সোমবার, ২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

জাপানে ৭ দশমিক ৬ মাত্রার ভূমিকম্প, উ. কোরিয়া-রাশিয়ায় সুনামি সতর্কতা

আজকের কুমিল্লা ডট কম :
জানুয়ারি ১, ২০২৪
news-image

ডেস্ক রিপোর্ট:

জাপানের মধ্যাঞ্চলে শক্তিশালী ৭ দশমিক ৬ মাত্রার ভূমিকম্পের পর দেশটির উপকূলীয় একাধিক এলাকায় সুনামি আঘাত হেনেছে। সোমবার স্থানীয় সময় বিকেলে দেশটিতে ভূমিকম্প আঘাত হানার পর সুনামি সতর্কতা জারি করা হয়েছে। বাসিন্দাদের উপকূল সংলগ্ন এলাকা থেকে নিরাপদ আশ্রয়ে চলে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। জাপানে আঘাত হানা এই ভূমিকম্পের জেরে উত্তর কোরিয়া ও রাশিয়ার কয়েকটি অঞ্চলে সুনামি সতর্কতা জারি করা হয়েছে।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স বলছে, জাপানের মধ্যাঞ্চলে শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। বাসিন্দাদের পশ্চিম উপকূলের কিছু এলাকা থেকে সরিয়ে নেওয়ার জন্য সতর্কতা জারি করা হয়েছে। উপকূলীয় এলাকার হাজার হাজার বাড়িঘর বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়েছে। ভূমিকম্প কবলিত অঞ্চলে বিমান ও রেল চলাচল ব্যাহত হয়েছে।

জাপানের রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যম এনএইচকে বলেছে, ৭ দশমিক ৬ মাত্রার ভূমিকম্পে জাপান সাগরের উপকূলীয় এলাকার কিছু অংশে প্রায় ১ মিটার (ফুট) উচ্চতার সুনামি হয়েছে। আগামী কয়েক ঘণ্টার মধ্যে আরও বড় ঢেউ দেখা দিতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

এদিকে, জাপানে আঘাত হানা ভূমিকম্পের জেরে উত্তর কোরিয়ার পূর্ব উপকূলীয় এলাকায় সুনামি সতর্কতা জারি করা হয়েছে। দেশটির রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যমের বরাত দিয়ে দক্ষিণ কোরিয়ার বার্তা সংস্থা ইয়োনহাপ বলেছে, উত্তর কোরিয়ার পূর্ব উপকূলে ২ দমমিক ০৮ মিটার (৬.৮ ফুট) পর্যন্ত সুনামি হতে পারে বলে বাসিন্দাদের সতর্ক করে দেওয়া হয়েছে।

অন্যদিকে, প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের তীরে জাপানের কাছাকাছি অবস্থিত রাশিয়ার দূরপ্রাচ্যের সাখালিন দ্বীপের পশ্চিম উপকূলের কিছু অংশ, প্রিমরস্ক এবং খাবারোভস্ক অঞ্চলে সুনামি হতে পারে বলে সতর্ক করে দিয়েছে দেশটির সুনামি সংস্থা। রাশিয়ার সরকারি কর্মকর্তাদের বরাত দিয়ে রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থা তাসের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

রুশ সংবাদমাধ্যম প্রিমরস্ক অঞ্চলের বন্দরনগরী ভ্লাদিভোস্টকের কর্তৃপক্ষের বরাত দিয়ে বলেছে, উত্তাল সমুদ্রে মাছ শিকারে যাওয়া জেলেদের ‘‘জরুরি-ভিত্তিতে তীরে ফিরে আসার’’ নির্দেশ দেওয়া হয়েছে।

মার্কিন ভূতাত্তিক জরিপ সংস্থা ইউএসজিএস বলছে, সোমবার স্থানীয় সময় বিকেল ৪টা ১০ মিনিটে জাপানে প্রথম ভূমিকম্প আঘাত হানে। এই ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল দেশটির মধ্যাঞ্চলীয় হোনশু দ্বীপের ইশিকাওয়া জেলা। প্রথম ভূমিকম্পটির মাত্রা ছিল ৫ দশমিক ২। ইউএসজিএসের তথ্য অনুযায়ী, সোমবার জাপানে ২১টি ভূমিকম্প আঘাত হেনেছে। এসব ভূমিকম্পের মাঝে সবচেয়ে ছোটটির মাত্রা ছিল ৪ দশমিক ৬ এবং সবচেয়ে বড়টির ৭ দশমিক ৫।

ভূগর্ভস্থ ‘আগ্নেয় মেখলা’ (রিং অব ফায়ার) টেকটোনিক প্লেটের ওপর অবস্থানের কারণে জাপানে প্রায় প্রতিদিনই গড়ে ১০টি ভূমিকম্প অনুভূত হয়। এর আগে, ২০১১ সালের মার্চে জাপানে ৯ মাত্রার ভূমিকম্প হয়েছিল। ভয়াবহ সেই ভূমিকম্প ও তার ফলে সৃষ্ট সুনামিতে দেশটিতে মৃত্যু হয়েছিল প্রায় ১৮ হাজার ৫০০ মানুষের।

আর পড়তে পারেন