রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

ডেঙ্গু প্রতিরোধে সরকার সর্বাত্বক চেষ্টা চালিয়ে যাচ্ছে: চাঁদপুরের ভারপ্রাপ্ত জেলা প্রশাসক

আজকের কুমিল্লা ডট কম :
আগস্ট ৬, ২০১৯
news-image

 

মাসুদ হোসেন, চাঁদপুর :
চাঁদপুর সদর উপজেলার ৪নং শাহমাহমুদপুর ইউনিয়নের এতিহ্যবাহী শাহতলী জিলানী চিশতী কলেজ, জিলানী চিশতী উচ্চ বিদ্যালয় ও ২৯নং উত্তর শাহতলী যোবাইদা বালক সরকারি প্রাথমিক বিদ্যালয়ের যৌথ আয়োজনে ও চাঁদপুর জেলা প্রশাসনের আহ্বানে র‌্যালী, মশক নিধন , ডেঙ্গু প্রতিরোধে সচেতনতা বৃদ্ধিতে আলোচনা সভা ও পরিচ্ছন্নতা অভিযান অনুষ্ঠিত হয়েছে।
সোমবার (৫ আগস্ট) দুপুর ১২টায় কলেজ মিলনায়তনে কলেজ গভর্নিং বডির চেয়ারম্যান ও দৈনিক চাঁদপুর খবর পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক সোহেল রুশদীর সভাপতিত্বে ও কলেজের ইংরেজী প্রভাষক মো: জহিরুল ইসলাম খান মুরাদের পরিচালনায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন চাঁদপুরের ভারপ্রাপ্ত জেলা প্রশাসক (উপসচিব) মোহাম্মদ শওকত ওসমান।

প্রধান অতিথি চাঁদপুরের ভারপ্রাপ্ত জেলা প্রশাসক (উপসচিব) মোহাম্মদ শওকত ওসমান তার বক্তব্যে বলেন, স্থানীয় সরকার মন্ত্রনালয় নির্দেশ দিয়েছেন মশক নিধন করতে পরিচ্ছন্নতা অভিযান চালাতে। তাই আমরা চাঁদপুর জেলার সকল প্রতিষ্ঠানে একযোগে মশক নিধন অভিযান শুরু করেছি। মন্ত্রিপরিষদের সাথে ভিডিও কনফারেন্স হয়েছে। অনুষ্ঠানটি শুধু ৪ তারিখ ছিল শিক্ষা প্রতিষ্ঠানে। পরে সম্মিলিতভাবে মশক নিধন অভিযান পরিচালনার জন্য সিদ্ধান্ত নেওয়া হয়। তারই প্রেক্ষিতে আজকের এই মশক নিধন অভিযান। সপ্তাহে কমপক্ষে ১দিন বিদ্যালয় বা কলেজ আঙ্গিনা পরিস্কার করতে হবে। ডেঙ্গুঁ মশার লার্ভা সাধারনত স্বচ্ছ পানিতে পাওয়া যায়। তাই কোন স্থানে ৩/৪দিনের বেশি পানি জমে থাকতে দেওয়া যাবেনা। ডাবের খোসা, অব্যবহৃত টায়ার, ফুলের টব এধরনের বস্তুতে পানি জমে থাকলে দ্রুত অপসারনের ব্যবস্থা করতে হবে।

