বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

নূসরাত হত্যার প্রতিবাদে দেবীদ্বারে মানবাধিকার সাংবাদিক সংস্থা ও মানবসেবা বিদ্যাঘর উদ্যেগে মানববন্ধন

আজকের কুমিল্লা ডট কম :
এপ্রিল ১২, ২০১৯
news-image

 

মো. জামাল উদ্দিন দুলাল , দেবিদ্বার ঃ
ফেনী জেলার সোনাগাজী উপজেলা সোনাগাজী সিনিয়র মাদ্রাসার ছাত্রী নুসরাত জাহান রাফিকে পুড়িয়ে হত্যা চেষ্টাকারীদের শাস্তির দাবীতে শুক্রবার সকালে দেবিদ্বার উপজেলা মানবাধিকার সাংবাদিক সংস্থা ও দেবিদ্বার মানবসেবা বিদ্যাঘর দেবিদ্বার মুক্তি যোদ্ধা চত্বরের সামনে কুমিল্লা – সিলেট মহাসড়কে মানববন্ধন করেছে।

দৈনিক আলোকিত সকাল দেবিদ্বার প্রতিনিধি ও উপজেলা মানবাধিকার সাংবাদিক সংস্থার সভাপতি সাংবাদিক এ আর আহমেদ হোসাইন’র সভাপতিত্বে মানবন্ধনে অংশ নেন দেবিদ্বার উপজেলা প্রেস ক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি সাংবাদিক এবিএম আতিকুর রহমান বাশার, প্রেস ক্লাবের সিনিয়র সদস্য বিশিষ্ঠ ব্যাবসায়িক মোঃ নজরুল ইসলাম সরকার,বাংলাদেশ মানবাধিকার সাংবাদিক সংস্থার কেন্দ্রিয় যুগ্ন সাধারন সম্পাদক ডাঃজি এম মাকছুদুর রহমান,সংগঠনের উপজেলা সাধারন সম্পাদক মোঃ বিল্লাল হোসেন,যুগ্ন সাধারন সম্পাদক মোঃ সফিউল্লাহ,সিনিয়র সহ-সভাপতি মোঃ রুহুল আমিন হাজারী পৌর সভাপতি অধ্যক্ষ মোঃ তোফায়েল হায়দার, সহসভাপতি মোঃ সাখাওয়াত হোসেন, মোঃ শরিফুল ইসলামসহ সমাজের সর্বস্তরের লোক এই মানববন্ধনে অংশগ্রহন করেন। গত ২৭মার্চ সোনাগাজী সিনিয়র ফাজিল মাদরাসার আলিম পরীক্ষার্থী ছাত্রী নুসরাত জাহান কে যৌন হয়রানির চেষ্টা করেন অধ্যক্ষ সিরাজ উদ দৌলা।

এ ঘটনায় ওই ছাত্রীর মা বাদি হয়ে নারী ও শিশু নির্যাতন আইনে থানায় মামলা করলে তাৎক্ষনিক পুলিশ অধ্যক্ষকে আটক করে আদালতের মাধ্যমে জেলহাজতে প্রেরণ করেন। গত ৬ এপ্রিল সকাল ১০টায় প্রশ্ন পত্র দেয়ার আগ মুহুর্তে ওই ছাত্রীকে ভবনের ছাদে বোকরা পরিহিত দুর্বৃত্তরা ডেকে নিয়ে মামলা প্রত্যাহারের জন্য হুমকি দেয়।

এতে রাজি না হওয়ায় গায়ে কোরোসিন ঢেলে পুড়িয়ে হত্যার চেষ্টা করে ওইসব দুর্বৃত্তরা।

প্রসঙ্গত, গত ২৭ মার্চ মাদরাসার অধ্যক্ষ সিরাজ উদদৌলা তার কক্ষে ডেকে নিয়ে রাফিকে যৌন হয়রানি করেন। এ অভিযোগে দায়ের করা মামলা প্রত্যাহার করতে রাজি না হওয়ায় তার এ করুণ পরিণতি বলে জানা যায়।

এদিকে রাফির ভাই এজাহারে অধ্যক্ষ এসএম সিরাজ উদ দৌলা সহ ৮ জনের নাম উল্লেখ করে মামলা দায়ের করেন। অন্য আসামীরা হলেন পৌর কাউন্সিলর মাকসুল আলম, প্রভাষক আবছার উদ্দিন, মাদরাসা শাখা ছাত্রলীগের সভাপতি শাহাদাত হোসেন শামীম, সাবেক ছাত্র নূর উদ্দিন, জাবেদ হোসেন, জোবায়ের আহম্মদ ও হাফেজ আবদুল কাদের। ইতিমধ্যে ওই মামলার তিন আসামী সহ অন্তত ১১ জনকে গ্রেফতার করা হয়েছে। অধ্যক্ষ সিরাজ উদদৌলা সহ ৭ জনকে রিমান্ড দিয়েছে আদালত। এছাড়া তাকে ওই মাদরাসার অধ্যক্ষ পদ থেকেও সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে। কর্তব্য অবহেলার অভিযোগে সোনাগাজী মডেল থানার ওসি মো. মোয়াজ্জেম হোসেনকেও প্রত্যাহার করা হয়। মামলাটি তদন্তের জন্য পিবিআইতে হস্তান্তর করা হয়েছে। ওইদিকে নুসরাত জাহান পাঁচ দিন ধরে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে চিকিৎসাধীন ছিলেন। প্রধানমন্ত্রী চিকিৎসার জন্য তাকে সিঙ্গাপুরে নেওয়ার নির্দেশ দিলেও শারীরিক অবস্থার কারণে তা সম্ভব হচ্ছিল না।

গত ১০ এপ্রিল রাত সাড়ে ৯টার দিকে তাকে মৃত ঘোষণা করেন ঢাকা মেডিকেলের বার্ন ইউনিটের সমন্বয়ক সামন্ত লাল সেন।

তিনি আরও জানান, মৃত্যুর কারণ রক্ত ও ফুসফুসের মারাত্মক সংক্রমণ থেকে কার্ডিও রেসপিরেটরি ফেইলিয়র (হৃদযন্ত্রে ক্রিয়া বন্ধ) হয়। এতেই মৃত্যু হয় তার। ওই ঘটনা কে কেন্দ্র করে বক্তারা বলেন দেশের শোষন পীড়ন, নারী নির্যাতন,হত্যা,খুন মাদকাসক্তি পরিহার করে সুশীল সমাজ গঠনের আহবান করেন এবং নুসরাত হত্যাকারীদের দৃস্টান্তমূলক শাস্তির দাবী চান।

আর পড়তে পারেন