শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

চান্দিনায় লকডাউনে সরকারি নিষেধাজ্ঞা মানছে না মানুষ, করোনার উচ্চ ঝুঁকিতে পৌরবাসী

আজকের কুমিল্লা ডট কম :
জুলাই ৫, ২০২১
news-image

 

শরীফুল ইসলাম, চান্দিনাঃ

কুমিল্লার চান্দিনায় চলমান কঠোর লকডাউনে সরকারি নিষেধাজ্ঞা মানছে না সাধারণ মানুষ। ১ জুলাই থেকে শুরু হওয়া কঠোর লকডাউন বাস্তবায়নে প্রতিদিন ভ্রাম্যমাণ আদালত পরিচালনা এবং পুলিশে কঠোর অবস্থানের পরেও অকারণে ঘরের বাইরে বের হচ্ছে মানুষ।

উপজেলা সদর, মাধাইয়া, মহিচাইল, নবাবপুরসহ বিভিন্ন হাট-বাজারে ব্যবসা প্রতিষ্ঠান খোলা রাখার চেষ্টা করছে অনেক ব্যবসায়ীরা। এছাড়া মাস্ক ব্যবহারেও মানুষের মাঝে অনিহা দেখা গেছে।

এদিকে এ উপজেলায় প্রতিদিনই করোনা (কোভিড-১৯) আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. তানভীর হাসান জানান, শনিবার ও রোববার এ উপজেলায় নতুন রোগী শনাক্ত হয়েছে ১২ জন। এনিয়ে চান্দিনা উপজেলায় মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৫শত ৪৪ জন। এদের মধ্যে ৩৩ জন রোগী মৃত্যুবরণ করেন।

সবচেয়ে বেশি ঝুঁকিতে রয়েছে চান্দিনা পৌর এলাকাবাসী। শুধুমাত্র পৌর এলাকাতেই আক্রান্ত রোগী ৩শত ২৪ জন। গত এক সপ্তাহে এ উপাজেলায় ৩৮ জন নতুন রোগী শনাক্ত হয়। বর্তমানে এ উপজেলায় চিকিৎসাধীন ৬১ জন আক্রান্ত রোগী রয়েছে। এর মধ্যে পৌর এলাকাতেই ২৭ জন রোগী রয়েছে।

উপজেলা প্রশাসন পক্ষ থেকে পৃথক ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হয়। পৃথক অভিযানে নির্বাহী ম্যাজিস্ট্রেটের দায়িত্ব পালন করেন চান্দিনা উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) আশরাফুন নাহার ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) রুবাইয়া খানম।

১ জুলাই থেকে ৫ জুলাই পর্যন্ত ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে অভিযান চালিয়ে কিন্ডার গার্টেন, মাদ্রাসাসহ শিক্ষা প্রতিষ্ঠান খোলা রেখে পাঠদান, দোকানপাট খোলা রাখা, মাস্ক পরিধান না করাসহ বিভিন্ন অপরাধে ৯৯ টি মামলার মাধ্যমে ২ লক্ষ ৩০ হাজার ৫শত টাকা জরিমানা করা হয়।

উপজেলার ১টি পৌরসভা ও ১৩টি ইউনিয়নে প্রতিদিন পুলিশ, সেনাবাহিনী, আনসার সদস্যরা টহল পরিচালনা করছে। তবুও মানুষকে ঘরে রাখা সম্ভব হচ্ছে না। কোন না কোন অজুহাতে বাইরে বের হচ্ছে মানুষ।

চান্দিনা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শামসউদ্দিন মোহাম্মদ ইলিয়াছ জানান, আমরা আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছি। তবুও মানুষকে সচেতন করা সম্ভব হচ্ছে না। উপজেলা নির্বাহী অফিসারের সাথে কথা বলে যথাযথ পদক্ষেপ নেওয়া হবে।

এই ব্যাপারে চান্দিনা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আশরাফুন নাহার বলেন, করোনার বিষয়ে এখনো মানুষের মধ্যে সচেতনতার অভাব রয়েছে। সরকারি নিষেধাজ্ঞা মানুষ মানতে চায় না। সকাল থেকে রাত পর্যন্ত আমাদের চেষ্টা অব্যাহত রয়েছে।

 

আর পড়তে পারেন