শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কুমিল্লা-সিলেট মহাসড়কে মাটিবাহী ট্রাক্টর আর রাস্তা সংস্কারের কবলে নাজেহাল যাত্রীরা

আজকের কুমিল্লা ডট কম :
মার্চ ৩, ২০২০
news-image

মাহবুব আলম আরিফ, মুরাদনগর :
কুমিল্লা-সিলেট মহাসড়কের কোম্পানীগঞ্জ, দেবিদ্বার ও কংশনগর এলাকার তীব্র যানজটের কারণে যাত্রীদের এখন নাজেহাল অবস্থা। দ্বিগুন ভাড়া দিয়েও সঠিক সময়ে গন্তব্যে পৌছাতে পারছেনা কেউ। রাস্তার ওপর দাঁড় করিয়ে সিএনজি চালিত অটোরিক্সার টোকেন চেকিং, নিষেধাজ্ঞা থাকা সত্বেও সহাসড়ক দিয়ে মাটিবাহী ট্রাক্টর চলাচল, নির্দিষ্ট স্থানে বাস ট্রাক পার্কিং না করে রাস্তার উপরে পার্কিং করা ও সঠিক পন্থা অবলম্বন না করে সওজের রাস্তা সংস্কারকেই যানজটের মূল কারণ হিসেবে দেখছেন স্থানীয় জনসাধারণ।

স্থানীয় সূত্রে জানা যায়, কুমিল্লা-সিলেট মহাসড়কের দেবিদ্বার ও কংশনগর এলাকায় প্রায় সময়ে দু’পাশ বন্ধ করে সওজের রাস্তা সংস্কারের কাজ করার কারণে ঘন্টার পর ঘন্টা যানজট লেগে থাকে। তবে এবিষয়ে কুমিল্লা সড়ক ও জনপথ প্রকৌশলী আহাদুল্লাহ বলেন, রাস্তা সংস্কারের সময় একপাশ খোলা রেখে গাড়ি চলাচল নিশ্চিত করার কথা বলা আছে। রাস্তার দু’পাশ বন্ধ করে সংস্কারের বিষয়টি আমার জানা নেই। খবর নিয়ে সমস্যা সমাধানের আশ্বাস দেন তিনি।

অপর দিকে মহাসড়কের কোম্পানীগঞ্জ বাজার এলাকায় রাস্তার ওপর দাঁড় করিয়ে সিএনজি চালিত অটোসিক্সার টোকেন চেকিং করে ছেড়ে দেয়া ও কোম্পানীগঞ্জ টার্মিনালে বাস না রেখে মহাসড়কের উপরে পার্কি করে রাখার কারনে এবং অনুমোদনবিহীন কয়েক শত মাটিবাহী ট্রাক্টর গোমতীর চর থেকে মাটি নিয়ে বেড়ি বাধ দিয়ে মহাসড়কে প্রবেশ করার কারণে তীব্র যানজট সৃষ্টি হচ্ছে বলে দাবী এলাকাবাসীর। প্রভাবশালীদের ছত্র ছায়ায় এসব ট্রাক্টর চলার কারনে এদের বিরুদ্ধে তেমন কোন ব্যবস্থা নিতে চোখে পড়ে না। মাঝে মধ্যে দু’একটি মোবাইল কোর্ট পরিচালনা করলেও ধারা বাহিকতা না থাকায় দিন দিন বেপরোয়া হয়ে উঠছে চালকরা। এতে করে জনসাধারণের ভোগান্তি দিনদিন বেড়েই চলেছে।

সিএনজির টোকেন চেকিং এর বিষটি অস্বীকার করে মিরপুর হাইওয়ে পুলিশ ফাড়ির ইনচার্জ আবদুর রব বলেন, এই যানজট নিরসনে প্রতিদিনই আমিসহ আমাদের টিম কাজ করছে। অনুমোদন ছাড়াতো আর মনে হয় মাটিবাহী ট্রাক্টার গুলো চলে না? যানজটের মূল কারণ হিসেবে তিনি কোম্পানীগঞ্জ বাজারের নবীনগর রোডের চৌরাস্তাকেই দায়ী করেন।

তবে এ অভিযোগ উড়িয়ে দিয়ে মুরাদনগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা নাহিদ আহাম্মেদ বলেন, কুমিল্লা-সিলেট মহাসড়ক থেকে মুরাদনগর সদরে ঢোকার রাস্তা সবসময় ফাকা থাকে। আর কোম্পানীগঞ্জ বাজারের যানজটের কারণে সহাসড়কে যানজট তৈরি হওয়ার কোন সুযোগ নেই। কারণ বর্তমানে কোম্পানীগঞ্জ বাজারে কোন প্রকার যানজট তৈরি হতে দেয়া হয় না।

যানজট নিরসনের বিষয়ে মুরাদনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা অভিষেক দাশ বলেন, মাটিবাহী ট্রাক্টর ও রাস্তার ওপরে গাড়ি পার্কিং এর কারণে যানজট তৈরি হচ্ছে এ বিষয়টি আমার জানা নেই। খবর নিয়ে দেখছি যদি এমনটাই হয়ে থাকে তাহলে যানজট নিরসনে আমাদের যা যা করণীয় আমরা তাই করবো।

আর পড়তে পারেন