শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কিম জং উনের উত্তরসূরির নাম জানা গেল

আজকের কুমিল্লা ডট কম :
জানুয়ারি ৫, ২০২৪
news-image

ডেস্ক রিপোর্ট:

কয়েক বছর ধরে উত্তর কোরিয়ার বিভিন্ন অনুষ্ঠান, সামরিক কুচকাওয়াজ ও ক্ষেপণাস্ত্র পরীক্ষায় অল্প বয়সী একটি মেয়েকে দেখা যায়। মেয়েটির নাম কিম জু অ্যা। বয়স ১০ বছরের আশপাশে। সে অন্য কেউ নয়, উত্তরের বর্তমান প্রেসিডেন্ট কিম জং উনের দ্বিতীয় কন্যাসন্তান। আর তাকেই নিজের উত্তরসূরি মনোনীত করতে পারেন কিম। এমনটাই দাবি করেছে দক্ষিণ কোরিয়ার জাতীয় গোয়েন্দা সংস্থা (এনআইএস)। শুক্রবার (৫ জানুয়ারি) এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে বিবিসি।

প্রথমবারের মতো কিম জু অ্যাকে কিমের উত্তরাধিকারী হিসেবে স্বীকার করেছে দক্ষিণের জাতীয় গোয়েন্দা সংস্থা (এনআইএস)। তবে এ বিষয়ে অন্যান্য সব ধরনের সম্ভাবনার কথাই বিবেচনায় রাখার কথা জানিয়েছে সংস্থাটি।

এনআইএস জানিয়েছে, সরকারি অনুষ্ঠানে কিম জু অ্যার উপস্থিতি এবং তার প্রতি মানুষের শ্রদ্ধাবোধের কথা বিবেচনায় নিয়ে বর্তমানে তাকে উত্তরসূরি বলে মনে হচ্ছে। তবে আমরা সব সম্ভাবনার জন্যই আমাদের চোখ-কান খোলা রাখছি। কারণ কিম জং উন এখনো বেশ তরুণ, তার কোনো বড় ধরনের স্বাস্থ্যগত সমস্যা নেই। এ ছাড়া আরও অনেক পরিবর্তনশীল চমক রয়েছে।

২০২২ সালে প্রথমবারের মতো মেয়ে কিম জু অ্যাকে জনসম্মুখে নিয়ে আসেন কিম। এরপর থেকে রাষ্ট্রীয় বিভিন্ন অনুষ্ঠানে তাকে নিয়মিত উপস্থিত হতে দেখা যায়।

গত ডিসেম্বরে উত্তর কোরিয়ার হাওয়াসং-১৮ সলিড-ফুয়েল ইন্টারকন্টিনেন্টাল ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) পরীক্ষায় বাবার সঙ্গে উপস্থিত ছিল মেয়ে কিম জু অ্যা। এ ছাড়া উত্তর কোরিয়া যখন মহাকাশে প্রথমবারের মতো গোয়েন্দা স্যাটেলাইট পাঠায় তখনো বাবার পাশেই ছিল সে।

আর পড়তে পারেন