রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

পরিবেশ আইন অমাণ্য করে নগরীর সংরাইশে শতবর্ষী টাক পুকুর ভরাট !

আজকের কুমিল্লা ডট কম :
ডিসেম্বর ২২, ২০২২
news-image

স্টাফ রিপোর্টার:
পরিবেশ আইন অমাণ্য করে ক্ষমতার প্রভাব দেখিয়ে কুমিল্লা নগরীর পূর্বাঞ্চলে ১৬ নং ওয়ার্ডের সংরাইশ পাক পান্জাতন মসজিদ রোডে অবস্থিত শত বছরের পুরনো টাক পুকুর দিনে দুপুরে ভরাট চলছে। স্থানীয় লোকজন বলছে পুকুরটি সাবেক পৌর চেয়ারম্যান প্রয়াত আব্দুল আউয়াল সাহেবের পুকুর ছিল।

 

কুসিকের স্থানীয় (১৬ নং ওয়ার্ড) কাউন্সিলর জাহাঙ্গীর হোসেন বাবুলকে অবহিত করেই স্থানীয় এক আ’লীগ নেতাসহ এ পুকুর ভরাট করছে বলে অভিযোগ স্থানীয়দের।

স্থানীয় সূত্র জানায়, কাউন্সিলর বাবুল ও ওয়ার্ড আ’লীগের সাধারণ সম্পাদক হাজী আমির এর উদ্যোগে পরিবেশ আইন অমান্য করে এ শতবর্ষী পুকুর ভরাট চলছে।

স্থানীয়ভাবে আরো জানা যায় যে, একই ওয়ার্ডে গাউছে পাক জামে মসজিদের সামনে ও ১৭ নম্বর ওয়ার্ডের হাতি পুকুর ও তেলিকোনার গোবিন্দপুকুর ও সংরাইশ সালেহা স্কুলের সাথের পুকুরটিও ভরাটের পায়তারা চলছে।

এ বিষয়ে জানতে বৃহস্পতিবার বেলা ১২ টার স্থানীয় কাউন্সিলর জাহাঙ্গীর হোসেন বাবুলের মুঠোফোনে কল দিলে মুঠোফোন সংযোগ বন্ধ পাওয়া যায়।

উল্লেখ্য যে, ২০০০ সালে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে জারি করা এক আদেশে বলা হয় প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলা, জনগণের আশ্রয়স্থল রক্ষা ও অগ্নিনির্বাপণে সহায়তা করতে কোনো অবস্থায় খাল-বিল, পুকুর নালাসহ প্রাকৃতিক জলাশয় ভরাট করা যাবে না এবং এর গতিপথ পরিবর্তন করা যাবে না। জলাধার সংরক্ষণ আইন-২০০০ অনুযায়ী, কোনো পুকুর-জলাশয়, নদী-খাল ইত্যাদি ভরাট করা বেআইনি। পরিবেশ সংরক্ষণ আইন (২০১০ সালে সংশোধিত) অনুযায়ী, যে কোনো ধরনের জলাধার বা পুকুর ভরাট সম্পূর্ণ নিষিদ্ধ এবং ভরাটকারীর বিরুদ্ধে আইনের ৭ ধারায় প্রাকৃতিক বৈশিষ্ট্য ও জীববৈচিত্র্য নষ্ট করে পরিবেশগত ক্ষতি ও পরিবেশের জন্য হুমকিস্বরূপ বিধ্বংসী কর্মকাণ্ডের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণের বিধান দিয়েছেন।

 

আর পড়তে পারেন