শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

দাউদকান্দিতে অবৈধভাবে ড্রেজার দিয়ে ফসলি জমির মাটি কাটায় যুবকের কারাদণ্ড

আজকের কুমিল্লা ডট কম :
ডিসেম্বর ১৩, ২০২০
news-image

 

জাকির হোসেন হাজারী:

কুমিল্লার দাউদকান্দিতে অবৈধভাবে ড্রেজার বসিয়ে ফসলি জমির মাটি কাটার অভিযোগে এক ড্রেজার মালিককে এক মাসের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত।

রবিবার ( ১৩ ডিসেম্বর) দুপুরে উপজেলার পাঁচগাছিয়া ইউনিয়নের গাংকান্দা গ্রামে অভিযান পরিচালনা করেন উপজেলা সহকারী কমিশনার ভূমি ও বিজ্ঞ এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মোহাম্মদ সেলিম শেখ।

তিনি জানান, সুনির্দিষ্ট অভিযোগের প্রেক্ষিতে গাংকান্দা এবং নৈয়ার গ্রামে অভিযান চালানো হয়েছে। এরমধ্যে পাচগাছিয়া ইউনিয়নের গাংকান্দা গ্রামের জিসান নামের একজনকে একমাসের কারাদন্ড দেয়া হয়েছে এবং বিটেশ্বর ইউনিয়নের নৈয়ার এলাকায় মাটি কাটা অবস্থায় ড্রেজার ধ্বংস করা হয়। এসময় ড্রেজার মালিক মোস্তাক আহমেদ পালিয়ে যায়। তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে ।

একটি ফসলি জমি থেকে ড্রেজার দিয়ে মাটি কেটে পুকুর ভরাট করছিল। ড্রেজার চালানোর সময় হাতেনাতে ধরা হলে সে অবৈধভাবে ফসলি জমি নষ্ট করে মাটি কাটার অপরাধ স্বীকার করেন।

এসময় ভ্রাম্যমাণ আদালতের কাছে তার কৃত অপরাধের জন্য ক্ষমা প্রার্থনা করেন। ভ্রাম্যমাণ আদালত তার অপরাধ বিবেচনা করে তাকে বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন ২০১০ এর ৫ (১) ধারায় দোষী সাব্যস্ত করে এক মাসের বিনাশ্রম কারাদন্ড প্রদান করেন। একই সাথে জিসান কর্তৃক পরিচালিত ড্রেজার মেশিন বিনষ্ট করে দেন।

আর পড়তে পারেন