রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

ড্র দিয়ে মৌসুম শুরু বর্তমান চ্যাম্পিয়ন বার্সার

আজকের কুমিল্লা ডট কম :
আগস্ট ১৪, ২০২৩
news-image

অনলাইন ডেস্ক:

স্পেনের লা লিগায় নতুন মৌসুমের শুরুটা ভালো হলো না বর্তমান চ্যাম্পিয়ন বার্সেলোনার। শিরোপা ধরে রাখার মিশনে জাভি হার্নান্দেজের দলের শুরুটা হলো গোলশূন্য ড্র দিয়ে। এ নিয়ে প্রতিপক্ষ হেতাফের মাঠে টানা চার ম্যাচ গোল দিতে ব্যর্থ হলো আনসু ফাতি-রবার্ট লেভানডফস্কিরা।

হেতাফের মাঠে বিরতির আগেই বার্সার ব্রাজিলিয়ান ফরোয়ার্ড রাফিনিয়া লাল কার্ড দেখলে ১০ জনের দলে পরিণিত হয় লা লিগার বর্তমান চ্যাম্পিয়নরা। দ্বিতীয়ার্ধে কাতালান ক্লাবটির কোচ জাভিও লাল কার্ড দেখন। ওদিকে হেতাফের হাইমে মাতা লাল কার্ড দেখায় প্রায় আধ ঘণ্টা হেতাফেরও খেলতে হয় ১০ জন নিয়ে। তিন লাল কার্ডের ম্যাচে শেষ পর্যন্ত কোনো দলই গোল করতে না পারায় সমতায় শেষ হয় ম্যাচ। প্রথম ম্যাচেই পয়েন্ট হারিয়ে তাই মৌসুম শুরু করল বার্সেলোনা।

ম্যাচের শুরু থেকেই বার্সা নিজেদের স্বভাবসুলভ পাসিং ফুটবল খেলতে থাকে। হেতাফেকে দমিয়ে রাখে বার্সার মধ্যমাঠ। এর মধ্যেই একাধিক সুযোগ পেলেও কাজে লাগাতে পারেননি বার্সার ফরোয়ার্ডেরা। বার্সা বড় ধাক্কাটা খায় ম্যাচের ৪৩ মিনিটে। রাফিনিয়া বলের দখল নিতে গিয়ে হেতাফের গাস্তন আলভারেজকে কনুই মেরে সরাসরি লাল কার্ড দেখেন।

বার্সা ১০ জনের দল হয়ে যাওয়ার পরও অবশ্য সুযোগ নিতে পারেনি হেতাফে। উল্টো ৫৭ মিনিটে রোনালদ আরাউহোকে ফাউল করে দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ছাড়েন হেতাফের হাইমে মাতা।

কিন্তু ম্যাচের ঘটনা তখনও শেষ হয়নি। ৭০ মিনিটে বার্সেলোনার মরোক্কান উইঙ্গার আবদেসসামাদ এজ্জালজোওলিকে ফাউলের শিকার হওয়ার পরে সহকারী রেফারির সঙ্গে বাগ্‌বিতণ্ডায় জড়িয়ে পড়েন জাভি। রেফারি এসে লাল কার্ড দেখান বার্সেলোনা কোচকে। বাকি ম্যাচটা তাকে দেখতে হয় বক্সে বসে।

বার্সা খেলোয়াড়রা হতাশ কোচের মুখে হাসি ফোটাতে পারেননি ম্যাচটা জিতে। প্রায় ১০ মিনিট যোগ হওয়ার সময়ের পরেও ম্যাচ থেকে গেল গোলশূন্যই।

সবমিলিয়ে ম্যাচ শেষে রেফারিং নিয়ে ক্ষোভ প্রকাশ করেন বার্সেলোনার কোচ জাভি হার্নান্দেজ বলেছেন, ‘আমাদের বুঝতে হবে মানুষ কী দেখতে চায়। আমরা যা বিক্রি করে চলে থাকি সেই ফুটবল খেলা অনুপস্থিত ছিল ম্যাচটিতে। এটি লজ্জাজনক বিষয়। রেফারি কী করেছে সেটি সকলেই দেখেছে। ওদের বেশি সুযোগ দেওয়া হয়েছে। ওরা সময় নষ্ট করেছে। কিন্তু রেফারি সেক্ষেত্রে চুপ ছিলেন। এ বিষয়ে আমাদের বসে থাকা উচিত না।’

তবে জাভির সঙ্গে একমত হতে পারেননি প্রতিপক্ষ হেতাফের কোচ হোসে বোরদালাস। তিনি বলেছেন, ‘আমার তো মনে হয়, তারা জিততে না পেরে এখন রেফারিকে দোষ দিচ্ছে। আমরাও তো কার্ড দেখেছি। ফলে এখানে রেফারিং নিয়ে কোনো কথা বলা উচিত না।’

আর পড়তে পারেন