শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

ছাত্রলীগের সভাপতি পদে ১২৫ জন ও সা:সম্পাদক পদে ২’শ জন নেতাকর্মী তদবিরে ব্যস্ত

আজকের কুমিল্লা ডট কম :
মে ১০, ২০১৮
news-image

ডেস্ক রিপোর্ট :
ছাত্রলীগের দ্বি-বার্ষিক সম্মেলনে শীর্ষ পদ পেতে প্রার্থীরা মরিয়া। শেষ মুহুর্তে প্রভাবশালী নেতাদের কাছে ধরণা দিচ্ছেন বলে জানা গেছে।এবার সভাপতি ও সাধারণ সম্পাদক পদে প্রার্থিতার জন্য ৩২৫টি মনোনয়ন ফরম বিক্রি হয়েছে। এর মধ্যে সভাপতি পদের জন্য ১২৫ জন এবং সাধারণ সম্পাদক পদের জন্য ২০০ জন ফরম তুলেছেন।

ছাত্রলীগ নেতাদের কাছ থেকে পাওয়া তথ্য অনুযায়ী, এবার সভাপতি ও সাধারণ সম্পাদক পদে প্রার্থিতার জন্য ৩২৫টি মনোনয়ন ফরম বিক্রি হয়েছে। এর মধ্যে সভাপতি পদের জন্য ১২৫ জন এবং সাধারণ সম্পাদক পদের জন্য ২০০ জন ফরম তুলেছেন।

সভাপতি-সাধারণ সম্পাদক পদপ্রত্যাশীদের মধ্যে আলোচনায় রয়েছে বর্তমান কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি আরেফিন সিদ্দিক সুজন, সহ-সভাপতি রুহুল আমিন, আইন সম্পাদক আল নাহিয়ান খান জয়, শিক্ষা ও পাঠচক্র সম্পাদক গোলাম রাব্বানী, প্রচার সম্পাদক সাইফুদ্দিন বাবু, বিজ্ঞান বিষয়ক সম্পাদক আনোয়ার পারভেজ আরিফিন,সদস্য রেজুয়ানুল হক চৌধুরী শোভন, আইন বিষয়ক উপ-সম্পাদক হোসাইন সাদ্দাম, স্কুলছাত্র বিষয়ক উপ-সম্পাদক সৈয়দ আরাফাত, উপ-আপ্যায়ন বিষয়ক সম্পাদক মো. আরিফুজ্জামান ইমরান, কেন্দ্রীয় ত্রাণ ও দুর্যোগ বিষয়ক সম্পাদক ইয়াজ আল রিয়াদ, প্রশিক্ষণ বিষয়ক সম্পাদক মাজহারুল ইসলাম শামীম, স্কুলছাত্র বিষয়ক উপ-সম্পাদক খাজা খায়ের সুজন, পরিবেশ বিষয়ক সম্পাদক এ বি এম হাবিবুল্লা বিপ্লব, সহ সম্পাদক খাদিমুল বাসার জয়, কর্মসূচি ও পরিকল্পনা সম্পাদক রাকিব হোসেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক সাধারণ সম্পাদক মোতাহের হোসেন প্রিন্স, শহীদ সার্জেন্ট জহুরুল হক হলের সাবেক সাংগঠনিক সম্পাদক আমিনুল ইসলাম বুলবুল, স্যার এ এফ রহমান হলের সাবেক সভাপতি হাফিজুর রহমান, কেন্দ্রীয় কমিটির সমাজসেবা বিষয়ক সম্পাদক রানা হামিদ, দপ্তর সম্পাদক দেলোয়ার শাহজাদা, সাংগঠনিক সম্পাদক আশিকুল পাঠান সেতু, উপ-স্কুলছাত্র বিষয়ক সম্পাদক অসীম কুমার বৈদ্য, জিয়া হলের সাবেক সভাপতি আবু সালমান প্রধান শাওন।
আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাও চান শতভাগ ক্লিন ইমেজের একটি কমিটি। বঙ্গবন্ধু, আওয়ামী লীগ এবং মুক্তিযুদ্ধের প্রতি অনুগত এবং কোনো ধরণের বদনাম নেই, যোগ্য ও মেধাবীদের কমিটিতে স্থান দেওয়ার পক্ষে তিনি। ফলে গত একমাস ধরেই বিভিন্ন গোয়েন্দা সংস্থাকে দিয়ে সম্ভাব্য প্রার্থীদের ব্যাপারে খোঁজ খবর নেওয়া হয়েছে। শীর্ষ পদের প্রার্থীদের দিয়ে প্রথমে সমঝোতা করার চেষ্টা করা হবে, না হয় স্বচ্ছ ব্যালটে ভোট।

