শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

চান্দিনায় সরকারি চাল আত্মসাত, বসতঘর থেকে ১২ মণ চাল উদ্ধার

আজকের কুমিল্লা ডট কম :
সেপ্টেম্বর ১৯, ২০২২
news-image

ডেস্ক রিপোর্টঃ

কুমিল্লার চান্দিনায় সরকারি ন্যায্য মূল্যের চাল আত্মসাতের অভিযোগ উঠেছে মো. নিকছন মোল্লা নামে খাদ্য বান্ধব কর্মসূচির এক ডিলারের বিরুদ্ধে।

রেববার সন্ধ্যায় গোপন সংবাদের ভিত্তিত্বে উপজেলার সুহিলপুর ইউনিয়নের শাখিলা গ্রামের মোস্তাক সরকার নামের এক ব্যক্তির বসতঘর থেকে ১০ বস্তায় সাড়ে ১২ মণ চাল উদ্ধার করেন উপজেলা সহকারি কমিশনার (ভূমি) উম্মে হাবিবা মজুমদার।

এ ঘটনার সঙ্গে জড়িত থাকার সন্দেহে এবং তথ্য যাচাই-বাছাইয়ের জন্য ডিলার নিকছন মোল্লাকে উপজেলা কার্যালয়ে আনা হয়েছে।

জানা যায়, হতদরিদ্রদের মাঝে সরকারি ন্যায্য মূল্যে চাল বিতরণের লক্ষ্যে চলমান কর্মসূচিতে শুহিলপুর ইউনিয়নের ডিলার মো. নিকছন মোল্লা গত ১৫ সেপ্টেম্বর উপজেলা খাদ্য গুদাম থেকে ৫১৬ বস্তায় প্রায় সাড়ে ১৫ মেট্রিক টন চাল উত্তোলন করেন। এরই মধ্যে ওই ডিলার তার গোডাউন সংলগ্ন মোস্তাক সরকারের বসতঘরে চালের বস্তা পরিবর্তন করে ১০ বস্তা চাল আত্মসাতের উদ্দেশ্যে লুকিয়ে রাখার অভিযোগ পায় উপজেলা প্রশাসন।

খবর পেয়ে রোববার সন্ধ্যায় উপজেলা খাদ্য নিয়ন্ত্রক আনোয়ার হোসেন, স্থানীয় ইউনিয়ন চেয়ারম্যান আবু বকর ছিদ্দিকীসহ এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গের উপস্থিতিতে অভিযান পরিচালনা করেন উপজেলা সহকারি কমিশনার (ভূমি) উম্মে হাবিবা মজুমদার। এ সময় উদ্ধারকৃত চাল স্থানীয় চেয়ারম্যানের জিম্মায় দিয়ে যাচাই-বাছাইয়ের জন্য ডিলার নিকছন মোল্লাকে নিয়ে আসেন উপজেলায়।

ঘরের মালিক মোস্তাক সরকার জানান, আমরা তিনদিন বাড়িতে ছিলাম না। আমার ঘরে কে বা কারা ওই চাল রেখে গেছে সেটি বলতে পারছি না।

এ ব্যাপারে ডিলার নিকছন মোল্লা জানান, ‘ওই চাল আমার না।’ আপনার গোডাউনে বর্তমানে কত বস্তা চাল মজুদ রয়েছে এমন প্রশ্নে তিনি বলেন, ‘আমি সব তথ্য এসি ল্যান্ড ও ইউএনও সাহেবকে দিয়েছি।’

উপজেলা সহকারি কমিশনার (ভূমি) উম্মে হাবিবা মজুমদার জানান, ‘প্রাথমিক তদন্তে এবং উপজেলা খাদ্য নিয়ন্ত্রকের তথ্য অনুযায়ী সরকারি ন্যায্য মূল্যের চাল বলেই প্রতীয়মান হয়েছে। সম্পূর্ণ বিষয়টি আমি উপজেলা নির্বাহী অফিসার স্যারকে অবগত করেছি।

আর পড়তে পারেন