শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

পোল্যান্ড – সেনেগালের বিদায়, কোয়ার্টার ফাইনালে ইংল্যান্ড ও ফ্রান্স

আজকের কুমিল্লা ডট কম :
ডিসেম্বর ৫, ২০২২
news-image

স্পোর্টস ডেস্ক:

কাতার বিশ্বকাপের নকআউট পর্বের দ্বিতীয় দিনে পোল্যান্ড  ও  সেনেগালের বিদায় হয়েছে।  কোয়ার্টার ফাইনালে পৌছে  গেল ইংল্যান্ড ও ফ্রান্স।

প্রথম খেলায় পোল্যান্ডকে ৩-১ গোলে হারিয়ে কাতার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে উঠে ফ্রান্স। ম্যাচের প্রথমার্ধে অলিভার জিরুদের গোলে এগিয়ে যাওয়ার পর আরও দুটি গোল করেছেন কিলিয়ান এমবাপ্পে।

শেষ মুহূর্তে পেনাল্টি থেকে এক গোল করে পরাজয়ের ব্যবধান কমিয়েছে পোল্যান্ড। দুর্দান্ত পারফর্মেন্সে ৩-১ গোলের এই জয়ে শেষ আট নিশ্চিত করে ফেলল ফ্রান্স। শুরু থেকেই আক্রমণাত্বক ফুটবল খেলছিল ফ্রান্স। পোল্যান্ডের জমাট রক্ষণের কারণে গোলের অপেক্ষা করতে হয় প্রথমার্ধের শেষ পর্যন্ত। ৪৪তম মিনিটে এমবাপ্পের পাস থেকে বল পেয়ে দারুণ শটে বল জালে জড়িয়ে দেন অলিভার জিরুদ।  এরপর ম্যাচের ৭৪ এবং ৯১ মিনিটে পরপর দুটি গোল করেন কিলিয়ান এমবাপ্পে। দ্বিতীয়ার্ধের একেবারে শেষ মুহূর্তে ৯৯তম মিনিটে পেনাল্টি থেকে গোল করে পরাজয়ের ব্যবধান কমান রবার্ট লেভানদোস্কি।

রাত ১ টায় শুরু হওয়া খেলায় সেনেগালকে ৩-০ গোলে হারিয়ে কাতার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করে ইংল্যান্ড।

জর্ডান হেন্ডারসনের গোলের পর চেনা রূপে ফেরে ইংলিশরা। হ্যারি কেইনের গোলে ব্যবধান আরও বাড়ে।
আল খোরের আল বাইত স্টেডিয়ামে রবিবার দিবাগত রাতে শেষ ষোলোর ম্যাচটি ৩-০ গোলে জিতেছে ইংল্যান্ড। দ্বিতীয়ার্ধে তাদের তৃতীয় গোলটি করেন বুকায়ো সাকা। প্রথম দিকে দারুণ কয়েকটি প্রতি-আক্রমণে ইংল্যান্ডের রক্ষণে ভাঙন ধরানো সেনেগাল দ্বিতীয়ার্ধে কোনো লড়াই-ই করতে পারেনি। লাগাম হাতে থাকায় এসময় কেইনদের মাঝেও ছিল না গোলের জন্য মরিয়া চেষ্টা। গ্রুপ পর্বে আসরে সর্বোচ্চ ৯ গোল করা ইংল্যান্ড এ দিনও শুরু থেকে বল দখলে রেখে আক্রমণ শাণানোর চেষ্টা করে। যদিও প্রথম ত্রিশ মিনিটে পজেশন রাখতে পারলেও তাদের আক্রমণে কোনো ধার ছিল না।

এবারের গ্রুপ পর্বে তিনটি অ্যাসিস্ট করা কেইনের বিশ্বকাপে মোট গোল ৭টি। রাশিয়া বিশ্বকাপে আসরের সর্বোচ্চ ৬ গোল করেছিলেন তিনি।

আর পড়তে পারেন