ছাত্রলীগ সূত্র জানিয়েছে, গত তিন মাসে কয়েকদফা বিভিন্ন বিশৃঙ্খলার জন্য ছাত্রলীগের নেতাদের সতর্ক করেছেন প্রধানমন্ত্রী। তিনি চান নির্বাচনকে সামনে রেখে একটি ভালো কমিটি, যারা জাতীয় নির্বাচনে ভূমিকা রাখতে পারবে। বিশেষ করে সম্প্রতি দেশব্যাপী ছাত্রলীগের কর্মকান্ড এবং দলে ভিন্ন মতাদর্শের ছাত্রদের অনুপ্রবেশে অনেকটাই বিব্রত আওয়ামী লীগ।

তবে সম্মেলনে নেতৃত্ব নির্বাচনে সবচেয়ে বড় সমস্যা হিসেবে সাবেক ছাত্র নেতাদের দ্বারা গঠিত অলিখিত সিন্ডিকেটকে চিহ্নিত করছেন। প্রধানমন্ত্রীসহ দলের শীর্ষ নেতারা এই সিন্ডিকেট থেকে কমিটি গঠনের জন্য সমঝোতা করতে চান। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এই সিন্ডিকেট ভাঙ্গার পক্ষে জোরালো অবস্থানে রয়েছেন।

ছাত্রলীগের ২৯তম জাতীয় সম্মেলন সম্পর্কে ছাত্রলীগের সাধারন সম্পাদক এস এম জাকির হোসেন বলেন, অবশ্যই মেধাবী ও যোগ্যরা কমিটিতে স্থান পাবেন। তবে আমরাও কোনো সিন্ডিকেটের প্রভাব চাইনা। নেত্রীর নির্দেশনা অনুযায়ীই কমিটি করা হবে। ইতোমধ্যে সম্ভাব্য প্রার্থীদের বিরুদ্ধে অভিযোগের পাহাড় জমেছে। সেগুলো দেখা হয়েছে। কিছু অভিযোগ সত্য আবার কিছু অভিযোগের কোন ভিত্তি নেই। এসব দেখেই কমিটি গঠন করা হবে।

উল্লেখ্য, ২০১৫ সালে জুলাই মাসে আগের সম্মেলনে সাইফুর রহমান সোহাগকে সভাপতি এবং এস এম জাকির হোসাইনকে সাধারণ সম্পাদক করে বর্তমান কমিটি গঠিত হয়েছিল।
সম্মেলন উপলক্ষে সংবাদ সম্মেলনে ছাত্রলীগের বিদায়ী কমিটির নেতারাও বলেছেন সম্মেলন উপলক্ষে সংবাদ সম্মেলনে ছাত্রলীগের বিদায়ী কমিটির নেতারা দীর্ঘ এক যুগ ধরে ছাত্রলীগের নেতৃত্ব নির্ধারণের ক্ষেত্রে একটি সিন্ডিকেটের প্রভাব বরাবরই আসছে আলোচনায়। সিন্ডিকেট এবার থাকছে না বলে স্পষ্ট জানিয়ে দিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।২৯ এপ্রিল ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সম্মেলনে গিয়ে ওবায়দুল কাদের কারও ব্যক্তিগত কিংবা গোষ্ঠীগত স্বার্থ সিদ্ধিতে ছাত্রলীগ যেন ব্যবহৃত না হয় সেই নির্দেশনা দেন।

আর পড়তে পারেন