বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

দেবিদ্বারে রত্নগর্ভা মায়ের শোক না কাটতেই মুক্তিযোদ্ধা পিতা না ফেরার দেশে

আজকের কুমিল্লা ডট কম :
আগস্ট ৬, ২০২০
news-image

স্টাফ রিপোর্টার:
রত্নগর্ভা মায়ের শোক না কাটতেই মুক্তিযোদ্ধা পিতা না ফেরার দেশে। আমরা মুক্তিযোদ্ধার সন্তান কেন্দ্রীয় কমিটির সভাপতি আলহাজ¦ মোঃ হুমায়ুন কবির’র রত্নগর্ভা মাতার মৃত্যুর ৪৭ ঘন্টা ব্যবধানে তার পিতা বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব আলী আজ্জম (৭৫)’র মৃত্যু হয়েছে। পরে রাষ্ট্রীয় মর্যাদায় তাঁর দাফন সম্পন্ন করা হয়েছে।  তবে পিতা-মাতা দু’জনই করোনা ইউনিটে মারা গেছেন।

নিহতদের বড় ছেলে হবিগঞ্জ জেলার মাধবপুর উপজেলা যুবউন্নয়ন কর্মকর্তা সফিকুল ইসলামও করোনা উপসর্গ নিয়ে বাসায় হোম কোয়ারাইন্টেনে আছেন বলে জানা যায়।

বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব আলী আজ্জম (৭৫) শ্বাসকষ্টসহ নানা জটিল রোগে আক্রান্ত হয়ে ঢাকা পপুলার হাসপাতালের আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় বুধবার বেলা সাড়ে ১১ টায় পরলোকগমন করেন (ইন্না লিল্লাহে ওয়া ইন্না ইলাইহে রাজেউন)। বীর মুক্তিযোদ্ধা অবসরপ্রাপ্ত বিডিআর কর্মকর্তা আলহাজ্ব আলী আজ্জমকে শ্বাসকষ্টজনিত কারনে গত রোববার পপুলার হাসপাতালে ভর্তি করা হয়েছিল।

বুধবার সন্ধ্যা ৬ টায় রাষ্ট্রীয় মর্যাদায় মরহুমের নিজ গ্রামের বাড়ি কুমিল্লার দেবীদ্বার উপজেলার ১০নং গুনাইঘর দক্ষিণ ইউনিয়নের পদ্মকোট গ্রামে শারিরীক দূরত্ব বজায় রেখে রাষ্ট্রীয় মর্যাদায় দাফন ও জানাযা শেষে পারিবারিক কবরস্থানে সমাহিত করা হয়। রাষ্ট্রীয় মর্যাদায় কুমিল্লা থেকে আগত একদল বিয়োগল বাদকের করুণ সূরে সালাম প্রদান করেন উপজেলা পল্লী উন্নয়ন কর্মকর্তা গোলামুর রহমান।

এর আগে গত শুক্রবার (ঈদের আগের দিন) দিবাগত রাতে হুমায়ুন কবিরের মা’ বিশিষ্ট সমাজ সেবিকা রত্নগর্ভা মা আলহাজ¦ হাসেনা বেগম (৬৫)’র শ্বাসকষ্ট দেখা দিলে তাকে দ্রুত ঢাকা আজগর আলী হাসপাতালে ভর্তি করা হয়। ওই হাসপাতালের আইসিওতে চিকিৎসাধীন অবস্থায় গত সোমবার দুপুর সোয়া ১২টায় তিনি মৃত্যুবরণ করেছেন। ওই দিন রাত ৮টায় তার নিজ বাড়ি দেবীদ্বার উপজেলার ১০নং গুনাইঘর দক্ষিণ ইউনিয়নের পদ্মকোট গ্রামে জানাযা শেষে পারিবারিক গোরস্তানে দাফন সম্পন্ন করা হয়। তার মৃত্যুর এক দিন ব্যবধানে পিতার মৃত্যুর ঘটনায় গোটা পরিবারে শোকে বিহবল। উভয়ের জানাযায় বিপুল সংখ্যক মুসুল্লী অংশগ্রহন করেন।

