আক্তার বলেন, বর্তমানে তার ওয়ার্ডে ৮১ জন শিশু ভর্তি আছে। যা গতকাল ছিলো ৯১ জন। এর মধ্যে গত ২৪ ঘন্টায় ভর্তি হয়েছে ২৪ জন আর ছুটি পেয়েছে ৩৬ জন শিশু। বর্তমানে শিশু ওয়ার্ডে ভর্তি রোগীর মধ্যে শীতজনিত রোগীর সংখ্যা বেশি।

তিনি বলেন, শীত বেড়ে যাওয়ায় শিশুদের সর্দি-কাশি, শ্বাসকষ্ট, জ্বর, নিউমোনিয়া এবং ডায়রিয়া দেখা দিচ্ছে। এর থেকে উত্তরণে মায়েদের সজাগ থাকতে হবে। শিশুদের যাতে ঠান্ডা না লাগে সেদিকে তাদের খেয়াল রাখতে হবে।

চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালের তত্ববধায়ক ডা. একেএম মাহাবুবুর রহমান বলেন, হাসপাতালে এখন রোগীর সংখ্যা স্বাভাবিক। শীতে রোগী কিছুটা কম থাকে। তবে শীতজনিত শিশু রোগী কিছুটা বেশি। এমনিতে অন্যান্য সময়ে হাসপাতাল শিশু ওয়ার্ডে একশ থেকে দেড়শ রোগী ভর্তি থাকে। বর্তমানে এ সংখ্যা একশর নিচে রয়েছে। তারপরেও শীতে শিশুদের জন্য আমাদের সকল প্রস্তুতি রয়েছে। ঔষদ সরবরাহ পর্যাপ্ত রয়েছে।

পরামর্শ হিসেবে প্রাজ্ঞ এই চিকিৎসক বলেন, এই সময় নবজাতক ও শিশুদের মায়ের কাছাকাছি রাখতে হবে। তাদের উষ্ণ রাখতে হবে। ঠান্ডা লাগানো যাবে না। ভোর সকাল কিংবা সন্ধ্যার পর শিশুদের বাইরে না বের করতে পারলেই ভালো। একদিন পর পর গোসল করানো এবং কুসুম গরম পানি খাওয়াতে হবে। সুষম খাবারের পাশাপাশি তাদের ভিটামিন সি সমৃদ্ধ খাবার দিতে হবে। শিশুদের ধুলাবালি থেকে দূরে রাখতে হবে। এছাড়া শীতে শিশুদের বাড়তি যত্ন নেওয়া প্রয়োজন। এতে তাদের নানা ধরনের রোগ-ব্যাধি থেকে রক্ষা করা সম্ভব হবে।

আর পড়তে পারেন