সোমবার, ২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কুমিল্লা ক্যান্টনমেন্ট বোর্ড বালক উচ্চ বিদ্যালয়ে ‘সাদিও মানে’ দল ২-১ গোলে ‘জামাল ভূইয়া’ দলকে হারাল

আজকের কুমিল্লা ডট কম :
ডিসেম্বর ১৮, ২০২২
news-image

স্টাফ রিপোর্টার:

“সুস্থ দেহে সুন্দর মন” এ শ্লোগানকে সামনে রেখে ১৬ ডিসেম্বর সামরিক ভূমি ও ক্যান্টনমেন্ট অধিদপ্তরের আওতাধীন কুমিল্লা ক্যান্টনমেন্ট বোর্ড পরিচালিত কুমিল্লা ক্যান্টনমেন্ট বোর্ড বালক উচ্চ বিদ্যালয় মাঠে মহান বিজয় দিবস আন্তঃহাউস ফুটবল প্রতিযোগিতা -২০২২ উপলক্ষে সিনিয়র গ্রুপের ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হয়।

  

উক্ত ফুটবল খেলায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিদ্যালয়ের  প্রধান শিক্ষক মোঃ আনোয়ার সাইদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মনোয়ারা সুলতানা।

খেলার শুরুতে প্রধান শিক্ষক তাঁর বক্তব্যে বলেন–“আজ মহান বিজয় দিবস, আজকের এই দিনে এই দেশের দামাল ছেলেরা মুক্তিযুদ্ধ করে অত্যাধুনিক একটি বাহিনীকে পরাজিত করেছিল। সে ইতিহাস তোমরা জান? পাকিস্তানের সেই দূর্দান্ত প্রতাবশালী বাহিনী আমাদের দেশের এই দামাল ছেলেদের হাতে পরাজিত হয়, সুতরাং সব জায়গাই জয় পরাজয় আছে। ১৯৭১ সালে ১৬ ডিসেম্বর সোহরাওয়ার্দী উদ্যানে পাকিস্তানের ৯১,৬৩৪ জন সোলজার মাথা নিচু করে সম্মিলিত বাহিনীর কাছে আত্মসমর্পণ করেছিল। আজকের দিনটি আমাদের অনেক আনন্দের, বিজয়ের এবং গৌরবের । আমরা বিশ্বাস করি যে,আমাদের দামাল ছেলেরা জাতির দূর্দিনে যখন প্রয়োজন হবে, তখনই আবার এগিয়ে আসবে। আজকের ফাইনাল পর্বের খেলোয়াড়দের শুভেচ্ছা ও অভিনন্দন জানাচ্ছি। এখানে শুধু নবম -দশম শ্রেণির খেলা এই মানসিকতা পরিহার করতে হবে। এই খেলার মধ্যমে দুটি দলের ভিতরে বন্ধুত্বপুর্ণ মনোভাব তৈরি করো। এ জন্যই আমি দশম শ্রেণির ছেলেদেরকে বলবো, তোমাদের সাথে ছোট ভাইয়েরা খেলবে, এখানে আমরা দশম শ্রেণিতে পড়ি এটা কোনো বিষয় না,বিষয়টা হচ্ছে আমরা ফ্রেন্ডশীপ ম্যাচ খেলছি। আমি চাই, তোমরা একটি ভালো খেলা উপহার দিয়ে আমাদেরকে আনন্দ দিবে, অখেলোয়াড় সুলভ আচরণ থেকে বিরত থাকবে। জয়-পরাজয় থাকবেই। ব্রাজিল বিশ্বকাপে হেরে গেছে, তার মানে এই না ব্রাজিল ভবিষ্যতে আর খেলবে না, বিষয়টি কি তাই?” দলের সদস্যরা না না উচ্চারণ করে। ব্রাজিল আবার ও খেলবে। খেলাধুলা মানসিক বিকাশ ও সামাজিক গুণাবলি অর্জনে সহায়তা করে। তোমরা নিয়মিত খেলাধুলা করবে।

সিনিয়র গ্রুপের ১৮ টি দলের নক আউট পদ্ধতিতে ফিকশ্চার হয়। প্রধান শিক্ষক  ফাইনাল ম্যাচের রেফারি হিসেবে খেলা পরিচালনা করার নির্দেশ দেন বিদ্যালয়ের সহকারি শিক্ষক (শারীরিক শিক্ষা) মোঃ মাইনউদ্দিন সরকারকে। ৩০+১০+৩০ = ৭০ মিনিটের ফুটবল খেলায় ‘সাদিও মানে’ দল ‘জামাল ভূইয়া’ দলকে ২-১ গোলের ব্যবধানে পরাজিত করে। খেলা শেষে খেলোয়াড়দের মাঝে কাপ, মেডেল ও সনদ বিতরণ করেন বিশেষ অতিথি। পরিশেষে বিদ্যালয় মাঠে চ্যাম্পিয়ন ও রানার আপ দলের সদস্যরা এক আনন্দঘন পরিবেশ সৃষ্টি করে। ]

আর পড়তে পারেন