শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

কেমন কাটছে লোহার শিকলে বাধা তিন কিশোরের জীবন?

আজকের কুমিল্লা ডট কম :
নভেম্বর ৮, ২০১৯
news-image

 

ডেস্ক রিপোর্টঃ

ইফাদ, ইয়াসিন ও আজিজুল এরা সবাই কালীগঞ্জের তুমিলিয়া ইউনিয়নের ভাইয়াসূতি হাফিজিয়া মাদ্রাসা ও এতিমখানার ছাত্র। এদের প্রত্যেকের বয়স তেরোর কোঠায়। তাদের প্রতিদিনের জীবন রুটিন মাফিক পরিচালিত না হলেও, দিনের ২৪ ঘন্টাই কাটছে লোহার শিকলে তালা বন্ধী।

প্রতিদিনের খাওয়া-দাওয়া, টয়লেট-গোসল, লেখাপড়া, ঘুম সবই হচ্ছে লোহার শিকলে বাধা অবস্থায়। কিশোর তিনটিকে দেখলেই যে কারো মায়া হবে। আদর করতে ইচ্ছে করবে। কিন্তু মায়া হয়নি মাদ্রাসা সুপার মো.আরিফুল্লাহ’র।

বিষয়টি নিয়ে নিন্দা জানিয়েছেন ইমাম, শিক্ষক, সাংবাদিক ও মানবাধিকার কর্মী। দ্রুত ব্যবস্থা গ্রহণের আশ্বাস জানিয়েছেন সমাজসেবা কর্তকর্তা।

২০০৬ সালে ভাইয়াসূতি হাফিজিয়া মাদ্রাসা ও এতিমখানাটি প্রতিষ্ঠিত হয়। শুরু থেকেই মাদ্রাসাটিতে সুপারের দায়িত্ব পালন করছেন মো. আরিফুল্লাহ। বর্তমানে ওই মাদ্রাসায় ৭৫ জন ছাত্র রয়েছে। এদের মধ্যে ১৮ জন এতিম ছাত্র। এ পর্যন্ত মাদ্রাসাটি থেকে ২৭ জন হাফেজ পাগড়ী নিয়েছে।

মোট ৫ জন শিক্ষকের মধ্যে ৩ জন হাফেজ, হাফিজি শিক্ষা দেন আর ২ জন বাংলা পড়ান। মাদ্রাসা পরিচালনার জন্য রয়েছে পরিচালনা কমিটিও। ছাত্রদের মধ্যে কেউ কেউ কিছু কিছু টাকা পয়সা দিলেও মূলত যাকাত, ফিৎরার ও লিল্লাহ ফান্ডে চলে এখানকার খরচাপাতি।

কিন্তু এতকিছুর পরও অভিযোগ রয়েছে ওই মাদ্রাসার সুপার মো.আরিফুল্লাহ’র বিরুদ্ধে। সুপার ওই মাদ্রাসার ইফাদ, ইয়াসিন ও আজিজুল নামের তিন হাফেজ ছাত্রকে লোহার শিকলে এক পায়ে তালা দিয়ে রাখতেন। ওই শিকল নিয়েই তারা খেতে যাচ্ছে রান্না ঘরে, এইভাবেই যাচ্ছে টয়লেটে।

লোহার শিকলে তালা দেয়া ১৪ পারা মুখস্থ করা মো.ইফাদ মিয়া (১৩) নরসিংদীর পলাশ উপজেলার ডাঙ্গা ইউনিয়নের ইসলামপাড়া গ্রামের প্রবাসী কাওছার মিয়ার ছেলে, ১৩ পাড়া মুখস্থ মো.আজিজুল ইসলাম (১৩) একই এলাকার কৃষক নাছির উদ্দিনের ছেলে।

ইফাদ ও আজিজুল সম্পর্কে মামা-ভাগনে। অন্যদিকে ৩ পাড়া মুখস্থ করা মো. ইয়াসিন (১৩) কালীগঞ্জ উপজেলার তুমলিয়া ইউনিয়নের টেক মানিকপুর গ্রামের মাওলানা মোহাম্মদ উল্লাহর ছেলে।

না বলে চলে যাওয়ায় তাদের বাবা-মা পায়ে লোহার শিকল দিয়ে তালা দিয়ে একটি চাবি নিয়ে গেছে এবং অন্য একটি চাবি মাদ্রাসা সুপারের কাছে রেখে গেছে বলে, জানায় ওই তিনজন ছাত্র।

এ ব্যাপারে মাদ্রাসার শিক্ষক মো.এমদাদুল হক কথা বলতে রাজি হননি। তবে আরেক শিক্ষক হাফেজ মো. সিফাত হোসেন জানান, তারা মাদ্রাসা থেকে চলে যায়। এ কারণে তাদের বাবা-মা শিকল দিয়ে তালা মেরে রেখে গেছেন।

এ ব্যাপারে অভিযুক্ত মাদ্রাসা সুপার মো.আরিফুল্লাহকে সরেজমিনে ঘটনাস্থলে পাওয়া যায়নি। পরে তিনি সাংবাদিকদের কাছে নত স্বীকার আসেন প্রতিষ্ঠানের খাতিরে।

কোন শিক্ষার্থীকে লোহার শিকলে বেঁধে পড়ানো কোরআন-হাদিস কখনো সমর্থন করে না। বললেন, উপজেলা জামে মসজিসের ইমাম ও খতিব হাফেজ মাওলানা মো.মোশারফ হোসেন। ন্যাক্কারজনক এ ঘটনার নিন্দা জানালেন স্থানীয় শিক্ষক, সাংবাদিক ও মানবাধিকার কর্মী।

এ ব্যাপারে ওই মাদ্রাসার বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা গ্রহণের আশ্বাস দিলেন স্থানীয় উপজেলা সমাজসেবা কর্মকতা মো.শাহাদাৎ হোসেন।

লোহার শিকলে তালায় অবরুদ্ধ শৈশব নয়। হাসি, খেলা আর আনন্দের ছলে হোক শিশুদের শিক্ষা জীবন। ভবিষ্যতে মানুষের মত মানুষ হোক। কোন শিক্ষকের নির্যাতনের শিক্ষা নিয়ে তারাও যেন ওই শিক্ষকদের মত না হয়ে যায়, দাবি স্থানীয়দের।

আর পড়তে পারেন