শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কুমিল্লা দেশের অন্যতম বিখ্যাত শহর

আজকের কুমিল্লা ডট কম :
জুন ২১, ২০১৯
news-image

 

অনলাইন ডেস্ক:
শুরুতেই রসমালাই প্রসঙ্গ। হ্যাঁ, কুমিল্লা জেলা নিয়ে আলোচনা করতে হলে সবার আগে যে প্রসঙ্গটি চলে আসে তা হল ঐতিহ্যবাহী মাতৃভান্ডার এর রসমালাই। আমরা কম বেশি অনেকেই হয়ত খেয়ে থাকব কুমিল্লার সেই মাতৃভান্ডার এর রসমালাই। আহ! কি অমৃত স্বাদ। যে একবার খেয়েছেন নিশ্চয় বুঝতে পেরেছেন এবং সুযোগ পেলে আবার সেই স্বাদ নেয়ার প্রত্যাশায় আছেন। নানা কারণে বিখ্যাত হয়ে আছে ঐতিহ্যবাহী কুমিল্লা জেলা।

বাংলাদেশের দক্ষিণ পূর্ব প্রান্তে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের পাশে অবস্থিত একটি মহানগর। ১৫৩ কিলোমিটার আয়তনের ২৩লাখ জনসংখ্যার এই জেলায় আছে বড় বড় দীঘি আর ঐতিহাসিক শালবন বিহার। কুমিল্লায় এখন ১৭টি উপজেলা আর এগুলো বিভক্ত ১১টি সংসদীয় আসনে।

কুমিল্লা একসময় ভারতের ত্রিপুরা রাজ্যের অংশ ছিল, সেসময় নোয়াখালীও তার অংশ ছিল। ১৭৩৩ সালে বাংলার নবাব সুজাউদ্দিন ত্রিপুরা রাজ্য আক্রমণ করে এর সমতল অংশ সুবে বাংলার অন্তর্ভুক্ত করেন। ১৭৬৫ সালে ইস্ট ইন্ডিয়া কোম্পানী এ অঞ্চলটি দখলে নেয় আর ১৭৮১ সালে নোয়াখালীকে বিচ্ছিন্ন করা হয়। এরপর ১৭৯০ সালে কোম্পানী শাসনামলেই ত্রিপুরা নামে জেলার সৃষ্টি,তবে ১৯৬০ সালে এরই নাম করা হয় কুমিল্লা। কুমিল্লা জেলার নামকরণের নানান তথ্য লোক মুখে শোনা যায় তবে তার মধ্য থেকে উল্লেখযোগ্য দুটো তথ্য তুলে ধরা হলঃ

১. চীনা পরিব্রাজক ওয়াং চোয়াঙ কর্তৃক সমতট রাজ্য পরিভ্রমণের বৃত্তান্তে কিয়া-মল-ঙ্কিয়া (করধসড়ষড়হশরধ) নামক যে স্থানের বিবরণ রয়েছে সেটি থেকে কমলাঙ্ক বা কুমিল্লার নামকরণ করা হয়েছে বলে পন্ডিতেরা অভিমত দিয়েছেন।

২. চতুর্দশ শতকে হযরত শাহজালাল তাঁর মামা আহমেদ কবীর এর নির্দেশে একমুঠো মাটি নিয়ে ধর্ম প্রচারে বের হন। মামা নির্দেশ দেন এই মাটির মত মাটি যেখানে পাবে সেখান থেকেই ধর্ম প্রচার শুরু করতে হবে। হযরত শাহজালাল বিভিন্ন জায়গা ঘুরে এই কুমিল্লাতেই সেই মাটির মত মাটি খুঁজে পান। যখন খুঁজে পান তখন তিনি আনন্দে বলে উঠেন ‘কোহমিলা’ যার অর্থ কাঙ্ক্ষিত মাটি। সেই কোহমিলা থেকেই কুমিল্লা নামকরণ করা হয়েছে। শাহজালালের ধর্মপ্রচারও সেখান থেকেই শুরু হয়। কুমিল্লা নিয়ে ‘কুমিল্লা জেলার ইতিহাস’ নামে প্রয়াত গবেষক আবুল কালাম মোহাম্মদ যাকারিয়ার একটি বই ও আছে। মেঘনা-গোমতী-তিতাস-ডাকাতিয়া বিধৌত প্রাচীন জনপদ কুমিল্লা। এখানে আছে বিখ্যাত লালমাই পাহাড়, ময়নামতি, শালবন বিহার, ভোজবিহার ,শাহ সুজা মসজিদ, কোটিলা মুড়া, চন্ডিমুড়া, রূপবান মুড়া, ইটাখোলা মুড়া, দ্বিতীয় বিশ্বযুদ্ধের স্মৃতি বিজরিত ওয়ার সিমেট্রি (ইংরেজ কবরস্থান) ধর্মসাগর, রাণীর দীঘি, নানুয়ার দিঘী’সহ নানা ঐতিহাসিক নিদর্শন। জাতীয় কবি কাজী নজরুল ইসলাম, ইস্ট বেঙ্গল রেজিমেন্টের প্রতিষ্ঠাতা মেজর আব্দুল গণি, সংগীতজ্ঞ শচীন দেব বর্মন, রাজনীতিবিদ ধীরেন্দ্রনাথ দত্ত, দক্ষিণ এশিয়ার প্রথম মহিলা নওয়াব নবাব ফয়জুন্নেসা ও কুমিল্লা মডেলের পথিকৃত ডক্টর আখতার হামিদ খানের স্মৃতি বিজড়িত কুমিল্লা দেশের রাজনীতি অথনীতি,শিক্ষা ও সংস্কৃতিতে উল্লেখযোগ্য অবদান রেখে চলেছে। চলুন কয়েকটি গুরুত্বপূর্ণ স্থাপনা সম্পর্কে কিছু তথ্য জেনে আসি।

আর পড়তে পারেন