তিনি আরও বলেন, ডেঙ্গুঁ প্রতিরোধে রাষ্ট্রের পাশাপাশি সকল জনগণকে সচেতন হতে হবে। প্রত্যেক পরিবারকে সচেতন হতে হবে। কোন পরিবারকে ডেঙ্গু মশা থেকে নিরাপদ রাখতে পরিবারই মূখ্য ভূমিকা পালন করতে হবে। ডেঙ্গুঁ হলে আতংকের কিছু নেই। সরকার সর্বাত্বক চেষ্টা চালিয়ে যাচ্ছে। এ সমস্যা সমাধানের জন্য। ডেঙ্গুঁর ব্যাপারে আমরা প্রশাসন সচেতন আছি। প্রাথমিক চিকিৎসা নিয়ে বেশিবেশি পানি পান ও বিশ্রাম এবং সাথে প্যারাসিটামল ট্যাবলেট খেলেই সেরে যাবে। তাই আতংক না হলে সঠিক চিকিৎসা নিলে ডেঙ্গু সেরে যাবে। আমরা সকলে মিলে ডেঙ্গুঁ মশা প্রতিরোধ করব। কল্লাকাটা গুজব সমাধান হয়েছে। তেমনিভাবে আমরা মশার সমস্যাও সমাধান করব। ডেঙ্গুঁমশা সাধারনত সূর্য ওঠার ৩ঘন্টার মধ্যে কামড়ায় আর সূয অস্ত যাওয়ার সময় কামড়ায়। তাই ঔই সময় সকলকে সচেতন হয়ে চলতে হবে। তোমাদের বাড়ি ও শিক্ষা প্রতিষ্ঠানের আশেপাশে যে অপরিস্কার না থাকে সেদিকে খেয়াল রাখতে হবে। শিক্ষার্থীদের সুস্থ থাকতে গরমের সময় প্রচুর পরিমান পানি খেতে হবে। অপুষ্টি ও রক্তশূন্যতা দূর করতে প্রচুর পরিমান পুষ্টি জাতীয় খাবার খেতে হবে। চাঁদপুরের নদী ভাঙ্গন রক্ষা করার জন্য ১১শ কোটি টাকার তিনটি প্রকল্প হাতে নেওয়া হয়েছে। ভাঙ্গনের স্থায়ী সমাধানের জন্য। পুরান বাজার হতে হাইমচর পর্যন্ত এ প্রকল্পের কাজ চলবে। এ বছর থেকে কার্যক্রম শুরু হবে। এ ব্যাপারে মাননীয় শিক্ষামন্ত্রী খুব আন্তুরিক ছিলেন। বাঁধ ভাঙ্গার বিষয়ে সার্বক্ষনিক খোজ-খবর নিয়েছেন।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্য রাখেন কলেন গভর্নিং বডির চেয়ারম্যান ও দৈনিক চাঁদপুর খবর পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক সোহেল রুশদী। তিনি তার বক্তব্যে বলেন, চাঁদপুর জেলা প্রশাসন কর্তৃক আয়োজিত জেলার সকল প্রতিষ্ঠনে একযোগে পরিস্কার পরিছন্নতা অভিযান চলছে। আমি এ উদ্যোগকে স্বাগত জানাচ্ছি। তেমনি কয়েকটি প্রতিষ্ঠানের উদ্যোগে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত আছেন চাঁদপুরের ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মোহাম্মদ শওকত ওসমান। ডেঙ্গুঁ আক্রান্ত হয়ে অনেকে মারা যাচ্ছে। শাহ্তলীতে দুই (২) জন মারা গেছে। তারা ঢাকা থেকে ডেঙ্গুঁ আক্রান্ত হয়েছে। চাঁদপুরে আক্রান্তের হার কম। আমাদের সর্তক থাকতে হবে। যাতে ডেঙ্গু মশা কামড়াতে না পারে। চাঁদপুর জেলা প্রশাসন সর্বাত্বক ভাবে চেষ্টা করছে ডেঙ্গুঁ মশা নিধন করতে।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, শাহতলী কামিল মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা মোহাম্মদ বিলাল হোসাইন, জিলানী চিশতী কলেজের অধ্যক্ষ মো: হারুন-অর রশিদ, জিলানী চিশতী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নেপাল চন্দ্র কর্মকার, ২৯নং উত্তর শাহতলী যোবাইদা বালক সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো: আবুল কালাম আজাদ, মধ্য শাহতলী কাদেরিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা মোসা: তহমিনা আক্তার।

আলোচনা সভা শেষে মশক নিধন ও ডেঙ্গুঁ প্রতিরোধে সচেতনতা বৃদ্ধিকল্পে চাঁদপুরের ভারপ্রাপ্ত জেলা প্রশাসক (উপসচিব) মোহাম্মদ শওকত ওসমান ও কলেজ গভর্নিং বডির চেয়ারম্যান সাংবাদিক সোহেল রুশদী নের্তৃত্বে একটি র‌্যালি বের হয়ে কলেজ ক্যাম্পাস প্রদক্ষিন করে।

র‌্যালি শেষে কলেজ প্রাঙ্গনে মশক নিধন ও ডেঙ্গুঁঁ প্রতিরোধে ডেঙ্গুমশার লার্ভা নিধনে ঔষুধ স্প্রে করেন চাঁদপুরের ভারপ্রাপ্ত জেলা প্রশাসক (উপসচিব) মোহাম্মদ শওকত ওসমান ও কলেজ গভর্নিং বডির চেয়ারম্যান সাংবাদিক সোহেল রুশদীসহ অন্যান্য শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ। অনুষ্ঠানের শুরুতেই পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন কলেজের ইসলাম শিক্ষা বিষয়ের প্রভাষক মাওলানা ছোহাইল আহমাদ চিশতী।

আর পড়তে পারেন