মৃত্যুকালে তিনি ৪ পুত্র, ১ কন্যা ও বহু নাতী-নাতনী ও গুণগ্রাহী রেখে গেছেন। তিনি পদ্মকোট গ্রামের মরহুম হাজী জব্বর আলী সরকার’র পুত্র। ওনার স্ত্রী রত্নগর্ভা আলহাজ্ব হাসেনা বেগম (৬৫) একজন সমাজ সেবিকা ছিলেন। তার সামাজিক কর্মকান্ডের স্বীকৃতি স্বরূপ বিভিন্ন সামাজিক সংগঠন সম্মাননা প্রদান ও রত্নগর্ভা হিসেবে স্বীকৃতি প্রদান করেন। তার ৪ ছেলে ও ১ কণ্যার মধ্যে বড় ছেলে সফিকুল ইসলাম হবিগঞ্জ জেলার মাধবপুর উপজেলা যুবউন্নয়ন কর্মকর্তা, দ্বিতীয় ছেলে আলহাজ্ব মোঃ হুমায়ুন কবির ‘আমরা মুক্তিযোদ্ধার সন্তান’ কেন্দ্রীয় কমিটির সভাপতি, তৃতীয় ছেলে মোঃ ওমর ফারুক কুমিল্লা পল্লীবিদ্যুৎ সমিতি-১ এর সভাপতি, চতুর্থ ছেলে মোঃ মনিরুল ইসলাম দূর্নীতি দমন কমিশন (দুদক) প্রধান কার্যালয়ের উপ-সহকারী পরিচালক। কন্যা কুহীনূর আক্তার গৃহিনী।

বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব আলী আজ্জমের মৃত্যুতে গভীর শোক ও শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করেছেন কুমিল্লা-৪ দেবীদ্বার নির্বাচনী এলাকার সংসদ সদস্য রাজী মোহাম্মদ ফখরুল, সাবেক মন্ত্রী ও কুমিল্লা-৪ দেবীদ্বার নির্বাচনী এলাকার সংসদ সদস্য এবিএম গোলাম মোস্তফা, সাবেক মন্ত্রী ও কুমিল্লা-৪ দেবীদ্বার নির্বাচনী এলাকার সংসদ সদস্য এ,এফ,এম ফখরুল ইসলাম মূন্সী, সংরক্ষিত মহিলা আসনের সাবেক সংসদ সদস্য ন্যাপ (মোজাফ্ফর) কেন্দ্রীয় কমিটির ভারপ্রাপ্ত সভাপতি আমেনা আহাম্মেদ, সাবেক সচিব মোঃ নজরুল ইসলাম, মুক্তিযোদ্ধা সংসদ কেন্দ্রীয় কমান্ড কাউন্সিলের সাবেক ভাইস চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আব্দুল হাই, সাবেক ভারপ্রাপ্ত মহাসচিব বীর মুক্তিযোদ্ধা সফিকুল বাহার মজুমদার টিপু, আমরা মুক্তিযোদ্ধার সন্তান কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি ও কুমিল্লা সদর উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান মোঃ তরিকুর রহমান জুয়েল, আমরা মুক্তিযোদ্ধার সন্তান কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম নয়ন,ডা. প্রাণ গোপাল দত্ত, বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) কুমিল্লা জেলা সভাপতি এবিএম আতিকুর রহমান বাশার, আওয়ামী লীগ কুমিল্লা উত্তর জেলা কমিটির সাধারন সম্পাদক হাজী রোশন আলী মাষ্টার, আওয়ামী লীগ কুমিল্লা উত্তর জেলা কমিটির সাবেক সহ-সভাপতি অধ্যক্ষ এম,হুমায়ুন মাহমুদ, বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি (ন্যাপ) কুমিল্লা উত্তর জেলার সাবেক সভাপতি বীর গেরিলা মুক্তিযোদ্ধা মুস্তাকুর রহমান ফুল মিয়া, আওয়ামীলীগ কুমিল্লা উত্তর জেলা কমিটির সদস্য ও সাবেক দেবীদ্বার উপজেল পরিষদ ভাইস চেয়ারম্যান এ,কে,এম সফিকুল আলম কামাল, আ’লীগ কুমিল্লা উত্তর জেলা কমিটির সদস্য ও ঢাকা গ্রুপের চেয়ারম্যান আবুল কালাম আজাদ, আমরা মুক্তিযোদ্ধার সন্তান ঢাকা মহানগর কমিটির সভাপতি নুরুজ্জামান ভুট্টু, দেবীদ্বার উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ’র সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা আলহাজ¦ কাজী আব্দুস সামাদ, সাবেক কমান্ডার বীর মুক্তিযেদ্ধা আলহাজ্ব মোঃ রফিকুল ইসলাম, বাংলাদেশ যুবইউনিয়ন কুমিল্লা জেলা সভাপতি একেএম মিজানুর রহমান কাউছার প্রমূখ।

আর পড়তে পারেন