রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

নির্বাচনের অনিয়ম ৯৯৯-এ কল করে জানানো যাবে

আজকের কুমিল্লা ডট কম :
জানুয়ারি ৫, ২০২৪
news-image

ডেস্ক রিপোর্ট:

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য সার্বক্ষণিক সেবা দিতে জরুরি সেবা ৯৯৯-এ বিশেষ টিম গঠন করা হয়েছে। এ সময় যে কোনো ধরনের অনিয়ম কিংবা সহিংস কর্মকাণ্ড প্রতিরোধে জাতীয় জরুরি সেবা ৯৯৯-এ জানানো যাবে।

সম্প্রতি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের জারি করা এক পরিপত্রে এ তথ্য জানানো হয়েছে। নির্বাচনকালে সরকারের পক্ষ থেকেও ৯৯৯-এ কল করার জন্য উৎসাহিত করা হয়েছে।

পরিপত্রে বলা হয়, এ টিমকে আইনশৃঙ্খলা সমন্বয় সেলের সঙ্গে যুক্ত করা হবে। নির্বাচনের দিন ভোট সংক্রান্ত প্রাপ্ত অভিযোগ বা তথ্যের বিষয়ে দ্রুত ব্যবস্থা নেওয়ার জন্য সরাসরি এলাকাভিত্তিক আইনশৃঙ্খলা সমন্বয় সেলে তদারকির জন্য সরাসরি নির্দেশনা প্রেরণ করবে।

এদিকে নির্বাচন কমিশন সূত্রে জানা যায়, মাঠ পর্যায়ে রিটার্নিং কর্মকর্তারা আইনশৃঙ্খলা সংক্রান্ত সমন্বয় সেল গঠনে নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন। এ সেল যে কোনো অভিযোগের ভিত্তিতে সাথে সাথে ব্যবস্থা নিতে মাঠ পর্যায়ে দায়িত্ব পালন করা আইনশৃঙ্খলা বাহিনীর টিমগুলোকে প্রয়োজনীয় নির্দেশনা দেবে।

জানা গেছে, এবারের নির্বাচন আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে সশস্ত্র বাহিনী ও আইনশৃঙ্খলা বাহিনীর ৮ লাখের মতো সদস্য মাঠ পর্যায়ে মোবাইল ও স্ট্রাইকিং ফোর্স হিসেবে নিয়োজিত থাকবেন। ভোটগ্রহণের দিন, তার আগে ও পরে তারা দায়িত্ব পালন করবেন।

আর পড়তে পারেন