বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কুমিল্লায় ৮০ কিলোমিটারের বেশি বেগে কালবৈশাখী ঝড়ের সতর্কতা

আজকের কুমিল্লা ডট কম :
এপ্রিল ৯, ২০১৯
news-image

 

স্টাফ রিপোর্টারঃ

সামনের দিনগুলোতে বৈরী আবহাওয়ার প্রচণ্ড দাপট দেখা যাবে। অন্য বছর গুলোর তুলনায় এবার কালবৈশাখীও বেশি আঘাত হানবে বলে ধারণা করা হচ্ছে। জুন মাসে বর্ষা বিস্তার লাভ করলেও দেশের কোথাও না কোথাও বৃষ্টির দেখা মিলবে সামনের দিনগুলোয়। আবহাওয়াবিদরা এমনই আভাস দিয়েছেন।

গতকাল আকাশের গায়ে কালো মেঘ ছিল, সকালে হালকা বৃষ্টির সঙ্গে একদফা ঝড় বয়ে গেছে, দুপুরেও নেমেছে বৃষ্টি। এর পর ফের বিকালে মুষলধারায় বৃষ্টি। সেই সাথে ছিল হালকা ঝড়ের তাণ্ডব। এতে রাজধানীসহ দেশের বেশকিছু এলাকায় জলাবদ্ধতার সৃষ্টি হয়।

সোমবার (৭ এপ্রিল) আবহাওয়া অধিদপ্তরের বৃষ্টি পরিমাপক কেন্দ্রের তথ্য অনুযায়ী, সকাল ৬টা থেকে সন্ধ্যা পর্যন্ত ঢাকায় ৫১ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। বিকাল পর্যন্ত সীতাকুণ্ডে সর্বোচ্চ ৭০ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

আবহাওয়া অধিদপ্তর সূত্রে জানা গেছে, এপ্রিল থেকে মে মাস পর্যন্ত ৬টি নিম্নচাপ, যার মধ্যে দুটি তীব্র ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। একই সময় সমান্তরাল ধারায় শিলাবৃষ্টি, কালবৈশাখী ও বজ্রঝড় আঘাত হানতে পারে। জুন মাসে বর্ষা বিস্তার লাভ করলেও সামনের দিনগুলোয় দেশের কোথাও না কোথাও বৃষ্টির দেখা মিলবেই।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়- পাবনা, টাঙ্গাইল, ঢাকা, ফরিদপুর, মাদারীপুর, কুমিল্লা এবং নোয়াখালী অঞ্চলের ওপর দিয়ে পশ্চিম বা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৬০-৮০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। সেই সঙ্গে বৃষ্টি বা বজ্রবৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে ২ নম্বর নৌহুশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে। এ ছাড়া দেশের অন্য অঞ্চলের ওপর দিয়ে পশ্চিম বা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। সেই সঙ্গে বৃষ্টি বা বজ্রবৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে।

আর পড়তে পারেন