রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

দাউদকান্দিতে নির্মাণের পর থেকেই বন্ধ পাবলিক টয়লেট, চরম ভোগান্তিতে পথচারীরা

আজকের কুমিল্লা ডট কম :
ফেব্রুয়ারি ৮, ২০২৪
news-image

জাকির হোসেন হাজারী, দাউদকান্দি:

দাউদকান্দিতে নির্মানের পর থেকে দীর্ঘদিন তালাবদ্ধ হয়ে পড়ে আছে দুই পবলিক টয়লেট। বাসস্ট্যান্ড ও জনবহুল স্থানে স্থাপিত পাবলিক টয়লেট তালাবদ্ধ থাকায় লোকজনকে চরম বিব্রতকর অবস্থায় পড়তে হচ্ছে।

জানা গেছে, ঢাকা-চট্রগ্রাম মহাসড়কের দাউদকান্দি উপজেলার ব্যস্ততম জনবহুল গৌরীপুর ও রায়পুর বাসস্ট্যান্ডে মোট ২৭ লাখ টাকা ব্যায়ে নির্মিত দুইটি পাবলিক টয়লেট দীর্ঘদিন ধরে তালাবদ্ধ থাকায় তা কোন কাজেই আসছে না।

পথচারীদের স্যানিটেশনের সুবিধার্থে টয়লেট দুইটি নির্মাণ করা হয়। যদি তালাবদ্ধই রাখা হয় তাহলে সরকারি টাকা ব্যয়ে পাবলিক টয়লেট দুটি নির্মাণ করা হয়েছে কেন তা নিয়ে প্রশ্ন উঠেছে।

উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশল কার্যালয় সূত্রে জানা যায়, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের দাউদকান্দি উপজেলার গৌরীপুর ও রায়পুর বাসস্ট্যান্ড জনসাধারণ ও পথচারীদের স্যানিটেশন সমস্যার সমাধানে উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের অর্থায়নে প্রকল্প দুটি বাস্তবায়ন করা হয়েছে। জাতীয় স্যানিটেশন প্রকল্প(৩য় পর্যায়) ২০১৮-১৮ অর্থবছরে ১২লাখ টাকা ব্যয়ে গৌরীপুর বাসস্ট্যান্ডে এবং ২০১৯-২০ অর্থবছরে ১৫লাখ টাকা ব্যয়ে রায় বাসস্ট্যান্ডে পাবলিক টয়লেট নির্মান কাজ বাস্তবায়ন করেন জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর।

দাউদকান্দি উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশলী মোঃ তারেক রহমান জানান, নির্মাণকাজ যথাসময়ে সমাপ্তির পর উপজেলা পরিষদকে হস্তান্তর করা হয়েছে । এরপর ইজারাও দেয়া হয়েছিল। এখন কি কারনে বন্ধ বলতে পারবোনা।
গৌরীপুর বাসস্ট্যান্ডের স্থানীয় দোকানদার(নাম প্রকাশে অনিচ্ছুক) জানান, গৌরীপুর বাসস্ট্যান্ডটি আশপাশের ৪-৫টি উপজেলার জংশন।

এখানে প্রতিদিন হাজার লোকের চলাচল। পাবলিক টয়লেটটি বন্ধ থাকায় চরম বিব্রতকর অবস্থায় পড়তে হচ্ছে বিভিন্ন এলাকা থেকে আগত যাত্রী পথচারীদের।

স্থানীয় ও পথচারীরা অভিযোগ করে বলেন, সরকারি টাকা ব্যায়ে টয়লেট দুইটি নির্মাণ করে তা তালাবদ্ধ রাখা হয়েছে। এতে মানুষের কোন কাজেই আসছে না। দ্রুত তালা খুলে পথচারীদের জন্য টয়লেট দুইটি উম্মুক্ত করবেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এমনটাই প্রত্যাশা করেছেন ।

দাউদকান্দি উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ আরফাতুল আলম জানান, পাবলিক টয়লেট তালাবদ্ধ থাকার বিষয়টি দুঃখজনক। কি বন্ধ রয়েছে খোজঁ নিয়ে আমরা সমস্যার সমাধানের চেষ্টা করবো।

আর পড়তে পারেন