মঙ্গলবার, ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

দাউদকান্দিতে বাড়তি দামে তেল বিক্রি: ব্যবসায়ীকে জরিমানা ও কারাদন্ড

আজকের কুমিল্লা ডট কম :
মার্চ ৭, ২০২২
news-image

জাকির হোসেন হাজারী:
কুমিল্লার দাউদকান্দিতে বাড়তি মূল্যে ভোজ্যতেল বিক্রির দায়ে ২টি দোকানকে ১লাখ টাকা জরিমানাসহ আরেক দোকানদারকে এমাসের বিনাশ্রম কারাদন্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত।

সোমবার দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত দাউদকান্দি পৌর বাজার ও গৌরীপুর বাজারে অভিযান চালিয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী মেজিস্ট্রেট মোঃ কামরুল ইসলাম এই জরিমানা করেন। অভিযানে দাউদকান্দি উপজেলা পরিষদ চেয়ারম্যান মেজর(অবঃ) মোহাম্মদ আলী সুমন, ভাইস চেয়ারম্যান তারিকুল ইসলাম নয়ন ও গৌরীপুর ইউপি চেয়ারম্যান নোমান মিয়া সাথে ছিলেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী মেজিস্ট্রেট মোঃ কামরুল ইসলাম বলেন, তেলসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের যে একটা অস্থিতিশীলতা সারা দেশে বিরাজ করছে। সেই ধারাবাহিকতায় আমাদের দাউদকান্দিতেও মূল্যবৃদ্ধিসহ অন্যান্য বিষয়ে একটা জটিলতা দেখা দিয়েছিল। এরই প্রেক্ষিতে উপজেলা চেয়ারম্যন মহোদয়সহ আমরা দাউদকান্দি এবং গৌরীপুর বাজারে অভিযান চালিয়েছি। এ সময় আমরা প্রত্যেক ব্যবসায়ী যারা তেলসহ এ ধরনের নিত্যপ্রয়োজনীয় দ্রব্য বিক্রি করেন। সেখানে গিয়ে তাদের সংরক্ষণে যেসব দ্রব্য রয়েছে বিশেষ করে সয়াবিন তেল বা ভোজ্যতেল সেগুলোর কাগজপত্র যাচাই বাছাই করেছি।

তিনি বলেন, বাজারে পর্যাপ্ত পরিমাণে ভোজ্যতেল মজুত রয়েছে। এর মধ্যে কোনো ব্যবসায়ী যেন অতিরিক্ত মূল্যে বিক্রি না করে সেটি আমরা নিশ্চিত করার চেষ্টা করেছি। এ সময় নির্ধারিত দামের চেয়ে বাড়তি দামে তেল বিক্রির দায়ে দঠফদকান্দিও ভাই ভাই বানিজ্যালয়কে পঞ্চাশ হাজার, গৌরীপুর বাজারের ললিত মোহন সাহা স্টোরকে পঞ্চাশ হাজারসহ মোট এক লাখ টাকা জরিমানা করা হয়। গৌরীপুর বাজারের সুমন ট্রেডার্সের মালিক সুমকে এক মাসের বিনাশ্রম কারাদন্ড দেয়া হয়েছে। এর আগেও লবনের মূল্য বেশি রাখায় তাকে এক লাখ টাকা জরিমান করা হয়েছিল বলে এই কর্মকর্তা জানান। এ ধরনের অভিযান অব্যাহত থাকবে বলেও জানান তিনি।

ব্যবসায়ীদের উদ্দেশ্যে তিনি বলেন, পণ্য যেখান থেকেই ক্রয় করেন তার সঠিক চালান বা রসিদ দেখতে চাইবো। মূল্য বৃদ্ধির রসিদ দেখাতে পারলে আমরা চলে যাবো। প্রশাসন ব্যবসায়ীদের প্রতিপক্ষ না, আমরা চাই আপনারা সরকারী নির্দেশনা মেনে ব্যবসা করবেন।

দ্রব্যমূল্য নিয়ন্ত্রনে সাধারণ ক্রেতা ও সচেতন নাগরিকদের সহযোগিতা চেয়ে দাউদকান্দি উপজেলা পরিষদ চেয়ারম্যান মেজর(অবঃ) মোহাম্মদ আলী সুমন বলেন, জননেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা একক ভাবে দেশ চালানো এবং দ্রব্য মূল্য নিয়ন্ত্রণ করা সম্ভব হবে যতদিন সবাই সচেতন না হবো। তাই সবাইকে অনুরোধ করবো, বাজারে পন্যের গায়ের মূল্যর চেয়ে কোন ব্যবসায়ী দাম বেশি রাখলে সাথে সাথে মোবাইল মেসেঞ্জারে, ফেসবুক লাইভে বা ফোনে আমাকে জানাবেন। উপজেলা প্রশাসনকে নিয়ে তাৎক্ষনিক ব্যবস্থা নিবো ।

আর পড়তে পারেন