শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

চীনে কয়লা খনিতে দুর্ঘটনায় অন্তত ১০ জন নিহত

আজকের কুমিল্লা ডট কম :
জানুয়ারি ১৩, ২০২৪
news-image

ডেস্ক রিপোর্ট:

চীনের মধ্যাঞ্চলের হেনান প্রদেশের পিংডিংশান শহরের একটি কয়লা খনিতে দুর্ঘটনায় অন্তত ১০ জন নিহত হয়েছেন। এই দুর্ঘটনায় নিখোঁজ রয়েছেন আরও ছয়জন। পিংডিংশান শহরের স্থানীয় জরুরি ব্যবস্থাপনা সংস্থা খনিতে উদ্ধার অভিযান শুরু করেছে। একই সঙ্গে খনির নিরাপত্তা ব্যবস্থা যাচাই-বাছাইয়ের ঘোষণা দিয়েছে সংস্থাটি।

হেনান প্রদেশের কয়লা সমৃদ্ধ পিংডিংশান শহরে খনির নিরাপত্তা ব্যবস্থা খতিয়ে দেখার অভিযান শুরু হলে সেখানে কয়লার উৎপাদন ব্যাহত এবং কয়লা সরবরাহে চাপ সৃষ্টি করতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

গত বছরের নভেম্বরে চীনের মন্ত্রিসভা সব কয়লা খনির নিরাপত্তা ব্যবস্থা যাচাই-বাছাই ও নিরাপত্তা জোরদার করার ঘোষণা দেওয়ার পর দেশটিতে কয়লার দাম বৃদ্ধি পায়। ওই সময় দেশটির শীর্ষ কয়লা উৎপাদনকারী অঞ্চল শানঝিতে ভয়াবহ এক দুর্ঘটনায় বেশ কয়েক জনের প্রাণহানির ঘটনা ঘটে। পরে কয়লা খনির নিরাপত্তা যাচাই-বাছাইয়ের সিদ্ধান্ত নেয় চীনের সরকার।

এক বিবৃতিতে পিংডিংশানের জরুরি ব্যবস্থাপনা ব্যুরো বলেছে, শুক্রবার স্থানীয় সময় দুপুর ২টা ৫৫ মিনিটের দিকে কয়লা খনির দুর্ঘটনাটি ঘটেছে। পিংডিংশান তিয়ানান কয়লা খনিতে কয়লা ও গ্যাসের বিস্ফোরণের কারণে এই দুর্ঘটনা ঘটে।

স্থানীয় সংবাদমাধ্যমের খবরে শনিবার বিকেল ৩টা পর্যন্ত তিয়ানান কয়লা খনি দুর্ঘটনায় ১০ জনের মৃত্যুর তথ্য নিশ্চিত করা হয়েছে। এছাড়া দুর্ঘটনায় নিখোঁজ রয়েছেন আরও ছয়জন।

নিখোঁজদের উদ্ধার এবং দুর্ঘটনার কারণ অনুসন্ধানের জন্য সুনির্দিষ্ট পরিকল্পনার বাস্তবায়ন করা হবে বলে জানিয়েছে পিংডিংশানের স্থানীয় জরুরি ব্যবস্থাপনা সংস্থা।

চীনের রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থা সিনহুয়া বলছে, দুর্ঘটনার সময় ৪২৫ জন শ্রমিক খনির ভেতরে কাজ করছিলেন।

সূত্র: রয়টার্স, সিনহুয়া।

আর পড়তে পারেন