বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

গরমে পুড়ছে কুমিল্লার মানুষ, দু-তিন দিনের মধ্যে বৃষ্টির আভাস

আজকের কুমিল্লা ডট কম :
এপ্রিল ৩০, ২০১৯
news-image

 

স্টাফ রিপোর্টারঃ
কুমিল্লায় বেশ কয়েকদিন ধরেই চলছে তাপপ্রবাহ। তেজালো রোদে পুড়ে যাচ্ছে চারপাশ। নেই বৃষ্টির ছিটেফোটাও। বৃষ্টির জন্য প্রতিক্ষা বাড়ছে এ অঞ্চলের প্রাণ-প্রকৃতির।

মঙ্গলবার কুমিল্লায় দিনের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৮ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

ঘরে-বাইরে প্রচণ্ড গরমে কুমিল্লার জনজীবন। সবচেয়ে বেশি ভোগান্তিতে পড়েছেন খেটে-খাওয়া শ্রমজীবী মানুষগুলো। পথে নেমে ভোগান্তিতে পড়ছেন কাজের সন্ধানে ঘরছাড়া মানুষজন। কুমিল্লায় আবহাওয়া অফিস বলছে, এ অবস্থা বিরাজ করবে আরও কয়েকদিন। নিম্নচাপ থেকে বৃষ্টি নামলেই প্রাণ পাবে প্রকৃতি।

ঢাকা আবহাওয়া অফিসের বরাত দিয়ে রাজিব খান জানান, এপ্রিলে এ অঞ্চলে অন্তত একটি তীব্র তাপপ্রবাহের পূর্বাভাস ছিল। দিনের সর্বোচ্চ মাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের ওপরে গেলে সেটি তীব্র তাপপ্রবাহ হিসেবে ধরে নেয়া হয়। তাপপ্রবাহ মৃদু থেকে মাঝারিতে উঠেছিল। এমন এক থেকে দুটি তাপপ্রবাহের পূর্বাভাস ছিল এপ্রিলে।

তবে আগামী মে মাসেও অন্তত একটি তীব্র এবং অন্তত দুটি মৃদু বা মাঝারি তাপপ্রবাহ হানা দিতে পারে এ অঞ্চলে। থাকছে কালবৈশাখী ও বর্জ্রঝড়ের আভাসও। তবে মৌসুমী বায়ুর সক্রিয়তায় জুনের শুরুর দিকেই বর্ষা নামবে প্রকৃতিতে।

আর পড়তে পারেন