বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

কুমিল্লা নগরীর ৭ নং ওয়ার্ডের স্কুল মাঠে সিটি কর্পোরেশনের ময়লার স্তুপ!

আজকের কুমিল্লা ডট কম :
এপ্রিল ২২, ২০১৮
news-image

সেলিম সজীবঃ
কুমিল্লা মহানগরীর গোবিন্দপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে ড্রেনের ময়লা-আবর্জনার স্তুপ। দেখে মনে হবে এটা কোন ময়লার বাগাড়। ময়লা আবর্জনার দুর্গন্ধে স্কুলটির আশপাশ দিয়ে চলাফেরা যেখানে দায় হয়ে পড়েছে, সেখানে ক্লাসতো আরো দুরহ ব্যাপার। অথচ এরই মাঝে ক্লাস করতে হচ্ছে কোমলমতি শিক্ষার্থীদের। বাধ্য হয়ে ক্লাস নিচ্ছেন শিক্ষকরাও। শারীরিক নানা সমস্যাসহ অসুস্থ হয়ে পড়ছেন অনেকেই। এ অবস্থার জন্যে দায়ী কুমিল্লা সিটি কর্পোরেশন।

ড্রেনেজ ব্যবস্থার উন্নয়নের লক্ষ্যে পরিচ্ছন্নতা কার্যক্রম চলছে। আর সেই পরিচ্ছন্নতা কার্যক্রম চালাতে গিয়ে আশপাশের ড্রেনের সব ময়লা এনে জমা করছে গোবিন্দপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মাঠে। এতে করে বিপাকে পড়েছে স্কুলের শিক্ষক ও শিক্ষার্থীরা। স্যাঁতসেঁতে কাদামাটি মাড়িয়ে স্কুলে আসতে হচ্ছে তাদের। তাছাড়া বন্ধ হয়ে গেছে শিশুদের খেলাধুলাও। ক্লাসের মাঝ বিরতিতে আগে মাঠে হৈ – হুল্লোড় করে সময় কাটালেও এখন তাদেরকে বসে থাকতে হয় ক্লাসরুমের ভেতর। বিপাকে আছেন এলাকাবাসীও। স্কুলের পরিবেশ নষ্ট করে খেলার মাঠে ময়লার স্তুপ জমানোয় ক্ষোভ প্রকাশ করেছেন তারা। তাদের অভিযোগ, সিটি কর্পোরেশন কর্তৃপক্ষ কান্ডজ্ঞানহীন কাজ করেছে।

গোলাম মোস্তফা শরীফ নামে এক ছাত্রলীগ নেতা তার ফেসবুক পেজে লিখেছেন- ‘নগরীর ৭ নং ওয়ার্ডের গোবিন্দপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের স্কুল মাঠের চিত্র। সিটি কর্পোরেশনের ময়লার স্তুপে পরিণত। ড্রেন থেকে উঠানো আবর্জনা এখন স্কুল মাঠে? যেখানে বাচ্চাদের খেলাধুলা করার কথা। আবর্জনা দিয়ে মাঠ ভরাটের নামে বাচ্চাদের বিভিন্ন রোগ ও শারীরিক সমস্যা দেখা দিতে পারে। গোবিন্দপুরে কি একটি লোক প্রতিবাদ করার ছিল না। কিভাবে এবং কার পরামর্শে স্কুলের পরিবেশ ও এলাকার পরিবেশ নষ্ট করা হলো । আমার বোধগম্য নয়। পারলে মাটি দিয়ে স্কুল মাঠ ভরাট করুন। না হয় জনসেবার নামে এলাকার পরিবেশ ও স্কুলের পরিবেশ নষ্ট করার অধিকার কারও নেই। মাটি দিয়ে ভরাট করতে না পারলে কি দরকার ছিলো আবর্জনা দিয়ে ভরাটের। প্রশ্ন থাকলো বিবেকবান ও সচেতন নাগরিকদের নিকট।’

আর পড়তে পারেন