শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

দুর্দান্ত গোল করে কিংবদন্তি ম্যারাডোনাকে শ্রদ্ধা জানালেন মেসি

আজকের কুমিল্লা ডট কম :
নভেম্বর ২৯, ২০২০
news-image

 

ডেস্ক রিপোর্ট:
ফুটবল ইতিহাসের কিংবদন্তি দিয়েগো আরমান্দো ম্যারাডোনার বিদায়ে তাঁকে স্মরণ করতে আজ সেই নিওয়েলসের স্মৃতিকেই টেনে আনলেন বর্তমান সময়ের সেরা তারকা মেসি । ওসাসুনার বিপক্ষে দুর্দান্ত একটি গোল করে বার্সেলোনার জার্সি খুলেছেন, দেখিয়েছেন গায়ে চাপানো নিওয়েলসের জার্সিটা। যে জার্সি পরে তাঁর প্রিয় ক্লাবে খেলতেন ম্যারাডোনা। হয়তো মেসি আগেই পরিকল্পনা করে বার্সার জার্সির নিচে নিওয়েলসের জার্সিটা পড়ে এসেছিলেন। চোখ ধাধানো একটি গোল করবেন তারপর নিউয়েলসের জার্সিতে ফুটবল লিজেন্ডকে স্মরণ করবেন। মেসি আজ মাঠে তা করেই দেখালেন।

একসময় তাঁকে ‘নতুন ম্যারাডোনা’ ডাকা হতো। সে পরিচয় থেকে বেরিয়ে এসে লিওনেল মেসি নামটাই ফুটবল ইতিহাসে জায়গা করিয়ে নিয়েছেন। তবে দুজনের মধ্যে তুলনা তবু থামেনি। ২০১০ বিশ্বকাপের সুবাদে গুরু-শিষ্য রূপেও দেখা গেছে তাঁদের। ডিয়েগো ম্যারাডোনাকে শ্রদ্ধা জানাতে তাই অনন্য কিছুই করে দেখানোর চিন্তা করেছিলেন মেসি। আজ ওসাসুনার বিপক্ষে ৪-০ গোলে জেতার পথে বার্সেলোনার জার্সিতে সেটাই করেছেন মেসি।

দুজনের পথ একটুর জন্য এক হয়নি। নিজের সেরা সময়টা ফেলে আসা ম্যারাডোনা ইউরোপ পর্ব শেষ করে আর্জেন্টিনায় ফিরেছিলেন ১৯৯৩ সালে। ফিরে যোগ দিয়েছিলেন নিওয়েলস ওল্ড বয়েজ ক্লাবে। ১৯৯৪ পর্যন্ত খেলেছেন এই ক্লাবের হয়েই। আর সাত বছরের মেসির নিওয়েলসে যোগ দেওয়া ১৯৯৪ সালে! সে ক্লাবে সাত বছর কাটিয়ে তবেই বার্সেলোনায় এসেছেন। কিংবদন্তির বিদায়ে তাঁকে স্মরণ করতে আজ সেই নিওয়েলসের স্মৃতিকেই টেনে এনেছেন। ওসাসুনার বিপক্ষে গোল করে বার্সেলোনার জার্সি খুলেছেন, দেখিয়েছেন গায়ে চাপানো নিওয়েলসের জার্সিটা। যে জার্সি পরে তাঁর প্রিয় ক্লাবে খেলতেন ম্যারাডোনা।

আজ ম্যারাডোনাকে গোল উৎসর্গ করবেন, সেটা মাথায় রেখেই নেমেছিলেন মেসি। খেলেছেনও দারুণ। কিন্তু কোনোভাবেই গোলের দেখা পাচ্ছিলেন না। ম্যাচের শুরুতেই কুতিনিও গোল পেয়ে গিয়েছিলেন প্রায়। কিন্তু গোললাইন থেকে ফিরিয়ে দেন ওসাসুনার এক ডিফেন্ডার। তবু প্রথমার্ধে ২-০ গোলে এগিয়ে যেতে সমস্যা হয়নি বার্সেলোনার। একের পর এক আক্রমণ যখন ব্যর্থ হচ্ছিল, তখনই ২৯ মিনিটে আচমকা গোল পেয়েছেন মার্টিন ব্রাথওয়েট। ৪২ মিনিটে ডি-বক্সের বাইরে থেকে আচমকা এক শট নিয়ে ওসাসুনার রক্ষণকে স্তব্ধ করে দেন আঁতোয়ান গ্রিজমান।

৫৭ মিনিটে দুঃখ ঘুচে যায় কুতিনিওর। গ্রিজমানের পাস থেকে গোল করে ফেলেন ব্রাজিলিয়ান ফরোয়ার্ডও। কিন্তু মেসিই শুধু গোলের দেখা পাচ্ছিলেন না। কয়েকটি ফ্রি কিক থেকেও চেষ্টা করছিলেন, হচ্ছিল না। ৭০ মিনিটে তো বদলি নামা ডেমবেলেও গোল পেয়ে যান। যদিও ভিএআর সে গোল বাতিল করে দেয়। ৭৩ মিনিটেই এসেছে সে মুহূর্ত। ত্রিনকাওর কাছ থেকে বল পেয়ে ডি-বক্সের ওপর ডিফেন্ডারদের কাটিয়ে যে শট নিয়েছেন, তা ঠেকানো সম্ভব ছিল না। এরপরই বার্সেলোনার জার্সিটা খুলেছেন। দেখিয়েছেন ‘১০ নম্বর’ জার্সিসংবলিত নিওয়েলসের জার্সি।

ম্যারাডোনাকে সম্মান জানিয়ে এভাবে উদ্‌যাপনে সবার মন ভরে উঠলেও নিয়ম থেকে সরে আসতে পারেননি রেফারি। জার্সি খুলে উদ্‌যাপন করায় হলুদ কার্ড দেখানো হয়েছে তাঁকে। অবশ্য এ নিয়ে কেউ ভাবতে যায়নি। ম্যাচ শেষে কুতিনিওর কথাতেই সেটা টের পাওয়া গেছে, ‘বিশ্বের এক নায়ককে হারিয়েছি আমরা। পুরো ফুটবল বিশ্ব তাঁকে সম্মান করত এবং তাঁর অভাব টের পাবে। দারুণ শ্রদ্ধা প্রকাশ ছিল এটা।’

আর পড়তে পারেন