শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

নাঙ্গলকোটে নিখোঁজের দেড় বছর পর শিশু রাব্বিকে ফিরে পেল পিতা-মাতা

আজকের কুমিল্লা ডট কম :
আগস্ট ২৮, ২০১৯
news-image

 

কামাল হোসেন জনিঃ

নিখোঁজের দেড় বছর পর বুধবার রাব্বি নামের এক শিশুকে পিতা-মাতার কোলে ফিরিয়ে দিল বেসরকারি প্রতিষ্ঠান ব্র্যাক (ভবঘুরে) এনজিও সংস্থা। নিখোঁজ হওয়া শিশুটির বাড়ি কুমিল্লার নাঙ্গলকোট উপজেলার মৌকরা ইউপির পৌঁছির গ্রামে। সে ওই গ্রামের মোঃ জালালের ছেলে।

ব্র্যাক অফিস ও শিশুর পরিবার সূত্রে জানা যায়, গত বছরের ২৩ ফেব্রয়ারী হাসানপুর রেলস্টেশন থেকে শিশুটি হারিয়ে যায়। পরে শিশুটির পরিবার তাকে বিভিন্ন জায়গায় অনেক খোঁজা খোঁজি করে না পেয়ে নাঙ্গলকোট থানায় নিখোঁজের একটি সাধারণ ডায়রি করেন। এদিকে স্থানীয় লোকজন ঢাকা কমলাপুর রেলস্টেশন থেকে রাব্বিকে উদ্ধার করে। তার পুলিশের সহযোগীতায় রাব্বিকে মিরপুর সরকারি শিশু পূর্নবাসন কেন্দ্রে পাঠায়। কর্তৃপক্ষ ছয় মাস পর শিশুটিকে ময়মনসিংহের ত্রিশাল উপজেলার ধলায় সরকারি আশ্রায়ন কেন্দ্রে পাঠানো হয়।

ওই খানে এক বছর থাকার পর ব্র্যাক হেড অফিসের (ভবঘুর) নামের প্রকল্পের কর্মকর্তারা ত্রিশালের আশ্রয় কেন্দ্রে শিশু রাব্বির সাথে কথা বলেন। তার দেওয়া তথ্য মতে নাঙ্গলকোট ব্র্যাক (মানবাধিকার ও আইন সহায়তা) কেন্দ্রের কর্মকর্তা হোসনেআরা বেগমকে দায়িত্ব দেওয়া হয়। তিনি ওই তথ্য অনুযাই শিশুরটির পিতা-মাতার সাথে যোগাযোগ করে তার পরিচয় নিশ্চিত করেন। পরে শিশুর প্রয়োজনীয় কাগজপত্রাদি সংগ্রহ করে ময়মনসিংহ আশ্রয় কেন্দ্র পাঠায়। বুধবার দুপুরে পিতা জালালের কাছে শিশু রাব্বিকে হস্তান্তর করা হয়।

আর পড়তে পারেন